মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১১ মার্চ ২০১১, ২৭ ফাল্গুন ১৪১৭
সুস্থ সবল লোকটা হঠাৎ মাথা ঘুরে রাস্তায় পড়ে গেলেন, কিন্তু কেন?
ড. আর এম দেবনাথ
অল্প-স্বল্প অসুখ থাকা ভাল! কেন এ কথা বলছি? বলার কারণ আছে। অল্প-স্বল্প অসুখ থাকলে, শারীরিক সমস্যা থাকলে মানুষ শরীর ও স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকে। ডাক্তারের কাছে যায়, বিভিন্ন টেস্ট করায়, খাদ্যের ব্যাপারে যত্নশীল হয়; যা ইচ্ছে তা খায় না। এর ফলে মানুষ সচল থাকে। কিন্তু সমস্যা হচ্ছে 'ভীষণ' সুস্থ-সবল লোকদের নিয়ে। দেখা যায়, ভদ্রলোক ভাল আছেন। রোগ-শোক নেই। দৃশ্যত খুবই ভাল স্বাস্থ্যের অধিকারী। অনেক সময় যে ভেতরে ভেতরে রোগ আসত্মে আসত্মে খাচ্ছে মানুষটিকে তা তিনি বুঝতে পারেন না। যেহেতু বুঝতে পারেন না . . .
প্রসঙ্গ ইসলাম
মাদ্রাসা শিৰায় ব্যতিক্রমী উদ্যোগ
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
মাদরাসা শিৰার সূত্রপাত হয় প্রিয় নবী সরকারে দোআলম নূরে মুজাসসম হযরত মুহম্মদ সালস্নালস্নাহু আলায়হি ওয়া সালস্নামের মক্কী জীবনেই সাফা পাহাড়ে দারম্নল আরকাম নামে মাদরাসা স্থাপন করেন ৬১৫ খ্রিস্টাব্দের দিকে। এখানেই এসে হযরত উমর ইবনুল খাত্তাব রাদিআল্লাহু তা'আলা আনহু ইসলাম গ্রহণ করেন। ৬২২ খ্রিস্টাব্দে প্রিয় নবী সালস্নালস্নাহু আলায়হি ওয়া সালস্নাম মদীনায় হিজরত করে আসেন। এই মসজিদের বর্ধিত অংশে তিনি একটি আবাসিক মাদরাসা স্থাপন করেন। এখানে যে সকল সাহাবী থাকতেন তাদের আহলে সুফফা বা আসহাবে সুফফা বলা হয়। এখানে . . .
ফিরে দেখা
সকালে এক বিকেলে আরেক
রশিদ মামুন ॥ একই চিকিৎসকের একই স্থানে সকালে এক আর বিকেলে আরেক রকম ভিজিট (ব্যবস্থাপত্র দেয়ার পারিশ্রমিক) নেয়ার ঘটনা খুব একটা দেখা যায় না। সম্প্রতি এক সন্ধ্যায় চোখের ডাক্তার দেখানোর জন্য হাজীপাড়ার এক ডাক্তারের চেম্বারে গিয়েছিলাম, সেখানের কা- এটি। ডাক্তারের রম্নমে প্রবেশের ঠিক আগে দেখলাম ভিজিটের অঙ্ক লেখা। এভাবে নির্লজ্জর মতো ভিজিট লিখে রাখতে দেখে মনে হলো 'কোয়াক' (হাতুড়ে) নাকি? ডাক্তারের ভিজিটিং কার্ড সংগ্রহ করলাম। এমবিবিএসের পরে দু' তিনটে অপরিচিত ডিগ্রীর পাশে নামী-দামী দেশের নাম লেখা। . . .
কৃষিবিজ্ঞানীদের প্রতি রাষ্ট্রপতি
জলবায়ু ও লবণসহিষ্ণু ধান ও সবজি উদ্ভাবনের জন্য রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানিয়েছেন। ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে রাষ্ট্রপতি সেখানকার বিজ্ঞানীদের প্রতি এ আহ্বান জানান। কৃষিপ্রধান দেশ বাংলাদেশ। উর্বরা মাটির দেশ বাংলাদেশ। শ্যামল, সবুজ এবং নদীমাতৃক দেশ বাংলাদেশ। এই অভিধাগুলো বাংলাদেশের নামের সঙ্গে যুক্ত। কোন দেশের এতগুলো সম্পদ থাকলে বলতে হবে এটা সে দেশের জনগণের জন্য সৌভাগ্য। বাংলাদেশের যেহেতু ওই অবস্থা তাই এ দেশের মানুষেরও একই সৌভাগ্য রয়েছে বলতে হবে। সত্যি সত্যি . . .
স্মরণীয়
১১ মার্চ ১৩৯৯ খ্রিস্টাব্দের এইদিনে তৈমুর লঙ সিন্ধুনদ অতিক্রম করে ভারতে আসেন। ১৮৪০ খ্রিস্টাব্দের এইদিনে দর্শনিক, গণিতজ্ঞ ও বাংলা শর্টহ্যান্ড লিপির উদ্ভাবক দ্বিজেন্দ্রনাথ ঠাকুরের জন্ম। ১৮৭৬ খ্রিস্টাব্দের এইদিনে আলেকজান্ডার গ্রাহাম বেল তাঁর আবিষ্কৃত টেলিফোনে প্রথম ফোন করেন। ১৯১১ খ্রিস্টাব্দের এইদিনে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন তাঁর পরলোকগত স্বামীর নামে সাখাওয়াত মেমোরিয়াল স্কুল প্রতিষ্ঠা করেন। ১৯৪৮ খ্রিস্টাব্দের এইদিনে বাংলাকে পাকিসত্মানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে সারা পূর্ববাংলায় ছাত্র ধর্মঘট . . .
জানা-অজানা
শীতপ্রধান দেশে পার্বত্য অঞ্চলে শিলা চূর্ণ-বিচূর্ণ হয়ে স্ক্রীতে পরিণত হয় এবং পরবর্তী এ সব বিচূর্ণিত শিলাখ- বৃষ্টির পানি দ্বারা অপসারিত হয়ে পবর্তের স্থানে স্থানে সঞ্চিত হয়। এসব স্থানসমূহকে ফেলসেনমিয়ার বলে। . . .