মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৯ ফেব্রুয়ারী ২০১১, ২৭ মাঘ ১৪১৭
ক্ষমতার জন্য সবকিছু
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
রাষ্ট্রব্যবস্থা ও সমাজব্যবস্থায় জাস্টিস না থাকলে ইকুয়ালিটি ও লিবার্টি থাকে না, অনুপৰে গণতন্ত্র ও মানবাধিকার থাকে না। থাকে ফ্রিডমহীন ব্যবস্থা। যেখান থেকে উৎসারিত হয় স্বৈরতন্ত্র। স্বৈরতন্ত্রের প্র্যাকটিস রাষ্ট্রব্যবস্থা ও সমাজব্যবস্থায় থেকে থেকে দেখা দেয়। এই দেখা দেয়ার অভিজ্ঞতা থেকে আমরা মুক্ত নই। স্বৈরতন্ত্রের প্র্যাকটিস ও স্বৈরতন্ত্রের সমর্থক দেশে কম নয়। কোন কোন রাজনৈতিক দল গঠনতন্ত্রের কথা বলে ও স্বৈরতন্ত্রের প্র্যাকটিস করে। এসব অভিজ্ঞতার মধ্যে আমরা জীবনযাপন করে চলেছি। এর ফলে গণতন্ত্র অর্থহীন হয়ে . . .
আড়িয়াল বিল ॥ স্থানীয়তাকে অস্বীকার করে উন্নয়ন চিন্তার পরিণাম
ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, ড. এ.কে.এম. রিয়াজুল হাসান ও মোশাররফ হোসেন মুসা
মহাবিজ্ঞানী আইনস্টাইন বলেছেন- 'অপ্রকৃতিস্থতার লক্ষণ হলো একই জিনিস বার বার করে যাওয়া এবং ভিন্ন ভিন্ন ফল আশা করা।' তাঁর ওই কথাটি সামান্য এদিক-সেদিক করে বলা যায়- 'অবাস্তববাদীরা বার বার একই ভুল করেন এবং ভুল করার পরও সুফল আশা করেন।' বাংলাদেশের বেলায় এই বাক্যটি শতভাগ খাটে। আড়িয়াল বিলের জমি অধিগ্রহণকে কেন্দ্র করে গত ৩১ জানুয়ারি স্থানীয়দের সঙ্গে পুলিশের এক সংঘর্ষে একজন পুলিশ কর্মকর্তা নিহত হন এবং প্রায় ৫০ জন মানুষ আহত হন। এই দুঃখজনক ঘটনার আগেও আরও দুটি অনুরূপ ঘটনা নিকটবর্তী সময়ে ঘটেছে। . . .
মূল্যবৃদ্ধিতে ক্ষোভ
খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে ১৪ দলের বৈঠকে ৰোভ প্রকাশ করেছেন শরিক দলের নেতৃবৃন্দ। বৈঠকে তারা বলেছেন, সরকারকে যে কোনভাবে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমিয়ে আনতে হবে। নত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি সরকারের জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এতে দেশের নিম্নবিত্ত মানুষ ব্যাপক দুর্ভোগের শিকার হয়েছেন। দরিদ্র শ্রেণীর মানুষের চাহিদা খুবই কম। তারা চায় দু'বেলা দু'মুঠো অন্ন ও বাসস্থান। তারা দু'বেলা খেতে চান ও নিরাপদে ঘুমোতে চান। বর্তমান মহাজোট সরকার ৰমতা গ্রহণের পর থেকে খাদ্যপণ্যের দাম . . .
পাহারা দিচ্ছে গ্রামবাসীই!
অপহরণ আতঙ্ক_রাতভর গ্রামবাসীর পাহারা। সোমবার জনকণ্ঠে প্রকাশিত এক খবরের শিরোনাম। শিরোনামেই আসল বিষয়টি পরিষ্কার। এই অবস্থাটি দেশের যে এলাকারই হোক, এই খবরটা থেকেই বোঝা যাবে সেখানকার আইনশৃঙ্খলা পরিস্থিতি কিরূপ, বোঝা যাবে সে এলাকার মানুষ কেমন আছেন, রাত কাটছে তাঁদের কি করে! উলেস্নখিত খবরে যে এলাকার চিত্রটি ফুটে উঠছে সেটি দেশের কোন প্রত্যন্ত এলাকা বা চর এলাকা নয়, সেটা হচ্ছে রাজধানী মহানগরীর খুব বেশি দূরে নয়, নবাবগঞ্জ থানা এলাকার মধ্যে অবস্থিত এক গ্রামীণ জনপদের চিত্র। চোর-ডাকাত-অপহরণকারীর ভয়। ঘরে ঢুকে বা . . .