মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১১, ১২ ফাল্গুন ১৪১৭
আরব বিশ্বে পরিবর্তনের হাওয়া
স্বদেশ রায়
এই লেখা যখন লিখছি তখন লিবিয়ার স্বৈরশাসক গাদ্দাফি তার দেশে গণহত্যায় মত্ত। একটি নির্মম গণহত্যার স্মৃতি বুকে নিয়ে আমাদের চলতে হয় প্রতিমুহূর্তে। আমরা আমাদের দেশে যেখানে যাই সেখানেই গণকবর। তাই স্বাভাবিকভাবে সেই দেশের নাগরিক হিসেবে পৃথিবীর যে কোন গণহত্যার তীব্র প্রতিবাদ করা ও ঘৃণা জানানো আমাদের দেশের প্রতিটি মানুষের নৈতিক দায়িত্ব। এ মুহূর্তে সারা পৃথিবীর গণতন্ত্রকামী মানুষ ঘৃণা ও প্রতিবাদ জানাচ্ছে, লিবিয়ার স্বৈরশাসক গাদ্দাফিকে। পাশাপাশি সকলে এটাও জানে এই রক্ত ও মৃতু্যর ভেতর দিয়ে লিবিয়ায় একটি স্বৈরশাসনের . . .
খবর শুধু খবর নয় ॥ ১৯৪৮ সালে ঢাকায় জিন্নাহর ঘোষণা কিন্তু উদর্ু পাকিসত্মানে নেই কেন?
নিয়ামত হোসেন
পাকিস্তানের রাষ্ট্রভাষা কি? পাকিস্তানের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহ বলেছিলেন, উর্দু হবে পাকিসত্মানের রাষ্ট্রভাষা। তৎকালীন পূর্ব পাকিসত্মান তথা পূর্ববঙ্গে এই ভাষা নিয়ে হয়েছিল আন্দোলন। ধীরে ধীরে সে আন্দোলন তীব্র হয়ে ওঠে। এক পর্যায়ে বাংলা ভাষার মর্যাদা রৰার আন্দোলনে পাকিস্তানী শাসনাধীন ঢাকায় গুলি চালিয়ে নির্বিচার হত্যাযজ্ঞ চালায়। সেদিন ছিল ২১ ফেব্রম্নয়ারি, ১৯৫২ সাল। সেদিন ভাষার দাবিতে প্রাণ দেন বরকত, সালাম, রফিক, জব্বারসহ অনেকে। তার পরের ইতিহাস সবার জানা। ওই ভাষা আন্দোলনের পথ ধরে সংগ্রাম এগিয়ে . . .
বচন
চেয়ে চেয়ে চোখের ৰয় পর ভরসা কিছুই নয়। অর্থ : পরের ওপর ভরসা নিরর্থক_এ কথা বোঝাতে বলা হয়। পণ্ডিত শিখে দেখে মূর্খ শিখে ঠেকে। অর্থ : বাধ্য হয়ে যারা জ্ঞান লাভ করে তারা মূর্খের শামিল, অন্যদিকে দেখেশুনে যারা জ্ঞান লাভ করে তারাই প্রকৃত জ্ঞানী_এ কথা বোঝাতে বলা হয়। . . .