মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২ ফেব্রুয়ারী ২০১১, ২০ মাঘ ১৪১৭
এই দায়বদ্ধতাই মানব অধিকারের বিস্তৃতি
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
ডিকটেটোয়ান রাষ্ট্র ও শাসন ব্যবস্থা কিভাবে তৈরি হয়? কোন একজন ব্যক্তি এবং একটি রাজনৈতিক দল যদি অপ্রতিহতভাবে ৩০ বছর, ২০ বছর, ১০ বছর শাসন করে, সেই ব্যক্তিটি ডিকটেটর হতে বাধ্য এবং রাজনৈতিক দলটি ডিকটেটোরিয়াল হতে বাধ্য। সাধারণ মানুষের স্থান এই রাষ্ট্র এবং শাসন ব্যবস্থায় কোথাও নেই। অধিকার উধাও করে এবং নির্যাতন স্থায়ী করে এবং ব্যক্তির বন্দনা স্থায়ী করে এবং অবৈধভাবে রাষ্ট্র ব্যবস্থাকে সমাজব্যবস্থার প্রতিটি স্তরে বৈধ করে একজন ব্যক্তি এ প্রক্রিয়ায় ডিকটেটর হয়ে ওঠে এবং একটি রাজনৈতিক দল ডিকটেটোরিয়াল হয়ে ওঠে। হোসনি . . .
নবায়নযোগ্য বিকল্প শক্তি_ সৌরশক্তি
নাদিরা মজুমদার
(গতকালের পর) সৌরশক্তি বাংলাদেশের গ্রামীণ অবস্থা ও জীবনকে সুস্পষ্টভাবে একেবারেই বদলে দিতে পারে। যেমন, গ্রামীণ বিদ্যুতায়ন। অবশ্য বিদ্যুত-ইনফ্রাস্ট্রাকচার বলতে যা বোঝায় বাংলাদেশে তা নেই এবং কখনও ছিল না। জন্মের পর থেকে বিদ্যুত সরবরাহের যে ব্যবস্থা দেখে দেখে আমি এবং আমার মতো সবাই যারা ঢাকায় বড় হয়েছেন, তারা জানেন যে ঢাকা শহরে বিপজ্জনকভাবে মাথার ওপর দিয়ে তার টেনে বিদ্যুত সরবরাহ এখনও অব্যাহত রয়েছে। রাজধানী ঢাকার যদি এমন অবস্থা হয় তবে সমগ্র বাংলাদেশের অবস্থা সহজেই অনুমান করা যায়। অবশ্য এই অবস্থার পরিবর্তনের . . .
বিচারবহির্ভূত হত্যা
অপরাধ করলে তার বিচার হবে এটা অতি সাধারণ সত্য কথা। এটা যেকোন সভ্য, গণতান্ত্রিক সমাজের কথা। মানুষ সমাজে শান্তিশৃঙ্খলা, ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ গড়ে তুলেছে বিচার ব্যবস্থা। যুগ যুগ ধরে চলছে এই রীতি। এই রীতি তৈরি ও প্রতিষ্ঠার আগে সমাজে ছিল বিশৃঙ্খলা, অরাজকতা। স্বেচ্ছাচারিতাই ছিল সে সময় ব্যাপক। সমাজ থেকে বিশৃঙ্খলা, অরাজকতা দূর করার জন্যই মানুষ সমাজে প্রতিষ্ঠা করেছে আইনের শাসন। যুগ যুগ ধরে এই আইনের শাসনকে সমাজের জন্য অপরিহার্য নিয়ম বলে মনে করা হচ্ছে। এর সঙ্গে রয়েছে গণতান্ত্রিক ব্যবস্থা। আইনের শাসন ও গণতান্ত্রিক . . .