মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ ফেব্রুয়ারী ২০১১, ২ ফাল্গুন ১৪১৭
ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা মূল্যায়ন
এ এম এম শওকত আলী
জানুয়ারির ৩০ তারিখে ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা দলিলের ওপর মতামত গ্রহণের জন্য সরকারী নীতিনির্ধারক ও বেসরকারী গবেষকদের মধ্যে একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। লক্ষণীয় যে, এ সভায় সরকারী কিছু নীতিনির্ধারক প্রস্তাবিত দলিলের কিছু বিষয়ে সমালোচনায় অংশগ্রহণ করেন। এতে দোষের কিছু নেই। কারণ, গঠনমূলক সমালোচনার মাধ্যমেই যে কোন উন্নয়ন নীতিসংক্রান্ত দলিল সমৃদ্ধ হতে পারে। তবে এ বিষয়ে একটি প্রশ্ন প্রাসঙ্গিক। সরকারী নিয়ম অনুযায়ী সরকার কর্তৃক প্রণীত দলিলের খসড়া প্রাথমিক পর্যায়ে সব মন্ত্রণালয়ের সুচিন্তিত মতামতের জন্য পাঠানো . . .
রিপোর্টারের ডায়েরি
অস্তগামী সূর্যের বর্ণচ্ছটায় কিছুক্ষণ
২৭ জানুয়ারি, বুধবার। এবার আমাদের ফিডা পরিবারের ফ্যামিলি ট্যুর কর্মসূচী হলো সেন্ট মার্টিন ভ্রমণ। ফিডা হচ্ছে ফোরাম ফর ইনফরমেশন ডেসিমিনেশন অন এগ্রিকালচারের সংক্ষিপ্ত নাম। আমরা যাঁরা কৃষি বিষয়ক রিপোর্টিং করি এটি তাদের অভিজাত একটি সংগঠন। এর সদস্যসংখ্যাও খুব বাছাইকৃত। ডিসেম্বরে বার্ষিক পরীৰা শেষ হয়ে যাওয়ার পর বাচ্চাদের স্কুল ছুটির সুযোগে প্রতি বছর জানুয়ারি মাসে আমরা পরিবার নিয়ে বেড়াতে যাই দেশের কোন না কোন পর্যটনসমৃদ্ধ স্থানে। গত বছর রাঙ্গামাটি ও বান্দরবান গিয়েছিলাম। এবার সিদ্ধান্ত হলো সবাই মিলে কক্মবাজার . . .
খাদ্যপণ্যের বাজারে অস্থিরতা
ভরা মৌসুমে চালের দামের অস্বাভাবিক বৃদ্ধি নিয়ে নানা মহল থেকে প্রশ্ন উঠেছে। এর একটা উত্তরও পাওয়া গেছে। আর তা হচ্ছে ধান চালকল মালিকদের মজুদপ্রবণতা। সেটি সম্ভব হচ্ছে বাণিজ্যিক ব্যাংকগুলোর অস্বাভাবিক ঋণ প্রদানের কারণে। বিশেষজ্ঞ মহল থেকে বলা হচ্ছে ধান ও চাল মজুদের নেপথ্যে প্রত্যৰ ও পরোৰ ভূমিকা রাখছে মূলত বাণিজ্যিক ব্যাংকের অস্বাভাবিক ঋণ। ব্যাংকগুলো যদি নীতিমালা মেনে ঋণ দেয় তাহলে মজুদপ্রবণতা কমে আসবে। যার প্রভাব বাজারে পড়তে বাধ্য। এখন ব্যাংকগুলোকে নীতিমালা মানার ব্যাপারে জোরদার মনিটরিং করতে হবে। চালের . . .