মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৯ ডিসেম্বর ২০১১, ২৫ অগ্রহায়ন ১৪১৮
ঘোরতর অভিযোগ ॥ 'সরকার দেশকে দেউলিয়াত্বের পথে নিয়ে যাচ্ছে'
ড. আর এম দেবনাথ
আজকের আলোচনাটা আমি প্রধান বিরোধী দলকে ক্ষমতায় বসিয়ে করতে চাই। ধরা যাক, ২০০৯ সালের প্রথমে প্রধান বিরোধী দল বিএনপি ক্ষমতায় আসে বিপুল ভোটাধিক্যে। তাদের সামনে তখন বহু সমস্যা। এর মধ্যে বিদ্যুত সমস্যা এক নম্বরে। দিন-রাতে যখন তখন বিদ্যুত যায়। ঘণ্টায় ঘণ্টায় লোডশেডিং। কখন বিদ্যুত আসবে, কখন তা যাবে কেউ তা জানে না। ঘরবাড়িতে বিদ্যুত নেই। অফিস-আদালতে বিদ্যুত নেই। কলকারখানায় বিদু্যত নেই। গ্রামে কৃষি কাজের জন্য বিদ্যুত নেই। ডিপ-টিউবওয়েল চলে না, শ্যালো চলে না। শহরে লিফট চলে না। ফ্ল্যাট বাড়ির বাসিন্দাদের অধিকতর 'চার্জ' . . .
প্রসঙ্গ ইসলাম
হযরত ফাতিমা (রাদি)
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
হযরত ফাতিমাতুয যাহ্রা রাদি আল্লাহু তা'আলা আন্হা হচ্ছেন হযরত রসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম ও হযরত খাদীজাতুল কুব্রা রাদি আল্লাহু তা'আলা আন্হার কনিষ্ঠা কন্যা এবং হযরত ইমাম হাসান (রাদি) ও ইমাম হুসাইন (রাদি)-এর আম্মাজান। তিনি খাতুনে জান্নাত। তিনি সাইয়্যিদাতুন নিসা-ই আহ্লিল্ জান্নাত অর্থাৎ জান্নাতের অধিবাসিনী নারীগণের নেত্রী। হযরত ফাতিমাতুয্ যাহ্রা রাদি আল্লাহু তা'আলা আন্হা জন্মগ্রহণ করেন ৬০৫ খ্রিস্টাব্দে। এই সময় তাঁর আব্বাজান হযরত মুহম্মদ সালস্নালস্নাহু 'আলায়হি ওয়া সালস্নামের . . .
ফিরে দেখা
ক্যাডার বাহিনীর লড়াই! শরীফুল ইসলাম ॥ সরকারী দল আওয়ামী লীগকে ক্যাডার বাহিনীর লড়াইয়ে অবতীর্ণ হওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। সোমবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত দলের এক বিৰোভ সমাবেশে তিনি সরকারী দলকে উদ্দেশ করে বলেন, আপনারা আমাদের হরতালে মাঠে নামতে দেন না। আমাদেরকে পুলিশ দিয়ে নিয়ন্ত্রণ করেন। পুলিশের সঙ্গে আপনাদের দলের ক্যাডার বাহিনীও থাকে। রাজপথ থেকে পুলিশ প্রত্যাহার করে আপনারা আপনাদের ক্যাডার বাহিনী নিয়ে আসুন। আমরাও আমাদের ক্যাডার বাহিনী নিয়ে . . .
চাই বাসযোগ্য নগর
রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান নগর পরিকল্পনায় সব ধরনের নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে সর্বোচ্চ গুরম্নত্ব দেয়ার জন্য নগর পরিকল্পনাবিদদের প্রতি আহ্বান জানিয়েছেন। এই আহ্বান অত বাসত্মবানুগ, সময়োপযোগী এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাষ্ট্রপতি সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নবগঠিত 'বাংলাদেশ আরবান ফোরাম'-এর উদ্বোধনকালে নগরায়ণকে পরিবেশবান্ধব, স্বাস্থ্যকর ও সুষম করার কথাও উলেস্নখ করেন। এ কথা ঠিক, নগরজীবনকে স্বচ্ছন্দ, পরিবেশবান্ধব, টেকসই ও উন্নয়নমুখী করা এখন সময়ের দাবি। কেননা, দেশের এক-তৃতীয়াংশ . . .
ডারবান শীর্ষ বৈঠক
দক্ষিণ আফ্রিকার ডারবান শহরে অনুষ্ঠিত জাতিসংঘের ১৭তম জলবায়ু সম্মেলন নানা কারণে গুরুত্বপূর্ণ। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় রয়েছে বাংলাদেশ। শিল্পোন্নত দেশগুলোর কলকারখানা থেকে নিঃসৃত কালো ধোঁয়ার কারণে বিশ্ব বর্তমানে এক ভয়াবহ বিপর্যয়ের মুখোমুখি; বাংলাদেশের মতো স্বল্পোন্নত ও উন্নয়নশীল কিছু দেশের ওপর জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব এখনই পড়তে শুরু করেছে। পরিবেশ বিপর্যয় ও জলবায়ু পরিবর্তনের কারণে গত কয়েক বছর বাংলাদেশের দৰিণাঞ্চলে লবণাক্তা বৃদ্ধি পেয়েছে। সেখানে অনেক . . .