মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৪ ডিসেম্বর ২০১১, ২০ অগ্রহায়ন ১৪১৮
একুশ শতক
মোস্তাফা জব্বার
হাওড়ের মরণবাঁধ টিপাইমুখ বাংলাদেশের রাজনীতির বড় অনুষঙ্গ এখন টিপাইমুখ বাঁধ এবং ঢাকা শহরের বিভক্তি। এসব নিয়ে এখন হরতালের সময় চলছে। টিপাইমুখ নিয়ে আলোচনার মাত্রাটা অনেকটাই বেশি। কারণ এতে দুটি উপাদান রয়েছে। প্রথমত এটি ভারতবিরোধী রাজনীতির একটি বড় হাতিয়ার। দ্বিতীয়ত এটি দেশের প্রায় ২৫০০ বর্গকিলোমিটার অঞ্চলের জন্য একটি মহাসঙ্কট। যারা একে রাজনীতি হিসেবে দেখেন তারা তো ইসু্যটিকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে দেখবেনই। এই অজুহাতে সিলেটে হরতাল হয়েছে। তবে আমরা যারা ঐ এলাকার বাসিন্দা তাদের জন্য এটি কেবল রাজনীতি নয়, এটি . . .
সবই যেন ভুলে ভরা না হয়
মিলু শামস
স্মৃতি হাতড়ে কেউ খুঁজে পান না এমন ঘটনা। সেই ১৯২১ সাল থেকে শুরু করে বিশাল পথপরিক্রমায় আগে এমন ঘটেনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার উত্তরপত্রে এতো ভুল! এ ভাবা যায় না। আজকাল যেখানে সেখানে প্রাইভেট উচ্চশিৰা প্রতিষ্ঠান গড়ে উঠেছে এবং ধনী পরিবারের সন্তানেরা সেখানে পড়ছে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়ই। শুধু শিক্ষা ও গবেষণায় অগ্রণী বলে নয়, এর সঙ্গে জড়িয়ে আছে অনেক আবেগ, জাতীয় জীবনে আন্দোলন-সংগ্রামের উজ্জ্বল ইতিহাস। যদিও কয়েক বছর ধরে এর শিৰা ও শিৰকদের মান নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। কিন্তু ভর্তি . . .
ভয়াবহ দিনের কথা
২০০১ সালের নির্বাচন-পরবর্তী সহিংস ঘটনায় সংখ্যালঘু সম্প্রদায় ও আওয়ামী লীগ ও সমমনা রাজনৈতিক দলের নেতাকর্মীদের ওপর নির্যাতনকারী হিসাবে মোট ২৬ হাজার ৩৫২ জনকে শনাক্ত করেছে বিচার বিভাগীয় তদন্ত কমিশন। অভিযুক্তদের মধ্যে বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের ২৫ মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য রয়েছেন। উল্লেখ্য, তিন সদস্যবিশিষ্ট একটি বিচার বিভাগীয় তদন্ত কমিশনের প্রতিবেদনে অভিযুক্তদের এ তালিকা প্রকাশ করা হয়। ২০০৯ সালের ২৭ ডিসেম্বর একটি মানবাধিকার সংগঠনের আবেদনের প্রেৰিতে ওই তদন্ত কমিশন গঠন করা হয়েছিল। বৃহস্পতিবার . . .
খালগুলো উদ্ধার করুন
দূষণ-দখলের কবলে পড়ে একসময়কার রাজধানীর খাল-লেকের অধিকাংশই বিলীন হয়ে গেছে। বাকিগুলোর অস্তিত্বও বিলীন হওয়ার পথে। এগুলো রক্ষায় চোখে পড়ার মতো তেমন কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি। বিশ্বের উন্নত, উন্নয়নশীল ও দরিদ্র দেশগুলো যেখানে পরিবেশ-প্রকৃতি রক্ষায় সোচ্চার হয়ে উঠেছে, সেখানে আমরা আমাদের লালসা ও অবিবেচনাপ্রসূত কর্মকাণ্ডের মাধ্যমে পরিবেশ-প্রকৃতিকে ধ্বংস করে চলছি। একটি আদর্শ নগরের পরিবেশ-প্রকৃতির ভারসাম্য রক্ষার জন্য যে পরিমাণ জলাশয় থাকা প্রয়োজন তার সিকিভাগও নেই ঢাকা শহরে। খাল-লেকের অভাবে গ্রীষ্মে রাজধানীর . . .
আহরণ
পাল্টাআক্রমণের সিদ্ধান্ত তুরস্কে ন্যাটো কর্তৃক স্থাপিত 'ক্ষেপণাস্ত্র প্রতিরৰা ব্যবস্থায়' ইরান পাল্টা হামলা করবে বলে জানিয়েছেন দেশটির রেভেলু্যশনারি গার্ডের শীর্ষ এক কমান্ডার। তিনি বলেছেন, ইসরাইল বা যুক্তরাষ্ট্র যদি ইরানে হামলা চালায় তবেই ইরান এই পাল্টা আক্রমণ করবে। ধারণা করা হচ্ছে, ইসরাইল ও যুক্তরাষ্ট্রের পৰ থেকে ক্রমবধর্মান হুমকির প্রেক্ষিতেই দেশটি প্রতিরৰা কৌশল হিসেবে এই সিদ্ধান্ত জানায়। _আইএইচটি, ২৮ নবেম্বর ২০১১ . . .