মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০১১, ১৫ পৌষ ১৪১৮
বিএনপির শুভ উদ্যোগ
স্বদেশ রায়
ফোন করলেন এক রাজনীতিক বন্ধু। বললেন, তিনি এই মাত্র বিএনপি অফিস থেকে খবর পেলেন, বিএনপি তথা চারদলীয় জোট রাষ্ট্রপতির সংলাপে যাবার সিদ্ধান্ত নিতে যাচ্ছে। খবরটি পেয়ে সত্যি সত্যি ভালো লাগল। কারণ, প্রতিদিন মির্জা ফখরুল ইসলাম (মুনতাসীর মামুনের ভাষায়, মি. গর্জন সিং) টিভি ক্যামেরার সামনে যা বলেন এগুলো যে তাদের রাজনীতি নয় এটা মির্জা ফখরুলও যেমন জানেন তেমনি দেশের প্রকৃত রাজনৈতিক সচেতন মানুষেরাও জানেন। মির্জা ফখরুলের এসব গর্জন মূলত কর্মী ধরে রাখার একটি ছলনা মাত্র। যখন কোন রাজনৈতিক দলের কোন রাজনীতি না থাকে, কোন . . .
'দাঁড়াও নিজেকে প্রশ্ন কর'
মিলু শামস
মুক্ত অর্থনীতির দোর্দ- প্রতাপের যুগে যে ক'টি সমাজতান্ত্রিক দেশ অস্তিত্ব টিকিয়ে রেখেছে উত্তর কোরিয়া তার একটি। এদের মধ্যে চীন এখন পৃথিবীর দ্বিতীয় বৃহত্তর অর্থনীতির দেশ। সময়োপযোগী পরিবর্তন ঘটিয়ে পৃথিবীর মানচিত্রে নিজের উজ্জ্বল উপস্থিতি নিশ্চিত করেছে। ভিয়েতনাম ও কিউবাও বিভিন্ন ধরনের সংস্কার মেনে নিয়েছে। উত্তর কোরিয়াই সংস্কার বা পরিবর্তনের পথে পা বাড়ায়নি। সমাজতান্ত্রিক দেশ হিসেবে নিজের অবস্থান অনমনীয় রেখেছে এ পর্যন্ত। এ জন্য খানিকটা 'একঘরে' অবস্থায় পড়তে হয়েছে তাদের। সদ্য প্রয়াত নেতা কিম . . .
ক্ষুদে শিক্ষার্থীদের বড় সাফল্য
দেশে প্রথমবারের মতো গ্রেডিং পদ্ধতিতে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীৰায় চমকপ্রদ ফলাফল করেছে ক্ষুদে শিৰার্থীরা। সোমবার এ বছরের পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষার আনুষ্ঠানিক ফল ঘোষণা করা হয়। এ বছর পরীৰায় উত্তীর্ণের হার সর্বকালের সব রেকর্ড ভঙ্গ করেছে। সোমবার প্রথমবারের মতো গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলে পাসের হার ৯৭ দশমিক ২৬ ভাগ। ২১ লাখ ৮৫ হাজার ৭৪৭ জনের মধ্যে পাস করেছে ২১ লাখ ২৫ হাজার ৮৬৯। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৬৭৩ ক্ষুদে শিক্ষার্থী। ফেল করেছে ৫৯ হাজার ৮৭৮ জন। গত বছর এ পরীৰায় পাসের হার ছিল ৯২ . . .
সংলাপে বিএনপি
নির্বাচন কমিশন ইস্যুতে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে যোগ দেবে বিএনপি। জনস্বার্থে ও দেশে গণতান্ত্রিক ব্যবস্থার বিকাশে বিএনপির এই সিদ্ধান্তকে পর্যবেৰক মহলে খুবই ইতিবাচক বলে মনে করেছে। আগামী ১১ জানুয়ারি সংলাপে বসার আমন্ত্রণ জানিয়ে রাষ্ট্রপতি মোঃ জিলস্নুর রহমান গত সোমবার আমন্ত্রণপত্র পাঠিয়েছিলেন বিএনপিকে। বিষয়টি নিয়ে রাতে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে চারদলীয় নেতাদের সঙ্গে বৈঠকে বসেন খালেদা জিয়া। বৈঠকে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোটের পৰ থেকে রাষ্ট্রপতির চলমান সংলাপে যোগ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। বিএনপির . . .
সম্পাদক সমীপে
উত্তমের আগমন টেকসই গণতন্ত্রের আলো যখন বাংলার ঘরে ঘরে প্রবেশ করছে ঠিক সেই সময় পরীক্ষিত সততার বিদায় হলো যাচাইবাছাই করার পূর্বমুহূর্তে। পরীৰিত সততার সমালোচক 'উত্তমের' আগমন সেই ঘরে, সেই টেবিলে। একজন কম কথা বলার ও অপরজন বেশি কথা বলার ন্যায়পরায়ণতার স্বপৰের মানুষ। সমালোচনা করে জয়ী হলেন বটে এখন যোগাযোগমন্ত্রী ওবায়েদ যেন সমালোচনার মধ্যে জড়িয়ে না যান। নবনিযুক্ত মন্ত্রী বহুদূর পদ্মা সেতুর কাজ শুরু করবেন বলে ঘোষণা দিয়েছেন। জটিল বিষয়ে অতিসহজে তিনি প্রধানমন্ত্রীসহ দেশবাসীকে পাকা কথা দিয়ে নিজ চেয়ারে . . .