মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০১১, ২ পৌষ ১৪১৮
বিজয়ের ৪০ বছর পূর্তি ॥ প্রধান সমস্যা দারিদ্র্য ও বৈষম্য
ড. আর এম দেবনাথ
আজ বিজয়ের চল্লিশ বছর পূর্তি পালিত হচ্ছে। ১৯৭১ সালের এই দিনে রমনা রেসকোর্সে পাকিস্তানী সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান লে. জে. নিয়াজী বাংলাদেশ ও ভারতের সমন্বয়ে গঠিত মিত্রবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান লে. জে. অরোরার কাছে আত্মসমর্পণ করেন। বাংলাদেশ হয় পরিপূর্ণ শত্রুমুক্ত। সেই বিজয় দিবসের আজ ৪০ বছর পূর্তি। চল্লিশ বছর বহু সময়। অর্ধ শতাব্দীর মাত্র দশ বছর কম। এই সময়ের মধ্যে যে কোন জাতি কৃতসঙ্কল্প থাকলে অসাধ্য সাধন করতে পারে। আমরা অসাধ্য না হোক সাধ্য অনেক কিছুই করতে পেরেছি। চারদিকে দৃশ্যমান অনেক সাফল্য যেসবের . . .
প্রসঙ্গ ইসলাম
বিজয় আল্লাহর দান
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
কুরআন মজীদের ৪৮ নম্বর সূরার নাম ফাত্হ্ এবং ১১০ নম্বর সূরা নাস্র। ফাত্হ্ শব্দের অর্থ বিজয় এবং নাস্র শব্দের অর্থ সাহায্য। ৪৮ নম্বর সূরার শুরুতেই ইরশাদ হয়েছে : ইন্না ফাতাহনা লাকা ফাত্হাম্ মুবীন_ নিশ্চয়ই আমি তোমাদেরকে দিয়েছি সুস্পষ্ট বিজয় (সূরা ফাত্হ : আয়াত ১০)। প্রিয় নবী সাল্লাল্লাহু 'আলায়হি ওয়া সালস্নাম ৬২২ খ্রিস্টাব্দের রবিউল আউয়াল মাসে তাঁর জন্মভূমি মক্কা মুকাররমা থেকে মদীনা মনওয়ারায় হিজরত করে আসেন। এই হিজরত করতে হয়েছিল কারণ মক্কার মুশরিকরা তাঁর বিরুদ্ধে ভীষণভাবে দাঁড়িয়েছিল এমনকি তাঁকে হত্যা . . .
ফিরে দেখা
এখানেও আগে সাংবাদিক! শরীফুল ইসলাম ॥ ১৪ ডিসেম্বর সকাল সাড়ে ৮টা। মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সর্বসত্মরের মানুষের ভিড়। কে কার আগে বেদিতে ফুল দিতে যাবে এ নিয়ে ভোর থেকেই শুরু হয়ে গেছে প্রতিযোগিতা। ব্যানার হাতে সবাই লাইন ধরে এগিয়ে যাচ্ছে। স্বেচ্ছাসেবকরা শৃঙ্খলা রৰার দায়িত্ব পালন করছেন। এ সময় ঢাকার দু'টি খ্যাতিমান সাংবাদিক সংগঠন লাইন অতিক্রম করে সরাসরি বুদ্ধিজীবী গোরস্তানের মূল ফটক অতিক্রম করে অনেক সামনে এগিয়ে গিয়ে নিজেদের ব্যানার মেলে ধরে লাইনে দাঁড়িয়ে পড়লেন। এ সময় স্বেচ্ছাসেবকরা এসে আপত্তি . . .
মহান বিজয় দিবস
আজ ১৬ ডিসেম্বর; আমাদের মহান বিজয় দিবস। এই দিনটি জাতির গৌরবের দিন, আনন্দের দিন, অহঙ্কারের দিন, আত্মমর্যাদার দিন। ১৯৭১ সালে এক সাগর রক্তের বিনিময়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বিশ্বের মানচিত্রে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়। হাজার বছরের বাঙালী জাতির আন্দোলন-সংগ্রামের ফসল বাঙালী জাতির নিজস্ব আবাসভূমি। একদিনে হঠাৎ করে বিশেষ কোন মুহূর্তে কারও ঘোষণায় এই বিজয় অর্জিত হয়নি। বাঙালী জাতির চূড়ানত্ম বিজয় অর্জিত হয় নয় মাসের সশস্ত্র সংগ্রামে। নয় মাসের সশস্ত্র মুক্তি সংগ্রামে আলবদর, আলশামস, . . .
পড়াশোনা করতে চাওয়ায়
কেবলমাত্র পড়াশোনা করতে চাওয়ার অপরাধে সম্প্রতি এক স্বামী তার স্ত্রীর হাতের কব্জি কেটে দিয়েছে। ঘটনাটি ঘটেছে গত ৪ ডিসেম্বর রাজধানীর ক্যান্টনমেন্ট থানার জিয়া কলোনিতে। জানা গেছে, বিয়ের পরই অশিৰিত স্বামী স্ত্রীকে হুঁশিয়ার করে দিয়েছিল, এখন থেকে আর পড়াশোনা করা যাবে না। এরপর স্বামী তার কর্মৰেত্র বিদেশ চলে যায়। কিন্তু ছোটবেলা থেকে স্ত্রীর ছিল লেখাপড়ার প্রতি গভীর আগ্রহ; এ কারণে সে পড়াশোনা ছাড়তে চায়নি এবং ওটাকে কোন অপরাধ বলে মনে করেনি। স্ত্রী নরসিংদী সরকারী কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ভর্তি হয়; নির্বাচনী পরীৰাতেও . . .