মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০১১, ১ পৌষ ১৪১৮
অপমানের দীর্ঘশ্বাস নয়, প্রাণ ভরে নিশ্বাস নেবার সময় আসছে
স্বদেশ রায়
১৯৮৫ সালের দিকে মতিঝিলের রাস্তায় হুড খোলা রিকশায় বসে বাঁ হাতের আঙ্গুলের ফাঁকে একটি সিগারেট নিয়ে উদ্যত ভঙ্গিতে টান দিতে দিতে যেত বঙ্গবন্ধুর খুনী কর্নেল ফারুক। অনেক দিন এ দৃশ্য দেখতে হয়েছে। দুপুরের দিকে যে যখন ফকিরাপুলের গলি থেকে বের হয়ে এভাবে যেত। তখন অনেক দিন শফিকুল আজিজ মুকুল ভাই আর আমি হাঁটতে হাঁটতে প্রেসক্লাবে আসতাম। মুকুল ভাইকে প্রায় দেখতাম ফারুকের রিকশা দেখলেই মুখটা অন্যদিকে ফেরাতেন। আর একটি গভীর দীর্ঘশ্বাস ছাড়তেন। একদিন অভজারভার অফিসের সামনে দিয়ে আসার সময়ে উল্টো দিক থেকে ঠিক একইভাবে ফারুককে . . .
খবর শুধু খবর নয়
নিয়ামত হোসেন
ব্যাংকের ক্যাশমেশিনে সাপ! সেদিন এক অদ্ভুত ঘটনা ঘটে গেছে স্পেনে। সেখানে একটি ব্যাংকে টাকা ওঠাতে গিয়ে এক ভদ্রলোক দেখেন তাঁর ক্যাশমেশিনে অর্থাৎ টাকা থাকার জায়গায় টাকার সঙ্গে রয়েছে একটি সাপ। ভদ্রলোকের চোখ ছানাবড়া। এ কী কা-! টাকার জায়গায় সাপ কেন? তিনি সংশ্লিষ্ট কর্তৃপৰকে খবর দিলে শুরু হয় তদন্ত। প্রকাশিত এক সংবাদে জানা গেল এ কথা। ঘটনাটি ঘটেছে স্পেনের প্রত্যন্ত এক অঞ্চলে। সেখানে কিজা মাদ্রিদ ব্যাংকে টাকা ছিল এক ভদ্রলোকের। তিনি টাকার প্রয়োজনে ব্যাংকে গিয়ে তাঁর ক্যাশমেশিন খুলে টাকায় হাত দেন। তাড়াহুড়া ছিল . . .
দুই ডিসিসি নির্বাচন
নির্বাচন কমিশন বলেছে তারা তাদের মেয়াদকালে সদ্য বিভক্ত ঢাকার দুটি সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করবে না। অবাধ ও নিরপেৰ নির্বাচন অনুষ্ঠানই নির্বাচন কমিশনের প্রধান দায়িত্ব। জানা গেছে, ঢাকার বিভক্ত দুটি সিটি কর্পোরেশনের নির্বাচন আয়োজনের বিষয়ে সোমবার নির্বাচন কমিশনে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদা সাংবাদিকদের বলেছেন, ৯০ দিনের মধ্যে ঢাকার দুটি সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠান তাঁদের পৰে সম্ভব নয়। বর্তমান নির্বাচন কমিশন এই নির্বাচন করার মতো পর্যাপ্ত . . .
কৃষিতে বাম্পার ফলন
গত কয়েক বছর ধরে সারাবিশ্বে খাদ্যমূল্যে উর্ধগতি ও অস্থিরতা বেড়েছে। পূর্ব-আফ্রিকার দেশে দেশে দুর্ভিৰের করাল ছায়া ঘনিয়েছে। সেখানে অনাহারি মানুষের সারি দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। মন্দার প্রভাব থেকে বাদ যায়নি আমেরিকা ও ব্রিটেনের মতো দেশ। সেসব দেশেও বেকার ও গরিবের সংখ্যা বাড়ছে। ইউরোপের অনেক দেশের অবস্থাও প্রায় একই রকম। আমাদের দেশে ন্যায্যমূল্যে চাল কেনার জন্য অপেৰায় থাকছে স্বল্প আয়ের মানুষ। এ অবস্থায় বছর শেষে আশার বাণী শুনিয়েছে জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা_ফাও। প্রকাশিত এক প্রতিবেদনে ফাও জানিয়েছে, এ বছর . . .