মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০১১, ১৫ অগ্রহায়ন ১৪১৮
বাংলাদেশ তারেক জিয়া বা অন্য কারও জন্য প্রতীক্ষা করছে না
আবদুল মান্নান
তোমার প্রতীৰায় বাংলাদেশ।' ঢাকার ধানমণ্ডি এলাকায় দেয়ালে লাগানো একটি পোস্টারে লেখা। মাঝখানে জিয়াপুত্র তারেক জিয়ার হাস্যোজ্জ্বল ছবি। মুষ্টিবদ্ধ ডান হাত উপরে তোলা বাম হাতে মাইক্রোফোন ধরা। কিছুটা পিতার আদলে। চোখে শুধু কালো চশমাটা নেই। নিচে তিনজন স্থানীয় বিএনপি নেতার ছবি। এই তিন নেতা আবিষ্কার করেছে তারেক জিয়া যে কিনা ডজনখানেক দুর্নীতির মামলা নিয়ে অনেকটা সরকারের দয়ায় প্যারোলে চিকিৎসার নামে লন্ডনে অবস্থান করছে তার আগমনের জন্য বাংলাদেশ প্রতীৰা করছে! বেশ সৃজনশীল আবিষ্কার বটে। এমন পোস্টার ঢাকার অন্যান্য . . .
কুসিক নির্বাচন ॥ সেনাবাহিনী ও ইভিএম বিতর্ক
ড. হারুন রশীদ
নানা নাটকীয়তা এবং উত্তেজনায় ভরা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন শেষ না হতেই নবগঠিত কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের তোড়জোড় শুরু হয়েছে। এরইমধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী আগামী ৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে কুসিক নির্বাচন। আগামী বছরের প্রথম নির্বাচন হিসেবে অনুষ্ঠিত হবে নবগঠিত কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন। এই নির্বাচনই বর্তমান কমিশনের অধীনে সর্বশেষ নির্বাচন। আগামী ফেব্রুয়ারিতেই প্রধান নির্বাচন কমিশনারসহ অপর দুই কমিশনারের মেয়াদ শেষ হয়ে যাবে। সুতরাং বর্তমান কমিশনের অধীনে সর্বশেষ . . .
তত্ত্বাবধায়ক ব্যবস্থা
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান বলেছেন, "কোন আত্মমর্যাদাসম্পন্ন জাতি তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা সমর্থন করতে পারে না। বিশ্বে অনেক দেশে গৃহযুদ্ধকালে তত্ত্বাবধায়ক সরকার ছাড়াই নির্বাচন অনুষ্ঠান ও ক্ষমতা হস্তান্তর হয়েছে।" শনিবার রাজধানীর ব্র্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণদানকালে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশের বর্তমান রাজনৈতিক প্রেৰাপটে তত্ত্বাবধায়ক সরকারের একজন সাবেক প্রধান উপদেষ্টার এ বক্তব্য নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। উলেস্নখ্য, . . .
বখাটেদের দৌরাত্ম্য
আমাদের বিজয়ের চলিস্নশ বছর উদযাপনের প্রস্তুতি চলছে। মুক্তিযোদ্ধারা জাতির গৌরব। তাঁদের আত্মত্যাগ এবং সাহসে ভর করেই আজ আমরা বিশ্বমানচিত্রে। গৌরবের এই মুহূর্তে বখাটেদের হাতে প্রাণ হারালেন মুক্তিযোদ্ধা জিন্নাত আলী। অপরাধ, তিনি প্রতিবাদ করেছিলেন। মেয়ের সম্মান রাখতে চেয়েছিলেন। বখাটেরা তাঁর মেয়েকে উৎপাত করত। তিনি বাধা দিয়েছিলেন উৎপাতকারীদের। এ কারণেই তাঁকে প্রাণ দিতে হলো। এমন একটি সময়ই তাঁকে প্রাণ দিতে হল। যখন পুরো জাতি অপেৰা করছে আনন্দ উদযাপনের। মুক্তিযোদ্ধা জিন্নাত আলী পেশায় ছিলেন শিক্ষক। দেশ স্বাধীন . . .