মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৭ নভেম্বর ২০১১, ১৩ অগ্রহায়ন ১৪১৮
রাজধানী ঢাকার স্থান কোথায়?
মুনতাসীর মামুন
রাজধানী ঢাকা ওরফে জাহাঙ্গীরনগরের বয়স ৪০০ বছর। পাকিস্তান আমলে পত্তন হয়, পাকিস্তানের দ্বিতীয় রাজধানী ঢাকায়ই, কিন্তু নাম হয় শেরেবাংলা নগর বা 'সেকেন্ড ক্যাপিটাল'। এ দেশের রাজধানী ঢাকা। চারবার রাজধানীর মর্যাদা পেয়েছে ঢাকা। সেই আমলে ঢাকা শহর প্রায় বিস্তৃত ছিল সদরঘাট থেকে মিরপুর পর্যন্ত। তবে অধিকাংশ বসতি ছিল নদীর তীরজুড়ে। বাকি জায়গাগুলোতে কিছু কিছু গ্রাম থাকলেও অধিকাংশ এলাকাই ছিল জলাজঙ্গলে ভরা। স্বাধীনতার পূর্ব পর্যন্ত তো বটেই, পরবর্তী এক দশকও এই পরিধিটুকু আমরা ঢাকা শহর হিসেবে মেনে নিতাম। কিন্তু . . .
একুশ শতক
ওয়ারি-বটেশ্বর ॥ বাংলার অবহেলিত অতীত
মোস্তাফা জব্বার
॥ দুই ॥ (গত সংখ্যার পর) বটেশ্বর এবং ওয়ারির মাঝখানে একটি জলাভূমি রয়েছে। একটি কাঁচা সড়ক জলাশয়টিকে বিভক্ত করেছে। আমরা যখন সেই জলাভূমিটি রাস্তা দিয়ে পার হচ্ছিলাম তখন তাতে একটি মৎস্য খামারের সাইনবোর্ড ছিল। কামরুল জানালেন, এটি একটি মৎস্য প্রকল্প। বর্ষাকালে এখানে মাছের চাষ হয়। এখন শুকিয়ে গেছে। বোরো চাষ হবে অর্ধেকটায়। আর অর্ধেকটাতে আমন চাষও হয়েছে। আমার নিজের ধারণা, এটি একটি বিল ছিল। এমনও হতে পারে যে, এটি একটি মৃত নদী। এখন সেটি ধানের জমিতে পরিণত হয়েছে। এই এলাকা সম্পর্কে যতটা জানা যায়, তাতে পুরনো ব্রহ্মপুত্র . . .
নির্যাতিত নারী সমাজ
সরকার দেশের নারী সমাজের উন্নয়ন ও কল্যাণে নানা পদক্ষেপ নিয়েছে। দেশে প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেত্রী নারী; এছাড়া নারীরা রয়েছেন কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বেও। তবু এদেশে নারীরা নানাভাবে নির্যাতিত। বিশেষ করে নারীরা এখনও যৌতুক, ধর্ষণ ও সহিংসতার শিকার। এমনই প্রেক্ষাপটে শুক্রবার দেশব্যাপী 'আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস' উদযাপিত হয়। নারীর উন্নয়ন ছাড়া কোন দেশে পরিপূর্ণ আর্থসামাজিক উন্নয়ন সম্ভব নয়; কারণ যে কোন দেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক নারী। বাংলাদেশে স্বাধীনতার পর . . .