মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ নভেম্বর ২০১১, ১১ অগ্রহায়ন ১৪১৮
'ঋণ করে সরকার ঘি খায়নি'
ড. আর এম দেবনাথ
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ক্ষমতারোহণের পর অভিযোগের সুরে বলেন, তার রাজ্য ঋণে জর্জরিত। স্বভাবতই অভিযোগের তীরটি বামফ্রন্টের দিকে। এখন পশ্চিমবঙ্গের এমন অবস্থা কোন কিছুই করার নেই। কারণ টাকা নেই। এই নিয়েই কেন্দ্রীয় সরকারের সঙ্গে তার দর কষাকষি। এই দর কষাকষি বহু পুরনো। 'বামফ্রন্ট' যত দিন ৰমতায় ছিল ততদিনই এই দর কষাকষি ছিল। 'বামফ্রন্টের' বরাবর অভিযোগ ছিল কেন্দ্র পশ্চিমবঙ্গের প্রতি বিমাতাসুলভ আচরণ করে। 'উন্নয়নের' জন্য টাকা চাইলে কেন্দ্রীয় সরকার টাকা দেয় না। তারা . . .
প্রসঙ্গ ইসলাম
হযরত মূসা আলায়হিস সালাম
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
আল্লাহ জাল্লা শানুহু মানুষকে হিদায়াত দান করার জন্য, মানুষকে সত্য ও সৎ পথের দিশা দেবার জন্য পৃথিবীতে যুগে যুগে নবী-রসূল পাঠিয়েছেন। তাঁদের সংখ্যা এক লাখ চবি্বশ হাজার মতানত্মরে দুই লাখ চবি্বশ হাজার। নবী-রসূলগণের তালিকা থেকে যাঁদের নাম বহুল উচ্চারিত তাঁদের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ নবী হযরত মূসা আলায়হিস সালাম। আল্লাহ জাল্লা শানুহু তাঁর সঙ্গে সরাসরি বাক্যালাপ করেছিলেন। যে কারণে তিনি কালিমুল্লা খেতাবে ভূষিত হন। তাঁর নিকট তওরাত কিতাব নাযিল হয়েছিল। তিনি হযরত ইবরাহীম আলায়হিস সালামের কনিষ্ঠ পুত্র হযরত ইসহাক আলায়হিস . . .
ফিরে দেখা
পাত্তা পেলেন না স্বঘোষিত সভাপতি শরীফুল ইসলাম ॥ বহিষ্কারাদেশ প্রত্যাহারের এক বছর পরও পদ ফিরে পাননি বিএনপির সাবেক ভাইস-চেয়ারম্যান ও ঢাকা জেলার সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদা। এ পরিস্থিতিতে ২০ নবেম্বর জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে তিনি বলেন, আমিই বিএনপির ঢাকা জেলা শাখার সভাপতি। তাই ঢাকা জেলা বিএনপির সকল কার্যক্রম আমার নেতৃত্বেই হবে। ২২ নবেম্বর বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ঢাকা জেলার ধামরাই উপজেলার হার্ডিঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে ছাত্র গণজমায়েতে বক্তব্য রাখেন। আগেই মঞ্চে উঠে খালেদা জিয়ার আসনের . . .
টিপাইমুখ বাঁধ
টিপাইমুখ বাঁধ ও জলবিদু্যত কেন্দ্র নির্মাণের লৰ্যে ভারতের যৌথ বিনিয়োগ চুক্তি স্বাৰরের ঘটনায় বাংলাদেশে জনমনে যে ৰোভ ও উদ্বেগের সঞ্চার হয়েছে, সেই প্রেৰাপটে একটি ব্যাখ্যা দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। উলেস্নখ্য, বাংলাদেশকে না জানিয়ে গত ২২ অক্টোবর টিপাইমুখ বাঁধ ও জলবিদত কেন্দ্র নির্মাণের লৰ্যে ভারতে একটি যৌথ বিনিয়োগ চুক্তি স্বাৰরিত হয়। মঙ্গলবার নয়াদিল্লীতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পৰ থেকে বলা হয়, 'টিপাইমুখ জলবিদু্যত কেন্দ্র চুক্তি নিয়ে বাংলাদেশের উদ্বেগ বিষয়ক রিপোর্ট আমাদের নজরে এসেছে। তবে . . .