মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ নভেম্বর ২০১১, ২ অগ্রহায়ন ১৪১৮
একটা তিক্ততা, একটা ছন্নছাড়া ভাব সর্বত্র
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
আওয়ামী লীগ কি একটি আন্দোলন? কিংবা একটি রাজনৈতিক দল? এই প্রশ্ন বিএনপি সম্বন্ধেও খাটে। বাংলাদেশে রাজনৈতিক দল মাত্র, আন্দোলনের চরিত্র থেকে দূরে সরেছে এবং আন্দোলন বহির্ভূত একটি রাজনৈতিক সিস্টেম হিসেবে টিকে আছে। সে জন্য রাজনৈতিক দল হিসেবে (আওয়ামী লীগ কিংবা বিএনপি কিংবা জাতীয় পার্টি) তার খ্যাতি পতনের দিকে দৌড়াচ্ছে। আন্দোলন জনপ্রিয় নয়, এবং রাজনৈতিক দলও জনপ্রিয় নয়। রাজনৈতিক দল হিসেবে দলবাজি এবং অদৰতা স্পষ্ট। রাজনৈতিক সিস্টেমের অর্থও তাই। বাংলাদেশের অভু্যদয়ের আগে আওয়ামী লীগ, কমিউনিস্ট পার্টি, ভাসানী ন্যাপ . . .
সার্ককে ঘিরে নতুন আশার আলো
শামীম আহমেদ
ছোটবেলায় পাঠ্যবইয়ে পড়েছিলাম এক বৃদ্ধ পিতা তাঁর সন্তনদের কয়েকটি কঞ্চি আনতে বলেন। ছেলেরা কঞ্চি আনার পর সেগুলোকে একত্রে বাঁধতে নির্দেশ দেন লোকটি। ছেলেরা পিতার কথামতো কঞ্চিগুলো একত্রে বেঁধে আঁটি বানায়। এরপর লোকটি তাঁর সন্তনদের একে একে ডেকে কঞ্চির আঁটিটি ভাঙতে বলেন। একে একে সব ছেলে চেষ্টা করে, কিন্তু কেউ আঁটিটি ভাঙতে পারেনি। লোকটি তাঁর সন্তানদের আঁটিটি খুলে কঞ্চিগুলো আলাদা করে একটি একটি করে ভাঙতে বলেন। এবার ছেলেরা অনায়াসে একে একে সব কঞ্চি ভেঙ্গে ফেলে। লোকটি তাঁর ছেলেদের বলেন, নিজেদের মধ্যে একতা, ঐক্য . . .
বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধের প্রতিকৃতি এখন মালদ্বীপে
ইকবাল আজিজ
দু'তিনদিন আগে পত্রপত্রিকায় একটি ছোট খবর প্রকাশিত হয়েছে। খবরটি আকারে ছোট হলেও এর গুরুত্ব অপরিসীম। খবরটি পড়ে মনে হয়েছে, রাষ্ট্রীয় কর্মকাণ্ডের এই ধারাটি অব্যাহত থাকলে বাংলাদেশের পরিচিতি, গৌরব ও মর্যাদা আন্তর্জাতিকভাবে অনেক বেড়ে যাবে; জাতি হিসাবেও আমাদের জন্য মাথা উঁচু করে বাঁচার সুযোগ সৃষ্টি হবে। খবরটি হলো, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের স্মৃতিসৌধের ছোট আকারের প্রতিকৃতি এখন ভারত মহাসাগরে মালদ্বীপের আদ্দু নগরীতে শোভা পাচ্ছে। সম্প্রতি মালদ্বীপের এই দ্বিতীয় দ্বীপনগরীতে ১৭তম সার্ক শীর্ষ সম্মেলন সমাপ্ত . . .
৬৪ জেলায় ই-সেবা
বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে ক্ষমতায় আসে। ৬৪টি জেলায় একসঙ্গে ই-সেবাকেন্দ্র চালু করে সরকার সেই পথে যে অনেকদূর এগিয়ে গেল এটা বলা যায় নিঃসন্দেহে। রাজধানীতে সোমবার জাতিসংঘের মহাসচিব বান কি মুন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ই-সেবাকেন্দ্রের উদ্বোধন করেন। ইউএনডিপির অর্থায়নে 'সাপোর্ট টু ডিজিটাল বাংলাদেশ' (সাবেক এটুআই) কার্যক্রমের অংশ হিসেবে এই সেবা কেন্দ্রগুলো চালু হলো। রেকর্ডরুম থেকে নকল প্রাপ্তিসহ জেলা প্রশাসকের কার্যালয়ের সব সেবা জনগণের দরজায় পেঁৗছতে গড়ে তোলা হয় জেলা ই-সেবাকেন্দ্র। . . .
শিল্পী ইমদাদ হোসেন
তাঁর কাজের পরিধি ছিল অনেক_ সংগঠক, ভাষাসৈনিক, লোকসংস্কৃতি বিশারদ, নকশাবিদ_ কত কি! তবে সব ছাপিয়ে শিল্পী পরিচয়ই সামনে এসেছে। তিনি ইমদাদ হোসেন। তেরো নবেম্বর ছিয়াশি বছর বয়সে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। এ দেশে চারুকলায় প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরু হওয়ার দ্বিতীয় ব্যাচের ছাত্র ছিলেন তিনি। গর্ভমেন্ট ইনস্টিটিউট অব আর্টস ঢাকা থেকে ১৯৫৪ সালে ফাইন আর্টস বিভাগ থেকে পাস করেন। তাঁর সহপাঠীদের মধ্যে ছিলেন শিল্পী আমিনুল ইসলাম, হামিদুর রহমান, শামসুল কাদির, খালেদ চৌধুরী, আব্দুর রহমান ভূঁইয়া প্রমুখ। ইমদাদ হোসেন জীবনে অনেক . . .