মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০১১, ২১ আশ্বিন ১৪১৮
খাদ্যপণ্য মূল্য ও সক্ষমতা
স্বদেশ রায়
চালের দাম, চালের যোগান ও চালের বণ্টন। চাল নিয়ে এই তিন কারণের যে কোন একটিই বাংলাদেশের মতো একটি দেশে দুর্ভিৰ অবস্থা টেনে আনতে পারে। চালের দাম কম আছে, কিন্তু বাজারে চালের যোগান নেই। এমন অবস্থা এক সপ্তাহ চললে বাংলাদেশে দুর্ভিক্ষ দেখা দেবে। আবার চালের যোগান আছে, চালের দাম কম আছে কিন্তু সঠিক বণ্টন হচ্ছে না, সঠিক বাজারজাত হচ্ছে না এমন অবস্থা এক সপ্তাহ চললেও একই অবস্থা হবে। একটি দুর্ভিক্ষ তখন ঘরের দুয়ারে তার মলিন ও ভয়াবহ হাত নিয়ে এসে দাঁড়াবে। ঠিক তেমনি চালের মূল্যও যদি মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যায় আর . . .
বিজয়া দশমী
প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বাঙালী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপুজো শেষ হচ্ছে। দুর্গোৎসবকে কেন্দ্র করে প্রতিবছরই সারাদেশে আনন্দঘন আবহের সৃষ্টি হয়। এবারও দেশব্যাপী বইছে নির্মল সম্প্রীতি থেকে উৎসারিত উৎসবের ফল্গুধারা। সাড়ম্বরে দুর্গোৎসব পালনের মধ্য দিয়ে সম্প্রীতি, সৌহার্দ্য ও কল্যাণময় অবস্থানের বিকাশ আরও বিস্তৃত এবং বিকশিত হবে এমনটি প্রত্যাশা করছেন সচেতন সমাজবাসী। উপরন্তু অশুভ শক্তির পরাজয় ঘটিয়ে মঙ্গলদায়ক, শুভ শক্তি ও ইতিবাচক চেতনার সম্প্রসারণ ঘটবে। সামাজিক সহিষ্ণুতা ও উদারতা এবং . . .
যুদ্ধাপরাধীদের বিচার শুরু
জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। এই দিনটির জন্য জাতি গত ৪১ বছর ধরে অধীর আগ্রহে অপেৰা করেছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তানী হানাদারদের সহযোগী এই যুদ্ধাপরাধীরা হত্যা, লুটপাট ও অগি্নসংযোগসহ মানবতার বিরম্নদ্ধে নানা অপরাধের জন্য দায়ী। একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচারের লক্ষে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইবু্যনাল গঠিত হওয়ার পর এ পর্যনত্ম ৭ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে অন্যতম সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠনের . . .
আহরণ
তেল বিক্রি প্রশ্নে সিরিয়া সিরিয়ার সরকার তেল বিক্রির জন্য নতুন আমদানিকারক দেশের সন্ধান করছে। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সিরিয়া থেকে তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। দেশটিতে বিৰোভকারীদের ওপর সে দেশের সরকারের দমননীতি বন্ধ করতে ইইউ এই পদৰেপ গ্রহণ করে। এই পদৰেপের ফলে দেশটির আয়ের বড় উৎস তেল রফতানি খাত মারাত্মকভাবে ব্যাহত হয়। এদিকে জাতিসংঘও সিরিয়ার গণতন্ত্রপন্থী বিৰোভকারীদের ওপর সরকারী নির্যাতন-দমন বন্ধে চাপ প্রয়োগ করে আসছে। তবে রাশিয়ার আপত্তি থাকায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এৰেত্রে দেশটির ওপর নিষেধাজ্ঞা . . .
সম্পাদক সমীপে
সুপেয় পানি দেশের দৰিণাঞ্চলের জেলাগুলোতে সুপেয় পানি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। প্রাকৃতিক দুর্যোগ সিডর ও আইলার ক্ষতির রেস এখন অব্দি কাটেনি। জীবন রৰার্থে পান করার পানি পাওয়া খুবই দুরূহ ব্যাপার। গণমাধ্যমে প্রকাশিত খবরে দেখা যায়, এক কলস পানির জন্য হেঁটে বা নৌকায় মাইলের পর পাইল পাড়ি দিতে হচ্ছে। সর্বত্র পানি আছে, তবে তা লোনা পানি। দৰিণের জেলাগুলোতে প্রধান সমস্যা এই লোনা পানি। প্রাকৃতিক দুর্যোগের পর এ অঞ্চলের পুকুরগুলোকে যেমন রক্ষা করা যায়নি, তেমনি টিউবয়েল থেকেও লোনা পানি উঠছে। এখন অব্দি এ সমস্যার কোন . . .