মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩ অক্টোবর ২০১১, ১৮ আশ্বিন ১৪১৮
জেনেশুনেই খেতে হচ্ছে এসব বিষ, কিন্তু আর কতদিন?
নিয়ামত হোসেন
শ্বাস-প্রশ্বাসের জন্য বাতাসের পরই যে জিনিসটা মানুষের সবচেয়ে বেশি প্রয়োজন, সেটা হচ্ছে খাদ্য। বাতাস পেলেই শ্বাস নেয়া যায় এ কথা ঠিক হলেও সেটা কিন্তু একমাত্র কথা নয়। এরপরও কথা থাকে। বাতাস প্রকৃতির দান। যে বাতাস নিয়ে আমরা বেঁচে থাকি। কিন্তু প্রকৃতির অনেক দানের মতো এই বাতাসকেও কতখানি নষ্ট করে ফেলা হচ্ছে সে খবর আমরা জানি। তাই বাতাস পেলেই নিঃশ্বাস নেয়া গেলেও দূষিত বাতাসে নিঃশ্বাস নেয়ার অর্থ স্বাস্থ্যের সর্বনাশ করা। ঢাকা নগরীতে বাতাস নির্মল নয়। কিছুদিন আগে এ ব্যাপারে অনেক লেখালেখি হলে এবং বিভিন্ন পরীক্ষায় . . .
রিপোর্টারের ডায়েরি
আকাশে টাইফুন ঝড়ের কবলে বিমান
২৩ আগস্ট শুক্রবার বেলা ১০টা, সিঙ্গাপুর এয়ারলাইন্স এসকিউ ০৮৬৪ ফ্লাইট ৪৫ হাজার ফুট উপর দিয়ে যাচ্ছে। নিচে প্রশান্ত মহাসাগর। বিমানে আমিসহ বাংলাদেশের নয় সাংবাদিক ছিলেন। বিমানটি সিঙ্গাপুর বিমানবন্দর থেকে সকাল সাড়ে আটটায় ছেড়েছে। তাইপে পৌঁছবে দুপুর দেড়টায়। বিমানের বাইরের তাপমাত্রা মাইনাস ৫৪ ডিগ্রী সেলসিয়াস। বিমানে এক রকম সবার চোখে ঘুম ঘুম ভাব। কারণ আগের দিন রাত সাড়ে ১২টায় ঢাকা থেকে অপর একটি ফ্লাইটে সিঙ্গাপুর আসতে হয়েছে। তাইওয়ান যাওয়ার সরাসরি কোন ফ্লাইট নেই। এজন্য সিঙ্গাপুর দুই ঘণ্টা ট্রানজিট হয়ে তাইপে যেতে . . .
ভুয়া প্রশ্নপত্র বাণিজ্য
মেডিক্যাল কলেজে ভর্তি পরীৰার প্রশ্নপত্র ফাঁসের চেষ্টা রুখে দেয়ার পর এবার ভুয়া প্রশ্নপত্র বাণিজ্যের এক বিশাল চক্রকে গ্রেফতার করতে সৰম হলো র্যাব-পুলিশ। এটা নিশ্চয়ই স্বস্তির বিষয়। এই চক্রটি প্রশ্ন ফাঁসের গুজব ছড়িয়ে সংশিস্নষ্টদের প্রশ্ন সরবরাহ করে মোটা অঙ্কের টাকা আদায় করে। র্যাব এই চক্রের বিরুদ্ধে বৃহস্পতিবার রাত থেকে অভিযানে নামে। এতে বিশ্ববিদ্যালয়ের শিৰক, চিকিৎসক ও ব্যাংক কর্মকর্তাসহ প্রতারক চক্রের অন্তত ৬০ জনকে গ্রেফতার করা হয়েছে। প্রশ্ন ফাঁসকারী চক্র যে কতটা বেপরোয়া হয়ে উঠেছে এ থেকে সেটারই প্রমাণ . . .
নদীদূষণ
বাংলাদেশে নদী দূষণ নতুন কিছু নয়; কিন্তু সম্প্রতি অভিনব কায়দায় নদীর পানি দূষণের খবর পাওয়া গেছে। জানা গেছে, কারখানার প্রায় এক কিলোমিটার দূর থেকে মাটির নিচে পাইপের মাধ্যমে বর্জ্য ফেলা হচ্ছে শীতলৰ্যায়। নানাবিধ দূষণের কারণে ঢাকার চারটি নদীর পানি ব্যবহারের অযোগ্য। অথচ ঢাকা শহরকে ঘিরে থাকা বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলৰ্যা নদীকে মনে করা হয় ঢাকার প্রাণপ্রবাহ। নানা ধরনের বর্জ্যের কারণে নদীর পানি দুর্গন্ধযুক্ত হয়ে ওঠে। সাধারণ বর্ষা মৌসুমে বৃষ্টি ও অন্যান্য কারণে পানি প্রবাহ বেশি থাকায় নদীর পানি কিছুটা স্বচ্ছ . . .