মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২১ অক্টোবর ২০১১, ৬ কার্তিক ১৪১৮
জ্বালানি তেলের উচ্চমূল্য এবং বিশ্বে খাদ্য সঙ্কট
ড. আর এম দেবনাথ
মাননীয় কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী গেল সপ্তাহে ঢাকায় অনুষ্ঠিত এক আলোচনা সভায় একটি অত্যন্ত প্রণিধানযোগ্য কথা বলেছেন। তিনি বলেছেন, জ্বালানি তেলের উচ্চমূল্য বিশ্বে খাদ্য সঙ্কট তৈরি করছে। তিনি এ কথা বলেই শেষ করেননি, করেছেন আরও কিছু মন্তব্য। পত্রিকান্তরে প্রকাশিত একটি খবরে দেখলাম তিনি বিশ্ব খাদ্য দিবসের সেমিনারে বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার (ফাও) সমালোচনা করে বলেছেন, খাদ্যদ্রব্যে ভর্তুকি দিলে সরকারের সমালোচনা করা হয় অথচ বিশ্বজুড়ে জ্বালানি তেলের দাম বাড়লে সেৰেত্রে কাউকে সমালোচনা করতে দেখা যায় না। তিনি . . .
প্রসঙ্গ ইসলাম
হজ্জ ভাবনা
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
হজ্জ ইসলামের পঞ্চস্তম্ভের অন্যতম। মক্কার কা'বাকেন্দ্রিক এই হজ্জ ব্যবস্থা বিশ্বমানব সভ্যতার ইতিহাসে সর্বপ্রাচীন মানবতার মহাসম্মেলন। এই সম্মেলন মানবতার মহাবিজয় বারতা বয়ে আনে। এ বিশ্ব মানবকে ঐক্য ও সংহতির দিক-নির্দেশনা প্রদান করে। হজ্জের প্রস্তুতির সূচনা হয় ১ শাওয়াল ঈদুল ফিতর থেকে। কুরআন মজীদে ইরশাদ হয়েছে : আল হাজ্জু আশহারুম্ মা'লুমাত_হজ্জ হয় সুবিদিত মাসগুলোতে। এই মাসগুলো হচ্ছে শওয়াল, জিলকদ, জিলহজ্জ। মূল হজ্জ পালিত হয় ৮ জিলহজ্জ থেকে ১৩ জিলহজ্জ পর্যন্ত। হজ্জের উদ্দেশ্যে ইহ্্রাম বাঁধার সময় . . .
ফিরে দেখা
ছবি তুলতে গিয়ে শেখ মামুন ॥ তখন বাংলাদেশ টুডেতে চাকরি করতাম। নুরুন্নবী রুবি তখন জনকণ্ঠের ফটো সাংবাদিক হিসেবে কর্মরত। একদিন রম্নবিদা আমাকে ডেকে বলল, চল মামুন ফিচার পাতার জন্য ছুবি তুলে নিয়ে আসি। দু'জন মিলে বিমানবন্দরে কুয়াশার মধ্যে ঝুঁকি নিয়ে বিমান নামার ছবি তুলতে যাই। দু'জনে বিমান নামার ছবি তোলার জন্য বিমানবন্দরের দৰিণ পাশে অবস্থান নিয়েছি। হঠাৎ করে একটি বিমান মাথার ওপর দিয়ে নিচু হয়ে চলে যায়। বিমান নামার এ দৃশ্য দেখে দু'জন ভয় পেয়ে যাই। রুবিদা ভয়ে শুয়ে পড়েন। আমিও ভয়ে ছবি ঠিকমতো তুলতে . . .
পণ্যবাহী ট্রাক ছিনতাই
মহাসড়কে প্রতিদিন গড়ে প্রায় একটি করে পণ্যবাহী যান ছিনতাইকারীদের কবলে পড়ছে বলে সংবাদ মাধ্যমে খবর বেরিয়েছে। সংবাদটি নিঃসন্দেহে উদ্বেগজনক। সংশ্লিষ্ট প্রশাসনের উচিত এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা নেয়া, যাতে ছিনতাইয়ের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে। মহাসড়কের নিরাপত্তা নিশ্চিত হয়। এ সংক্রান্ত খবর থেকে জানা যায়, মহাসড়কে ছিনতাইকারী চক্রের অন্তত ১০টি গ্রুপ রয়েছে। ছিনতাইকারী গ্রুপগুলোর প্রধান টার্গেট ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। পণ্যের অগি্নমূল্যের কারণে ঈদ সামনে রেখে মহাসড়কে ছিনতাইয়ের ঘটনা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা . . .