মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১২ অক্টোবর ২০১১, ২৭ আশ্বিন ১৪১৮
ওয়ালস্ট্রিট দখল করো
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
ওয়ালস্ট্রিট দখল করো: এই স্লোগান দিয়ে নিউইয়র্কের গরিবরা, বেকাররা, গৃহহীনরা, চাকরির খোঁজে মানুষরা ঘেরাও করে রেখেছে ওয়ালস্ট্রিট। আমেরিকার দুই পার্সেন্ট লোক আটানব্বই পার্সেন্ট লোককে বঞ্চিত করে রেখেছে সকল সম্পদ থেকে। তাদের সঙ্গে যোগ দিয়েছে ছাত্ররা এবং ট্রেড ইউনিয়ন কর্মীরা, তাদের সঙ্গে যোগ দিয়েছে জননীরা। এই বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ওয়াশিংটন সিটিতে। এই বিৰোভ ছড়িয়ে পড়েছে ক্যালিফোর্নিয়ায়। সব ওয়ালস্ট্রিট দখল করতে হবে, গরিবরা আর গরিব থাকবে না। তাদের বাঁচার অধিকারের বিরম্নদ্ধে যারা দাঁড়িয়েছে তাদের বিরুদ্ধে দাঁড়াতে . . .
শুধু শিক্ষক নিয়োগ নয়, শিক্ষার মানও নিশ্চিত করতে হবে
শামীম আহমেদ
শিক্ষা সুযোগ নয়, পণ্য নয়, শিক্ষা মৌলিক অধিকার। আর সব নাগরিকের শিক্ষা নিশ্চিতের দায়িত্ব রাষ্ট্রের। রাষ্ট্র তার এই মহান দায়িত্বকে অন্য আট-দশটা দায়িত্বের সঙ্গে মিলিয়ে ফেললে ভুল হবে। শিৰার ওপরই জাতির ভবিষ্যত নির্ভর করে। যে জাতি যত শিৰিত সে জাতি তত উন্নত। আর শিৰা শুধু পাঠ্যবইয়ের মধ্যে লিপিবদ্ধ কিছু হরফ মুখস্থ করে বছর বছর এক শ্রেণী থেকে আরেক শ্রেণীতে উন্নীত হওয়াকেই বোঝায় না। শিৰা মানুষের চিন্তা, মেধা, মনন, উপলব্ধি, মানসিক ও আত্মিক বিকাশের হাতিয়ার। আর জাতিকে শিৰিত করে গড়ে তোলার গুরম্নদায়িত্ব পালন করেন . . .
দেশের মধ্যবিত্ত শ্রেণীকে পর্যটনমুখী করা দরকার
ইকবাল আজিজ
বাংলাদেশে কিছুকাল ধরে পর্যটন খাতের উন্নয়নের লৰ্যে সরকারী ও বেসরকারীভাবে নানা ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। তবে অনেক খাতের মতো পর্যটন খাতেও অনেক দিন ধরে এক ধরনের অচলাবস্থা বিরাজ করছে। তবে বাংলাদেশে 'অভ্যন্তরীণ পর্যটন' আগের তুলনায় অনেক বেশি বিকশিত_গত দু'তিন দশক ধরে এটা নিঃসন্দেহে আমাদের সামাজিক উন্নয়নের ৰেত্রে একটি শুভ লৰণ। পৃথিবীতে বাংলাদেশ একটি বিস্ময়কর সৌন্দর্যে পরিপূর্ণ বৈচিত্র্যময় দেশ। নদী-নালা-অরণ্য-পাহাড় ও সমুদ্রে ঘেরা এ দেশটিতে রয়েছে অসংখ্য পর্যটন স্পট। পৃথিবীর প্রতিটি দেশে চিরকাল . . .
নাসিক নির্বাচন
আগামী ৩০ অক্টোবর নবগঠিত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ২ অক্টোবর ছিল মনোনয়নপত্র দাখিল এবং ৪ ও ৫ অক্টোবর মনোনয়নপত্র বাছাই করা হয়। আজ ১২ অক্টোবর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। নানান দিক থেকেই নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেৰভাবে সম্পন্ন করাই এখন বড় চ্যালেঞ্জ। নির্বাচন কমিশনও এ লক্ষে কাজ করে যাচ্ছে। প্রধান নির্বাচন কমিশনারসহ অপর দুই কমিশনারেরও মেয়াদ শেষ হয়ে যাবে আগামী ফেব্রম্নয়ারি মাসের মাঝামাঝি। তাই বলা যায় বর্তমান . . .
মোবাইল ফোনে চাঁদাবাজি
মোবাইল ফোনে আবার চাঁদাবাজি শুরু হয়েছে। প্রকাশিত খবরে জানা যায়, শীর্ষ সন্ত্রাসীদের নামে রাজধানীর শিল্পপতি, চিকিৎসক, এনজিও কর্মকর্তা এবং বাড়ির মালিকদের কাছে বিভিন্ন অজুহাতে চাঁদা দাবি করছে কয়েকটি চক্র। শুধু তাই নয়, কেউ কেউ আইনশৃঙ্খলা রৰাকারী বাহিনীর সদস্য পরিচয়ে চাঁদা আদায় ও লোকজন অপহরণ করছে। এৰেত্রে বিভিন্ন কৌশল অবলম্বন করে এসব চক্র। জানা যায়, আইনশৃঙ্খলা রৰাকারী বাহিনীর কোন গুরুত্বপূর্ণ ইউনিটের পরিচয় দিয়ে ব্যবসায়ী ও শিল্পপতিদের দেখা করতে বলে মাঝ পথে তাদের অপহরণ করে গোপন জায়গায় নিয়ে আপত্তিকর ছবি তুলে . . .