মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১১ অক্টোবর ২০১১, ২৬ আশ্বিন ১৪১৮
আমেরিকার মধ্যবিত্ত কেন আজ ধ্বংসের মুখে
জেফরি. ডি. সাচস্
আমেরিকা এক সময় ছিল সুবিশাল মধ্যবিত্ত শ্রেণীর সমাজ। এখন সেই সমাজ ধনী ও গরিব এই দুই শ্রেণীতে বিভক্ত। এই দুই শ্রেণীর অসাম্যের মাত্রা উচ্চ আয়ের দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রেই সর্বাধিক। যুক্তরাষ্ট্রের সকল পরিবারের যত আয় তার প্রায় এক-চতুর্থাংশই চলে যায় শীর্ষস্থানীয় ১ শতাংশ পরিবারের হাতে। এত বেশি সম্পদ এভাবে কেন্দ্রীভূত হবার ঘটনা ১৯২৯ সালের পর থেকে আর দেখা যায়নি। এমন এক বেঢপ ভারসাম্যহীন অর্থনীতির শ্রীবৃদ্ধি ঘটতে পারে না। গরিব ও শ্রমজীবী শ্রেণীগুলো নিষ্পেষিত হচ্ছে। ধনিক শ্রেণী দেশের সমস্যাবলী থেকে উত্তরোত্তর . . .
জনগণের নামে রাজনীতি, জনস্বার্থ কোথায়?
ড. হারুন রশীদ
আগামী নির্বাচন কোন্ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে_এ নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতদ্বৈধতা দেখা দিয়েছে। এ নিয়ে দলগুলোর মধ্যে দূরত্ব বাড়ছে। রাজনৈতিক অঙ্গনও ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে। এ অবস্থায় বিশ্লেষকরা বলছেন, রাজনীতি একটি অনিশ্চিত গন্তব্যের দিকেই যাচ্ছে। এবং দিন যতই যাবে ততই সংঘাতময় হয়ে উঠবে দেশের রাজনৈতিক পরিস্থিতি। এটা কোন অবস্থাতেই কাম্য হতে পারে না। এ অবস্থা থেকে উত্তরণের কি কোন উপায় নেই। নাকি জটিল-কঠিন এক ঘূর্ণাবর্তেই আমরা কেবল ঘুরপাক খেতে থাকব? তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে গতকাল সোমবার . . .
সৌদিতে শিরশ্ছেদ
সৌদি আরবের রাজধানী রিয়াদে এক হত্যা মামলায় ৮ বাংলাদেশীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। শুক্রবার সেখানে আসরের নামাজের পর সৌদি আইন অনুযায়ী প্রকাশ্যে এই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ২০০৭ সালের এপ্রিলে একটি গুদামে সশস্ত্র ডাকাতির সময় এক মিসরীয় নিহত হয়। এই হত্যাকাণ্ডের দায়ে শিরশ্ছেদ হওয়া ৮ জনসহ মোট ১১ বাংলাদেশীকে অভিযুক্ত করা হয়। জানা গেছে, সৌদি বিচারে বাকি ৩ বাংলাদেশীকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। সৌদি আরবে হত্যা মামলায় ৮ বাংলাদেশীর শিরশ্ছেদের ঘটনাটি . . .
জানা-অজানা
বৃক্ষরেখা পার্বত্য অঞ্চলে যে রেখার ওপর বৃৰ বাঁচে না তাকে বৃৰ রেখা বলে। তবে এর ওপরে ঝোপঝাড় এবং আরও ওপরে মস জাতীয় উদ্ভিদ দেখা যায়। অৰাংশ অনুযায়ী বৃক্ষরেখার উচ্চতা নির্ভর করে। নিরৰীয় অঞ্চলে বৃক্ষরেখা অনেক ওপরে কিন্তু মরু প্রদেশে সমুদ্র সমতলে বা কোথাও আদৌ নেই। . . .