মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৯ জানুয়ারী ২০১১, ২৬ পৌষ ১৪১৭
একুশ শতক
ডিজিটাল বাংলাদেশের নেপথ্য কথা_
মোস্তফা জব্বার
॥ এগারো ॥ আওয়ামী লীগ কর্তৃক ডিজিটাল বাংলাদেশ ঘোষণা প্রদান, নির্বাচনে আওয়ামী লীগের বিজয় ও সরকার গঠন এবং নির্বাচনোত্তর সেই ঘোষণা বাস্তবায়নে সরকারের আগ্রহ থেকে আমরাও দেশব্যাপী এই বিষয়টি ছড়িয়ে দেবার ব্যাপারে সব মহলের আগ্রহ লৰ্য করি। সেজন্যই ২০০৯ সালের ৫ ফেব্রুয়ারি পটুয়াখালী, ১৩ ফেব্রুয়ারি রাঙ্গামাটি, ১৬ ফেব্রুয়ারি ময়মনসিংহে, ১৮ ও ২৩ ফেব্রুয়ারি প্রেস ইনস্টিটিউটে, ২২ ফেব্রুয়ারি টঙ্গীতে ও ২৪ ফেব্রুয়ারি সিরডাপ মিলনায়তনে ডিজিটাল বাংলাদেশ শিরোনামে আলোচনায় আমাকে অংশ নিতে হয়। একই সঙ্গে প্রায় প্রতিদিন কোন না . . .
ইট মারলে পাটকেলটি খেতে হয়
জসিম উদ্দীন মাহমুদ
কিছুদিন আগে একটি জাতীয় দৈনিকে নির্ভীক ও প্রবীণ আমার প্রিয় কলাম লেখক আবদুল গাফ্ফার চৌধুরী কর্তৃক খালেদা জিয়ার বাড়ি সম্পর্কে লেখাটি গুরুত্বসহকারে পড়তে গিয়ে কলামের শিরোনামটির শেষে প্রশ্ন বোধক চিহ্নটি আমার মনে কিছুটা সংশয়ের সৃষ্টি করেছে। হিংসা, প্রতিহিংসা, প্রতিশোধ, প্রতিরোধ বা প্রতিকার এই শব্দগুলো এখন রাজনৈতিক সামাজিক ও পেশাগত ক্ষেত্রে বেশি লক্ষ করা যাচ্ছে। বিষয়টি প্রতিহিংসা বা প্রতিশোধ কি না তা নিরূপণ করা প্রয়োজন। আমি এটাকে প্রতিহিংসার রাজনীতি বললে ভুল হবে বলে মনে হয় না। কোন রাজনৈতিক নেতা, নেত্রী . . .
জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নে দেশবাসীর সহযোগিতা কামনা করেছেন। তিনি বলেছেন, গত দু'বছর জনকল্যাণে তাঁর সরকার যেসব কর্মসূচী গ্রহণ করেছে তার সবগুলোর ফল হয়তো এখনই পাওয়া যাবে না। তবে সময়ের পরিক্রমায় এর সুফল পাবে জনগণ। মহাজোট সরকারের দু'বছর পূর্তি উপলৰে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬ জানুয়ারি জাতির উদ্দেশে এক বেতার ও টেলিভিশন ভাষণে দেশবাসীর উদ্দেশ্যে একথা বলেছেন। প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন, 'আপনারা একটু ধৈর্য ধরম্নন। সরকারকে সহযোগিতা করম্নন। আমরা ইনশাল্লাহ আমাদের . . .