মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৬ জানুয়ারী ২০১১, ২৩ পৌষ ১৪১৭
সরকারের দুই বছর ও খালেদার ক্ষমতায় যাবার দুরাশা
স্বদেশ রায়
আওয়ামী লীগ সরকারের দুই বছর পূর্ণ হয়েছে। আজ থেকে ঠিক দুই বছর আগে এই সরকার যাত্রা শুরম্ন করে। স্বাধীনতার পর এটা আওয়ামী লীগের তৃতীয় সরকার। আর শেখ হাসিনার নেতৃত্বে দ্বিতীয় সরকার। সরকার গঠনের সময় স্বাভাবিক নিয়মে যা ঘটে সেটাই ঘটেছিল। অর্থাৎ শেখ হাসিনা তার মন্ত্রিসভায় অনেক নতুন মুখ এনেছিলেন। প্রতিবার সরকার গঠন করার সঙ্গে সঙ্গে প্রতিটি রাজনৈতিক দল মন্ত্রিসভায় নতুন মুখ আনে এটা স্বাভাবিক বিষয়। ব্রিটেনে টনি বেস্নয়ার যখন দ্বিতীয়বার ক্ষমতায় আসেন তখন তিনি অনেক নতুন মুখ আনেন। এবারও যদি লেবাররা ৰমতায় আসতে পারত নিঃসন্দেহে . . .
মহাজোট সরকারের দু'বছর
আজ ৬ জানুয়ারি ২০১১। মহাজোট সরকারের দু'বছর পূর্ণ হচ্ছে আজ। তত্ত্বাবধায়ক সরকারের দু'বছরের পর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে বিপুল ভোটে এ সরকার ক্ষমতায় আসে। এ সরকার বেশকিছু অঙ্গীকারও করেছে। তাদের নির্বাচনী ইশতেহারও মানুষকে আকৃষ্ট করেছে, যার প্রতিফলন দেখা গেছে ভোটে। সব মিলিয়ে এ মহাজোট সরকারের কাজের ব্যাপারে দেশবাসীর বিশেষ আগ্রহ রয়েছে। সরকারের এক বছর পূর্ণ হবার সময়ও এমন সব কাজকর্মের হিসেবের কথা বলছিল। কিন্তু পাঁচ বছরের জন্য নির্বাচিত সরকারের এক বছর কাজের ফল দেখে সরকার সফল না ব্যর্থ সে হিসেব করা যায় . . .
পুলিশ সপ্তাহ
শীঘ্রই দেশে পুলিশে যুক্ত হচ্ছে হাইটেক প্রযুক্তি। গুরুত্বপূর্ণ চাঞ্চল্যকর মামলার তদন্তে গড়ে তোলা হচ্ছে প্রযুক্তি নির্ভর বিশেষ তদন্ত ইউনিট। এছাড়া টু্যরিস্ট পুলিশ, মেরিন পুলিশ, সিকিউরিটি প্রটেকশন ব্যাটালীয়ন এবং জঙ্গীদমনে বিশেষ পুলিশ টিম ইত্যাদি গঠনের কাজ শুরু হয়েছে। মঙ্গলবার সকালে রাজধানীর রাজারবাগে পুলিশ লাইন মাঠে তিনদিন ব্যাপী পুলিশ সপ্তাহ-২০১১ উদ্বোধন কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেছেন। পুলিশকে আরও আধুনিক ও যোগ্যতা সম্পন্ন করে গড়ে তোলার ক্ষেত্রে এসব উদ্যোগ নিসন্দেহে গুরুত্বপূর্ণ। পুলিশ . . .