মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০১১, ১৫ মাঘ ১৪১৭
ঋণের জন্য অফিস আক্রমণ জোরজবরদস্তি ॥ সাবধান হওয়া দরকার
ড. আর এম দেবনাথ
কয়েকদিন আগে খবরের কাগজে একটি প্রতিবেদন পাঠ করলাম। এতে বলা হয়েছে, শেয়ারের দরপতনে 'ক্ষুদ্র বিনিয়োগকারীরা' ভীষণ ৰিপ্ত হয়ে এক-দুটো বিনিয়োগ কোম্পানির অফিসে হামলা চালিয়েছে। তাদের দাবি ঋণ দিতে হবে। ঋণের অভাবেই বাজার চাঙ্গা হচ্ছে না। অতএব ঋণ বন্ধ করা চলবে না। ঋণের পরিমাণ কমানো যাবে না। এই দাবিতে তারা বিনিয়োগ কোম্পানির অফিস আক্রমণ করে। কথাটি প্রথম শুনি একজন স্টক ব্রোকারের কাছে। পরে এ সংক্রান্ত খবর পাঠ করি। আমরা এতদিন পরিচিত ছিলাম 'বিনিয়োগকারী' কর্তৃক গাড়ি ভাংচুরের সঙ্গে। গায়ের জোরে তারা . . .
প্রসঙ্গ ইসলাম
ইসলাম প্রচার যুগ পরম্পরায়
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
ইসলাম হচ্ছে আসসিরাতুল মুস্তাকীম_ সহজ সরল পথ, একে বলে আদ্ দীনুল হক_ সত্য দীন। এই দীন বা জীবন ব্যবস্থা আলস্নাহ্ই দিয়েছেন। কুরআন মজীদে ইরশাদ হয়েছে : ইন্নাদ্ দীনা ইন্দালস্নাহিল ইসলাম। ইসলামের বুনিয়াদ পাঁচটি, আর তা হচ্ছে : কলেমা (ঈমান), সালাত, সওম, হজ্জ, যাকাত। তৌহীদ ও রিসালাত ভিত্তিক এই দীন দুনিয়াও আখিরাতের কল্যাণ এনে দেয়। মূলত পৃথিবীতে যত নবী-রসূল এসেছেন তাঁরা সবাই ইসলামের কথাই বলেছেন। সবাই তৌহীদের বাণীই প্রচার করেছেন। ইসলাম শব্দের শব্দমূল হচ্ছে সলম_ যার অর্থ শান্তি আর এই শান্তি আল্লাহ্র নিকট পূর্ণ . . .
ফিরে দেখা
কপাল খারাপ হলে এমনই হয়!
বিভাষ বাড়ৈ ॥ কপাল খারাপ হলে যা হয় তাই হলো ২৬ ডিসেম্বর। আগের দিন ডে-অফ কাটানোর সময়েই ভাবলাম স্পেশাল রিপোর্ট পেতে ২৬ ডিসেম্বর সকালে বের হব। কিন্তু এমন দিনেই বের হলাম রিপোর্ট তো দূরের কথা যার কাছেই গেলাম দেখি তালা ঝুলানো। স্যার কাজে বাইরে। ইউজিসিতে গিয়ে শুনি পরিচিত কর্মকর্তা জেসমিন আপা রম্নমে নেই। চলে এলাম ঢাকা শিৰা বোর্ডের পরীৰা নিয়ন্ত্রক আমার শিৰক সৈয়দ সাদিক জাহিদুল ইসলামের রুমে। শুনি স্যার একটি স্কুলে গেছেন। গেলাম উপ-পরীৰা নিয়ন্ত্রক নাজমুল ভাইয়ের রম্নমে। শুনি ছুটিতে। বাধ্য হয়ে গেলাম উপ-সচিব কামাল . . .
রাষ্ট্রপতির ভাষণ
রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান সংশ্লিষ্ট সবাইকে হুঁশিয়ার করে বলেছেন, "ব্যক্তিগত বিষয়, বৈষয়িক স্বার্থ কিংবা আদালতের এখতিয়ারাধীন বিষয় নিয়ে জাতীয় রাজনীতি আবর্তিত হলে গণতন্ত্র চর্চা ব্যাহত হবে।" রাষ্ট্রপতি গত মঙ্গলবার নবম জাতীয় সংসদের তৃতীয় বর্ষে পদাপর্ণের সূচনাদিনে নতুন বছরের প্রথম অধিবেশনে বক্তৃতাকালে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। রাষ্ট্রপতির এ ভাষণে দেশের সমকালীন রাজনৈতিক বাস্তবতাই প্রতিধ্বনিত হয়েছে। বাংলাদেশে জনগণের হাজার সমস্যা। এখনও এ দেশের ৭০ শতাংশ মানুষ দরিদ্র ও নিম্নবিত্ত। প্রায় ৪০ শতাংশ . . .