মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০১১, ১৪ মাঘ ১৪১৭
কঠিন সময়ের মুখোমুখি বাংলাদেশ
স্বদেশ রায়
'এতবড় দুর্ধর্ষ, এতবড় শক্তিশালী, এত বন্দুক, এত কামান মেশিনগান, এত পাকিস্তানী সৈন্য নিয়ে তথাকথিত শক্তিশালী আইয়ুব খান, ইয়াহিয়া খান, ইসকান্দার মীর্জা, চৌধুরী মোহাম্মদ আলী বাংলার মানুষের ওপর অত্যাচার করতে চেষ্টা করেছেন, কিন্তু তাদের বিরুদ্ধে বিনা অস্ত্রে আপনাদের নিয়ে সংগ্রাম করে শেষ পর্যন্ত তাদের যদি উৎখাত করতে পারি, তাহলে কিছু দুর্নীতিবাজ, কিছু ঘুষখোর, কিছু শোষক, কিছু বস্ন্যাকমার্কেটিয়ারকে বাংলার মাটি থেকে উৎখাত করতে পারব না_এ বিশ্বাস আমি করি নাই।' ২৫ জানুয়ারি ১৯৭৫ সালে জাতীয় সংসদে দেয়া ভাষণে . . .
এ কেমন বীভৎসতা!
এই নিষ্ঠুরতা, এই বীভৎসতার যেন সীমা পরিসীমা নেই। সমাজটা কোথায় গেল, কী শিৰা পেল তরুণেরা এ সমাজ থেকে? শুধু অন্যকে বঞ্চিত করে একা ভোগ করার মানসিকতা, নাকি নিজের মনের ভিতরে একেবারে সঙ্গপনে থাকা পশু প্রবৃত্তি চরিতার্থ করার জন্য নিষ্ঠুরতার চরম বহির্প্রকাশ ঘটানো? নরহত্যা অতীতেও সমাজে হতো। কালেভদ্রে হয়তো একটা খুনের কথা শোনা গেছে। কিন্তু সেটা নিয়ে দীর্ঘদিন ধরে চলত গল্প-গুজব, কাহিনী রটত সেই খুনের নানান ঘটনা নিয়ে। কিন্তু এখনকার মতো এমন বীভৎসতার কথা অনেকের ধারণাতেই ছিল না। আমাদের সমাজে কত ধরনের নৃশংসতার ঘটনা . . .
সম্পাদক সমীপে
রাস্তাটি মেরামত করা হোক ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলার ১৪নং চুড়াইন ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের পশ্চিমহাঁটির খালপাড়ের পথটি বহুদিন যাবত চলাফেরার অযোগ্য হয়ে পড়ে আছে, অথচ এই রাস্তা দিয়ে প্রতিদিন শত শত মানুষকে চলাফেরা করতে হয় জীবন-জীবিকার প্রয়োজনে। এই অবস্থায় আমরা যাঁরা এই রোড দিয়ে চলাফেরা করছি, তাঁদের খুবই কষ্ট ভোগ করতে হচ্ছে। এ ব্যাপারে সংশিস্নষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি আকর্ষণ করছি। দিপু প্রামাণিক ঢাকা, বাংলাদেশ শীতার্ত দরিদ্রদের পাশে দাঁড়ান দেশে একটা শৈত্যপ্রবাহ কেটে গেছে। আরেকটা শৈত্যপ্রবাহ . . .