মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৪ জানুয়ারী ২০১১, ১১ মাঘ ১৪১৭
অটোরিকশার ভাড়া এবং গণপরিবহনের হাল!
নিয়ামত হোসেন
সিএনজি অটোরিকশার মিটার এখনও কাজে লাগছে না। যাত্রী সাধারণের কোন উপকার হচ্ছে না। লাভ কার যে হচ্ছে সেটা বলা মুশকিল। তবে যাত্রীদের জন্য জিনিসটা যে দুঃখ এবং মনোবেদনার কারণ তাতে দ্বিমত থাকতে পারে না। মিটার জিনিসটা রয়েছে অথচ ভাড়া সেই মিটার অনুযায়ী নেয়া হচ্ছে না এবং যা ভাড়া হওয়া উচিত দিতে হচ্ছে তার চেয়ে বেশি_এই একটা দিক এবং দুনিয়ার অন্যান্য শহরের মতো এই শহরেও মিটারের মতো সুন্দর ব্যবস্থা চালু করতে গেলেও কিছু লোক সেটা হতে দিচ্ছে না_প্রধানত এই দুটি বিষয়ই যাত্রীদের দুঃখ ও মনোবেদনার কারণ। এ দুঃখ ও মনোবেদনা আদৌ . . .
রিপোর্টারের ডায়েরি
জনস্বার্থকে অগ্রাধিকার দেয়া প্রয়োজন
১৬ জানুয়ারি থেকে সরকারী সিদ্ধান্ত অনুযায়ী রাজধানীতে সিএনজি অটোরিক্সার ফের ভাড়া বাড়ানো হয়েছে। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি বলছে, মালিক, শ্রমিক ও চালকদের সঙ্গে কথা বলেই এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। কথা হলো নিত্যপ্রয়োজনীয় পণ্যের অব্যাহত মূল্যবৃদ্ধির মুখে সরকারের এই সিদ্ধান্ত সাধারণ মানুষ ভালো চোখে দেখেনি। তাছাড়া কথা রাখেনি অটোরিক্সা, চালক ও মালিকদের কেউ। যাত্রীদের কাছ থেকে চালকরা নিচ্ছেন অতিরিক্ত ভাড়া। মালিকপৰ চালকদের কাছ থেকে সরকার নির্ধারিত জমার চেয়ে অতিরিক্ত আদায় করছে। চলমান এই অনিয়ম নিয়ে মালিক . . .
আখেরি মোনাজাত
রবিবার দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে টঙ্গী বিশ্ব এজতেমার প্রথম পর্ব। চারদিন বিরতির পর আবার ২৮ জানুয়ারি শুরু হবে বিশ্ব এজতেমার দ্বিতীয় পর্ব। ৩০ জানুয়ারি পুনরায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব এজতেমার দ্বিতীয় পর্ব। টঙ্গীর তুরাগ নদীর তীরে প্রতিবছর অনুষ্ঠিত বিশ্ব এজতেমায় মুসলিস্নর সংখ্যা ক্রমাগত বাড়ছে। মুসল্লিদের সুবিধার কথা ভেবেই এবারের বিশ্ব এজতেমা দুই পর্বে সম্পন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত শুক্রবার টঙ্গীতে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসলিস্নর অংশগ্রহণের মধ্য দিয়ে শুরু . . .