মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০১১, ৭ মাঘ ১৪১৭
আওয়ামী লীগ আছাড় খেয়েছে
স্বদেশ রায়
আওয়ামী লীগ আছাড় খেয়েছে। ২০০৮-এর নির্বাচনের পরে চলমান এই পৌর নির্বাচনে আওয়ামী লীগ যে ফল করেছে সেটা একেবারে ধপাস শব্দ তোলা একটি আছাড়। এত বড় আছাড় এ সময়ে আওয়ামী লীগের খাওয়ার কথা ছিল না। কিন্তু যে জনগণ ২০০৮-এ তাদেরকে আকাশে তুলেছিল তারা আবার তাদেরকে এই আছাড়টি দিল। আওয়ামী লীগ এখনও আনুষ্ঠানিক কোন প্রতিক্রিয়া জানায়নি। তবে তাদের যে সব প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে সেখানে বলা হচ্ছে, দলের মনোনয়নের ভুল এবং বিদ্রোহী প্রার্থীদের বসাতে না পারার জন্যে তাদের এ বিপর্যয় ঘটেছে। অন্যদিকে নির্বাচন চলাকালে প্রধান নির্বাচন . . .
কার্বনমুক্ত বিশ্ব
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'আমরা ভবিষ্যত প্রজন্মের জন্য কার্বনমুক্ত বিশ্ব গড়ে তুলতে চাই।' বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্প্রতি আবুধাবির ন্যাশনাল এক্সিবিউশন সেন্টারে 'চতুর্থ বিশ্ব ভবিষ্যত জ্বালানি সম্মেলনে' ভাষণ দানকালে এ কথা বলেন। উলেস্নখ্য, সোমবার সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে এ সম্মেলন শুরু হয়। কিছু ধনী ও উন্নত দেশের দায়িত্বহীনতার কারণে গত প্রায় অর্ধ শতাব্দী ধরে বিশ্বে কার্বনের নিঃসরণ বৃদ্ধি পেয়েছে এবং তা পরিবেশের জন্য মারাত্মক হুমকির সৃষ্টি করেছে। কলকারখানা থেকে . . .
ট্রাক আটকে চাঁদাবাজি
পণ্য পরিবহনে চাঁদাবাজির খবর নতুন নয়, অনেককাল ধরে এই কারবার চলে আসছে। মাঝে মাঝে কিছুদিন কম থাকে বা বন্ধ থাকে। কিন্তু কিছুদিন পরই আবার চলতে থাকে পুরোদমে। জনকণ্ঠে মঙ্গলবার প্রকাশিত হয়েছে এমন একটি খবর যা থেকে বোঝা যায় ব্যাপারটি ঘটে চলেছে এখনও। খবরটি থেকে জানা যায়, দৌলতদিয়া ফেরিঘাটে কাঁচমালের ট্রাক আটকে চাঁদা আদায় করছে পুলিশ। এতেই বোঝা যাচ্ছে চাঁদাবাজির যুগ শেষ হয়নি, কম বা বেশি যে কোন মাত্রাতেই হোক, সে যুগটির ধারাবাহিকতা অব্যাহতই রয়েছে। চাঁদাবাজি জিনিসটা আমাদের সমাজে, বিশেষ করে ব্যবসার ৰেত্রে একটা . . .