মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৯ জানুয়ারী ২০১১, ৬ মাঘ ১৪১৭
জাস্টিস ছাড়া গণতন্ত্র হয় না
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
জন স্টুয়ার্ট মিল তাঁর ক্লাসিক অন লিবার্টিতে বলেছেন : কোন সরকারের ব্যক্তির পার্সোনাল ফ্রিডমে হস্তক্ষেপ করার অধিকার নেই। ব্যক্তির ওপর সমাজের ক্ষমতা কতদূর পর্যন্ত ব্যবহার করা যায়? এই প্রশ্ন মৌলিক। ব্যক্তির ওপর সবচেয়ে খারাপ টিরেনি হচ্ছে সংখ্যাগরিষ্ঠের টিরেনি। সভ্য সমাজ হচ্ছে সেই সমাজ, যে-সমাজ ব্যক্তির ফ্রিডম রৰা করে, একই সঙ্গে সংখ্যাগরিষ্ঠের বিপরীতে সংখ্যালঘুকে রৰা করে এবং টির্যান্টদের বিরুদ্ধে রৰা করে। আমাদের দেশে সরকার মাত্রই টির্যান্ট হয়ে ওঠে এবং সভ্য সমাজের সীমারেখা লঙ্ঘন করে। এই লঙ্ঘনই পলিটিক্যাল . . .
যুদ্ধাপরাধীদের বিচারে উদ্দেশ্যমূলক বিভ্রান্তি এবং মার্কিন দূতের ঢাকা সফর
শাহরিয়ার কবির
'৭১-এর যুদ্ধাপরাধীদের বিচার এবং তাদের মৌলবাদী সামপ্রদায়িক রাজনীতি নিষিদ্ধকরণের দাবিতে ১৯ বছর আগে 'একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি' গঠন করে শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে আমরা যে নাগরিক আন্দোলনের সূচনা করেছিলাম, আজ তা বিজয়ের দ্বারপ্রান্তে উপনীত হয়েছে। এই আন্দোলনের সূচনাকাল থেকে নির্মূল কমিটিকে বহু ঘাত-প্রতিঘাতের ভেতর দিয়ে অগ্রসর হতে হয়েছে। আন্দোলনের দাবি ও যৌক্তিকতা সম্পর্কে বিভিন্ন মহল থেকে বিভিন্ন ধরনের প্রশ্ন উত্থাপন করা হয়েছে এবং এখনও হচ্ছে। গত বছর মহাজোট সরকার যখন যুদ্ধাপরাধীদের . . .
মোবাইল ফোনে সঙ্কট?
মোবাইল ফোন গত এক দশকেরও বেশি সময় ধরে সারা পৃথিবীকে বদলে দিয়েছে। আর বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের একটি উন্নয়নশীল দেশে তার প্রভাব অনেকটা বৈপ্লবিক পরিবর্তনের মতো। প্রথমদিকে এ ধরনের ফোন ছিল যথেষ্ট ব্যয়বহুল; কেবল মুষ্টিমেয় বিত্তবান এর খরচ বহন করতে পারত। কিন্তু অতিদ্রুত প্রযুক্তির চমকপ্রদ ও ব্যবসায়ের ব্যাপক প্রসারের কারণে এদেশের মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও সাধারণ মানুষের একটি উল্লেখযোগ্য অংশ আজ এক বা একাধিক মোবাইল ফোনের মালিক হয়েছে। মোবাইল ফোনের প্রযুক্তি যেন আমাদের ডিজিটাল বাংলাদেশের স্বপ্নকে অনেকখানি এগিয়ে . . .