মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০১১, ৫ মাঘ ১৪১৭
প্রফেসর ইউনূস ॥ অবরুদ্ধ, আক্রান্ত 'সেইন্ট'
মহিউদ্দিন আহমদ
প্র তি বৃহস্পতিবার লন্ডন থেকে প্রকাশিত ইংরেজী সপ্তাহিক 'ইকোনমিস্ট' পত্রিকাটির প্রচার সংখ্যা এখন ১৬ লাখের ওপর। প্রতি সপ্তাহেই এই পত্রিকাটি দুনিয়ার কোটি কোটি মানুষ পড়ে থাকে। ৯০-এর দশকে যখন পত্রিকাটির এত বড় সার্কুলেশন ছিল না তখন পত্রিকাটি গর্ব করেই বলত, কোটি কোটি লোক এই পত্রিকাটি পড়ে না (ডব ধৎব হড়ঃ ৎবধফ নু সরষষরড়হং); তবে যারাই এই পত্রিকাটির পাঠক, তাদের অনেকেই শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ব্যবসা, বাণিজ্য, রাজনীতির জগতে নীতিনির্ধারক, প্রভাবশালী গুরুত্বপূর্ণ ব্যক্তি। জেফরি ক্রাওথার (এবড়ভভৎবু পৎড়ঃিযবৎ) . . .
জীবন গেল ১০ পুলিশের
আবার দেশবাসীকে শুনতে হলো অত্যন্ত মর্মানত্মিক এক সংবাদ। তাজা রক্ত ঝরল পিচঢালা পথে। মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন নয় পুলিশ। নরসিংদী এলাকায় এক সড়ক দুর্ঘটনায় চলে গেল এতগুলো তাজা প্রাণ। সেখানে পুলিশ ভ্যানের ওপর একটি ট্রাক উঠে গেলে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে, অকালে হারিয়ে গেল অনেক আশা এবং স্বপ্ন। এই মৃতু্যর কথা যিনিই শুনেছেন তিনিই ব্যথিত হয়েছেন। এমন মৃতু্য সংবাদে সেই একই প্রশ্ন পুনরায় মানুষের মনে উঠছে, সড়কগুলো কি কোনদিনই নিরাপদ হবে না? পথে বের হলে কি দুর্ঘটনায় মরতে হবে? কোন একটি গাড়ি পথে চলতে . . .
রাজধানীতে স্কুলবাস সার্ভিস
রাজধানীর ৰুদে শিৰার্থীদের জন্যে একটি কল্যাণকর প্রকল্পের বাস্তবায়ন শুরু হলো। শিৰার্থীসহ অভিভাবকরা দীর্ঘকাল এর জন্য অপেৰায় ছিলেন। রাজধানীর স্কুলের শিৰার্থীদের জন্য এই প্রথম চালু হলো সম্পূর্ণ সরকারী উদ্যোগে বিআরটিসি স্কুল বাসসার্ভিস। দীর্ঘকাল মহানগরীর স্কুলের ছাত্রছাত্রীদের জন্য কোন নিশ্চত ও নিরাপদ পরিবহন ব্যবস্থা ছিল না। সামান্য মুষ্টিমেয় ধনী পরিবারের সন্তানরা কেবল প্রাইভেট কারে স্কুলে যাতায়াতের সুযোগ পেত। কিন্তু রাজধানীর স্কুলসমূহের ৯০ শতাংশ ছাত্রছাত্রীকে স্কুলের যাতায়াতের জন্য এক ধরনের ঝুঁকিপূর্ণ . . .