মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী ২০১১, ৩০ পৌষ ১৪১৭
স্থিতিশীল শেয়ার মার্কেট ও বিনিয়োগকারীদের দক্ষতা
স্বদেশ রায়
পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন পেশার লোকদের লাইফস্টাইল জানতে পারলে অনেক কিছুই জানা যায়। বিশেষ করে ওই পেশা ও মানুষ সম্পর্কে একটি ধারণা পাওয়া। ধারণা পাওয়া যায় অনেক খুঁটিনাটি সম্পর্কে। এমনকি আমরা যদি ইতিহাসের পাতায় যাই, তখনও কিন্তু আমরা বেশি জানতে চাই ওই সময়ের মানুষের জীবনযাত্রা। যেমন আমার মনে হয়, পানিপথের যে কোন যুদ্ধের ইতিহাস পড়ার থেকে মানুষ অনেক বেশি আগ্রহ নিয়ে পড়ে মোগল হেরেমের কথা। অনেক বেশি আগ্রহ নিয়ে পড়ে সে সময়ের দিল্লীর ফেরিওয়ালাদের জীবনযাত্রা। এমনকি ঠগীদের জীবনযাত্রাও অনেক বেশি আকর্ষণীয় অনেক . . .
কক্সবাজারে অবৈধ স্থাপনা
দেশ-বিদেশের মানুষের কাছে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কক্সবাজারের আকর্ষণ এখন সীমাহীন। শুধু বিশেষ মৌসুম নয়; বর্তমানে এখানে প্রায় সারা বছরই পর্যটকদের ভিড়। একদিকে বৃৰময় সবুজ পাহাড় এবং অন্যদিকে নীল সমুদ্র, মাঝখানে রূপময় কঙ্বাজার শহর। এই শহরের প্রান্ত ঘেঁষে পৃথিবীর দীর্ঘতম সমুদ সৈকত টেকনাফ পর্যন্ত বিস্তৃত। কিন্তু কিছু মানুষের লোভ ও দুর্নীতি কিছুকাল ধরে এই সৈকতের আনন্দময় পরিবেশকে নৈরাশ্যে পরিণত করেছে। কিছু ৰমতাবান মানুষ তাদের নিজ ব্যবসায়িক স্বার্থে কক্সবাজারের সমুদ্র সৈকতে গড়ে তুলেছে অবৈধ স্থাপনা। এর . . .
শীতার্তদের বস্ত্র দিন
মাঘের শীত বাঘের গায়। কথায় বলা হয়। মাঘ এখনও আসেনি। তবে এই এলো বলে। কিন্তু এই শেষ পৌষে শীতের যে চেহারা দেখা যাচ্ছে তাতে মাঘ কী নিয়ে আসবে ভাবতে গেলেও এখনকারুকাঁপুনির চাইতেও বেশি কাঁপুনি এসে যায়। তবে আবহাওয়ার খামখেয়ালির বিষয় আছে তো, বলা যায় না, হয়ত মাঘে দুএকদিন স্বাভাবিক শীত থেকে পরে মধ্য মাঘে বসন্তের হাওয়াও দিতে পারে। অবশ্য এসব অনুমান এবং আশার কথা। তবে যদি এ রকম হয় ভালই যাবে। কথা হচ্ছে, এই শেষ পৌষ নিয়ে। এখন কয়েকদিন যে শীত পড়েছে সেটা ইউরোপ-আমেরিকার বিচারে তেমন শীত নয়। কিন্তু আমাদের দেশের হিসেবে সত্যিই . . .