মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১০ জানুয়ারী ২০১১, ২৭ পৌষ ১৪১৭
খাদ্যপণ্য মজুদবিরোধী আদেশ
এ এম এম শওকত আলী
১৯৫৩ সালে পণ্যমূল্য ও মজুদ নিয়ন্ত্রণ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছিল। ১৯৯১ সালের সরকারী সিদ্ধান্ত অনুযায়ী এ আদেশসহ খাদ্যপণ্য সংক্রান্ত প্রায় এক ডজন আইন ও আদেশ সম্পূর্ণ রহিত না করে তদানীন্তন সরকার এগুলোর কার্যকারিতা স্থগিত রাখার সিদ্ধান্ত গ্রহণ করে। এ ধরনের সিদ্ধান্তসমূহের পটভূমি ছিল খাদ্য বিতরণ ব্যবস্থায় প্রয়োজনীয় সংস্কার বাস্তবায়ন করা। একটি আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান সরকারের কাছে এ সংক্রান্ত সুপারিশ পেশ করেছিল। এর মূল লৰ্য ছিল যথাযথ সংস্কারের মাধ্যমে খাদ্যপণ্য বেসরকারী বিপণন খাতকে অধিকতর . . .
রিপোর্টারের ডায়েরি
কামান্নার ২৭ শহীদ মুক্তিযোদ্ধার স্মরণে
২৭ নবেম্বর, শনিবার। মুক্তিযুদ্ধে কামান্না রণাঙ্গনে শহীদ ২৭ মুক্তিযোদ্ধাকে স্মরণ করলেন মাগুরাবাসী। সকালে মাগুরা থেকে মাইক্রোযোগে আমরা চার সাংবাদিক কামান্না গ্রামে যাই। তখন শতশত মুক্তিযোদ্ধা কামান্না গ্রামে উপস্থিত । মাগুরা জেলা মুক্তিযোদ্ধা সংসদ কামান্না গ্রামে শহীদদের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করছে। এ সময় আমরাও শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করি। ঝিনাইদহের শৈলকুপা, মাগুরা শ্রীপুর থেকেও কয়েক শ' মুক্তিযোদ্ধা ওই স্থানে সমবেত হয়েছে। পরে আমরা কামান্না গ্রামে যে টিনের ঘরে ২৭ মুক্তিযোদ্ধা . . .
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন
বাঙালী জাতির ইতিহাসে ১০ জানুয়ারি একটি উজ্বল দিন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানী জলস্নাদদের কারাগার থেকে মুক্ত হয়ে মাতৃভূমি শত্রুমুক্ত বাংলাদেশে ফিরে আসেন এইদিনে ১৯৭২ সালে। এ দেশকে মুক্ত করার নির্দেশ দিয়ে স্বাধীনতা ঘোষণার পরপর বন্দী হন, থাকতে হয় পাকিস্তানী কারাগারের নির্জন প্রকোষ্ঠে। প্রহর গুনছিলেন মৃত্যুর। তাঁর নির্দেশ পালনে এ জাতি বিন্দুমাত্র বিলম্ব করেনি। নিঃশঙ্কচিত্তে ঝাঁপিয়ে পড়েছিল মুক্তিযুদ্ধে; মাত্র ন'মাসের মধ্যেই স্বাধীন বাংলাদেশের সুনীল আকাশে উড্ডীন হলো নিজস্ব পতাকা। . . .