মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০১০, ২ আশ্বিন ১৪১৭
চোরাচালান বন্ধের একমাত্র ওষুধ অবাধ বাণিজ্য
ড. আর এম দেবনাথ
দৈনিক জনকণ্ঠে একই দিনে দুটো খবর প্রকাশিত হয়েছে। খবর দুটো দুই দেশের কিন্তু বিষয় একই। দুটো খবরই অবৈধ বাণিজ্যের ওপর। একটি বাংলাদেশ-ভারত অবৈধ বাণিজ্য এবং অপরটি বাংলাদেশ-মিয়ানমার অবৈধ বাণিজ্যের ওপর। অবৈধ বাণিজ্য মানে চোরাচালান বা স্মাগলিংয়ের ওপর খবর। বাংলাদেশ-ভারত অবৈধ বাণিজ্যের ওপর যে খবরটি ছাপা হয়েছে তা পাঠানো হয়েছে দিনাজপুর থেকে। খবরটির শিরোনাম : 'দিনাজপুরে ঈদের বাজার ভারতীয় পণ্যের দখলে, সরকার রাজস্ব হারাচ্ছে মার খাচ্ছে দেশী পণ্য।' অপর যে খবরটির কথা বললাম তার শিরোনাম একটু ভিন্ন। সেটা হচ্ছে . . .
প্রসঙ্গ ইসলাম
ঈদুল ফিতর ২০১০ ভাবনা
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
রমাদান মাসের সিয়াম পালন পূর্ণ হলে শওয়ালের ১ তারিখে আসে সিয়াম ভাঙ্গার আনন্দ-উৎসব, আসে ঈদুল ফিতর। ঈদ আসে, ঈদ চলে যায় বছর ঘুরে আবার ফিরে আসবার দৃঢ় প্রত্যয় নিয়ে তিনশ' চুয়ান্ন দিনের বর্ষপূর্তি পরিক্রমে। এবার এই ২০১০ ইংরেজী সালে যথা নিয়মে ঈদুল ফিতর এসেছিল, অনেক স্মৃতি রেখে এ ঈদ চলেও গিয়েছে। এবার উদযাপিত হলো ১৩৮৬তম ঈদুল ফিতর। প্রথম ঈদুল ফিতরের সালাতের জামা'আত অনুষ্ঠিত হয়েছিল ৬২৪ ইংরেজী সাল মুতাবিক দ্বিতীয় হিজরী সালের ১ শাওয়াল মদীনা মনওয়ারার মসজিদুন নববীর দৰিণ-পশ্চিমে ৩০৫ মিটার দূরে এক খোলা ময়দানে . . .
ফিরে দেখা
প্রতি ৫ কিলোমিটার পর চাঁদা
রশিদ মামুন ॥ ঈদের ঠিক দু'দিন আগের ঘটনা। ঢাকা থেকে মাওয়ার পথে বাড়ি ফিরছিলাম। প্রথম ১৫ কিলোমিটার যেতেই ধাক্কা খেলাম। প্রতি পাঁচ কিলোমিটার অন্তর বাস থেকে চাঁদা তোলা হচ্ছে। এসব চাঁদা কেন তোলা হচ্ছে, কাকে দেয়া হচ্ছে, কেন দেয়া হচ্ছে তার হদিস নেই। ভাবখানা এমন দিতে হবে, তাই দেয়া। সবাই দিয়েও যাচ্ছে, তাই কারও মনে কোন প্রশ্ন নেই। আর এই চাঁদা আদায় করতে গিয়ে রাস্তায় দীর্ঘ যানজট সৃষ্টি হয়। রাস্তায় একটু দূরে দূরে পুলিশ দাঁড়িয়েছিল কিন্তু তার পরও এই অবস্থা। যাত্রীরা যতবারই জানতে চাইছিল সামনে কি হচ্ছে বাসের কন্ড্রাক্টর . . .