মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৮ আগষ্ট ২০১০, ১৩ ভাদ্র ১৪১৭
সম্পাদক সমীপে
সড়কে মৃত্যুর ফাঁদ
বাংলাদেশে সড়ক দুর্ঘটনা একটি ভয়াবহ সমস্যা। এক পরিসংখ্যানে দেখা যায়, প্রতিবছর প্রায় দশ হাজারেরও বেশি মানুষ সড়ক দুর্ঘটনায় প্রাণ হারায়। পঙ্গুত্ব বরণ করে আরও দ্বিগুণ সংখ্যক মানুষ। সম্প্রতি সড়ক দুর্ঘটনায় ঢাকা-আরিচা মহাসড়কে নিহত হন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রাজিয়া বেগম এবং বিসিকের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান। গত ৮ আগস্ট উত্তর বাড্ডায় সড়ক দুর্ঘটনায় অকালে ঝরে যায় দুই শিৰাথর্ীর। এরা হলেন তিতুমীর কলেজের ইংরেজী বিভাগের শেষ বর্ষের ছাত্র নাসির উদ্দিন ও নর্দার্ন বিশ্ববিদ্যালয়ের বিবিএ'র . . .
অভিমত সড়ক দুর্ঘটনা ॥ ভিশন-২০২১-এর এক কর্মীর চলে যাওয়া
অধ্যক্ষ মোঃ শাহ আলম
মহাজগতের চিরন্তন অমোঘ বিধানের নাম হচ্ছে মৃত্যু, যা অদ্যাবধি কেউ এড়াতে পারেনি। সক্রেটিস, গ্যালিলিও, আলেকজান্ডার, মিসরীয় ফারাও ও চেঙ্গিশ খাঁসহ মহাবিক্রমশালী থেকে শুরু করে, অতি সাধারণ পথের অন্ধ ভিখিরি পর্যন্ত প্রত্যেককেই হার মানতে হয়েছে এ মৃত‍ু্যর কাছে, যা মানুষের কাছে অনন্তকাল থেকে অদ্যাবধি অলঙ্ঘনীয়। কিন্তু তারপরও চিন্তাশীল বোদ্ধা মানুষের প্রত্যাশা থাকে, এ মৃত্যুটি যেন হয় সবার কাছে কাঙ্ৰিত তথা গ্রহণযোগ্য এবং স্বাভাবিক। কিন্তু কিছু কিছু মৃতু্য আমাদের কাছে এমনই আকস্মিক এবং হঠাৎ করে এসে হাজির হয়, . . .
প্রকাশিত সংবাদের প্রতিবাদ
৮ আগস্ট ২০১০ তারিখে 'দৈনিক জনকণ্ঠ' পত্রিকার 'দেশের খবর' পাতার প্রথম কলামে স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিসের বরাতে প্রকাশিত সংবাদ ও ছবির প্রতি আমার মক্কেল ডা. মনোজ কুমার বড়ুয়ার দৃষ্টি আকৃষ্ট হলে আমার মাধ্যমে তার পৰে উলেস্নখিত শিরোনামের সংবাদের তথাকথিত বক্তব্যের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছি। কোতোয়ালি থানাধীন আন্দরকিল্লা মৌজার আরএস ১৯৯ দাগের পিএস ৩১২ দাগের শামিল বিএস ৬১২ খতিয়ানের বিএস ১৮৬ দাগে আরএস মতে মোট ৮৬ শতক সম্পত্তি ও চারদিকে সীমানা দেওয়াল পরিবেষ্টিত গৃহাদিসহ যাবতীয় বৃৰাদি . . .
তদ্বিরের চাপে
আমাদের দেশে সরকারী ও বেসরকারী ৰেত্রে তদ্বির একটি নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সবার মধ্যে বর্তমানে এমন একটা ধারণা গড়ে উঠেছে, তদ্বির ছাড়া কিছুই হয় না। টেন্ডার, পারমিট, লাইসেন্স, চাকরি, সরকারী সুবিধা লাভ প্রভৃতি ৰেত্রে দরকার প্রভাবশালীদের পৃষ্ঠপোষকতা ও তাদের তদ্বির। ব্যাপারটি অপ্রিয় হলেও সত্য। এ তদ্বিরের কারণেই দেশে অনেক শুভ উদ্যোগ ব্যাহত হচ্ছে। প্রয়োজনীয় যোগ্যতা ও দৰতা থাকা সত্ত্বেও অনেক যোগ্য ব্যক্তি চাকরি পাচ্ছে না। অপরদিকে প্রভাবশালীদের তদ্বিরের কারণে অনেক অযোগ্য লোক ভাল চাকরি পাচ্ছে। সারাদেশে . . .