মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ জুন ২০১০, ১৪ আষাঢ় ১৪১৭
নগরীতে চলাচলে দুর্বিষহ যন্ত্রণা ॥ পরিত্রাণে প্রয়োজন কঠোর অবস্থান
নিয়ামত হোসেন
ঢাকা নগরী সম্পর্কে কোন কোন বিশেষজ্ঞ আগেই বলেছেন, এই নগরী কিছুদিন পর বসবাসের অযোগ্য নগরী হয়ে পড়বে। তাঁদের কেউ কেউ নির্দিষ্ট একটা সালের কথা উলেস্নখ করে বলেছেন, অত সালের মধ্যে বসবাসের অযোগ্য হয়ে যাবে এই নগরী। অনেকদিন আগেই তাঁরা এমন কথা বলেছেন। কথাগুলো যে পুরোপুরি ঠিক তা বেশ কিছুদিন ধরেই বোঝা যাচ্ছে বাস্তব ৰেত্রে। ঢাকার যে অবস্থা এখনই হয়ে গেছে তাতে এ নগরী যে এখনই বসবাসের অযোগ্য সে কথা অনেকেরই মনে হতে পারে। বাইরে যাঁরা থাকেন তাঁদের অনেকের কাছে ঢাকা একটা স্বপ্নপুরী। যাঁরা এখানে থাকতেন তাঁদের কাছেও এক সময় . . .
রিপোর্টারের ডায়েরি
নাসিম সাহেব মন্ত্রী নয় কেন?
১৮ মে। মঙ্গলবার। বিকেল ৩টা। শিল্পকলা একাডেমীতে গিয়েছিলাম বন্ধুর সঙ্গে দেখা করতে। বন্ধুর সঙ্গে প্রয়োজনীয় কথা শেষ হওয়ায় ভাবছিলাম এখন কি করা যায়। আজ বিকেলে কোন এ্যাসাইনমেন্টও নেই। ভাবলাম অফিসে যাই। রাস্তায় অতিরিক্ত যানজট দেখে হেঁটেই যাওয়ার সিদ্ধান্ত নিলাম (আমি মাঝে মাঝেই এটা করে থাকি)। প্রধান বিচারপতির বাসভবনের কাছে পৌঁছতেই মোবাইল বেজে উঠল। পকেট থেকে মোবাইল সেট বের করে দেখি দৈনিক জনকণ্ঠের বিশেষ প্রতিনিধি দেবাশীষ চক্রবর্তী উত্তম ফোন করেছেন। তিনি আমাকে বললেন, তোর কি এখন কোন এ্যাসাইনমেন্ট আছে? আমি বললাম, . . .
জনশক্তি রফতানি
প্রবাসী বাংলাদেশীদের প্রেরিত অর্থের প্রায় পুরোটাই জাতীয় অর্থনীতিতে বিরাট অবদান রেখে আসছে দীর্ঘ তিন দশকের বেশি সময় ধরে। পাশাপাশি এটি জনশক্তি রফতানিতে দেশের ক্রমবর্ধমান বেকার সমস্যা নিরসনেও গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বর্তমানে পঞ্চাশ লক্ষাধিক বাংলাদেশী বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত। ২০০৯ সালে রেমিটেন্স অর্জিত হয় ৯৭০ কোটি ডলার। প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় সফর, পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আন্তরিক উদ্যোগে বর্তমানে জনশক্তি রফতানিতে উলেস্নখযোগ্য সুযোগ সৃষ্টি হয়েছে। সৌদি . . .