মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৩ মার্চ ২০১০, ৯ চৈত্র ১৪১৬
বাঙালীর জয়যাত্রার মাস মার্চ
বাহাউদ্দীন চৌধুরী
বাঙালীর জয়যাত্রার মাস, গৌরবের মাস, লড়াইয়ের মাস মার্চ। এই মার্চ মাসেই জন্ম হয়েছে জাতির পিতা, বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। এ মাসের সাত তারিখে তিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। তিনিই আবার ছাব্বিশে মার্চ বাঙালীকে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার আদেশ দিয়েছিলেন। সাতই মার্চ রমনার জনসমুদ্রে তিনি ঘোষণা করেছিলেন, 'এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।' এটি ছিল দ্ব্যর্থতাবিহীন স্পষ্ট স্বাধীনতার ঘোষণা। অথচ কুচক্রীরা এ নিয়ে বিতর্ক সৃষ্টি . . .
তিস্তার পানি বণ্টন
শেষ পর্যন্ত তিস্তার পানি বণ্টন বিষয়ে বাংলাদেশ-ভারত অন্তর্বর্তীকালীন চুক্তি স্বাক্ষর হয়নি। বেশ কয়েক বছর ধরে তিস্তা নদীর পানি বণ্টনের বিষয়টি বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। কারণ বিষয়টির সঙ্গে বাংলাদেশের উত্তরাঞ্চলের কৃষিব্যবস্থা, পরিবেশ ও জনজীবন ঘনিষ্ঠভাবে জড়িত। এ কারণেই গত জানুয়ারি মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে তিস্তা নদীর পানি বণ্টনের বিষয়টিকে অগ্রাধিকার দেয়া হয়েছিল। বর্তমান মহাজোট সরকার বহুবার বলেছে, তারা উত্তরাঞ্চলের মানুষের সমস্যা সমাধানের লক্ষ্যে তিস্তা নদীর পানির . . .
খুঁটির জোর
রূপকথার মধ্যে সীমাহীন কল্পনার ছড়াছড়ি থাকলেও যৌক্তিকতা খুঁজে পাওয়া যায়। গল্পের শেষে একটি সত্য নির্মিত হয়, সেটি হচ্ছে দৈত্য-দানবের পরাজয় কিংবা বিনাশ, আর মানুষের উজ্জীবন এবং বিকাশ। অথচ গণতান্ত্রিক এ দেশের সরকার ও রাজনীতি অদ্ভুত এক ভুতুড়ে যুক্তিহীনতায় রুগ্ন হয়ে উঠেছে। মানুষের উজ্জীবন ও বিকাশের পথ হতে যাচ্ছে সন্দেহময়। রাজনীতির প্রতি জনসাধারণ নিরাসক্ত হয়ে উঠতে পারে যদি সরকারে কেবলই উদাসীনতা, বাস্তববিবর্জিত আশা জাগানিয়া মিথ্যের প্রাচুর্য লক্ষ্য করা যায়। সক্ষমতার বাইরে গিয়ে কেবলই কথার ডুগডুগি বাজিয়ে বৃহত্তর . . .
সারাবছরই বাংলাদেশে পর্যটনের মৌসুম
ইকবাল আজিজ
বাংলাদেশ প্রাকৃতিকভাবে এমন একটি সোনার দেশ যেখানে সারাবছরই উৎসব, বারো মাসে তেরো পার্বণ। ছোট দেশ, কিন্তু নানা রঙে বৈচিত্র্য ও ঐতিহাসিক গুরুত্বে ভরপুর এ দেশের ৬৩ হাজার গ্রাম, মহল্লা ও জনপদ। বাস্তবিকই এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সে আমারই বাংলাদেশ, শতরূপে গড়া নদীনালা হিজল তমাল জারুল আর শালবন; কোথাওবা ধ্যানমগ্ন বটবৃক্ষ, ডালপালা থেকে ঝুরি নেমে গেছে শ্যামল মাটির আকর্ষণে। এখানে প্রতিটি মহল্লা বা গ্রাম ঘিরে আছে কত কিংবদন্তি, কত ঘটনা-ইতিহাস। বাংলাদেশকে জানতে হবে এইভাবে একটি স্থান থেকে অন্য স্থানে . . .