মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
প্রধানমন্ত্রী অনাবশ্যক পাবলিক পরীক্ষা বন্ধ করুন
মমতাজ লতিফ
আগেও প্রশ্ন ফাঁস সংক্রান্ত জাতীয় জীবনের জন্য অতি গুরুত্বপূর্ণ বিষয়ে কলাম লিখেছি। বিজি প্রেস, আমলা-কর্মকর্তা, লাখো শিক্ষক, কোটি শিক্ষার্থীকে কোটি কোটি প্রশ্ন পৌঁছানো, তাদের উত্তরপত্র ঠিকমতো দেখা, ফল প্রকাশ- এই বিপুল কর্মযজ্ঞটি প্রাথমিক স্তরের পঞ্চম শ্রেণীর প্রায় কোটি শিশুর জন্য প্রয়োজন নেই বলেই আমার মতো অনেক শিক্ষা বিষয়ে নিয়োজিত থাকা ব্যক্তিবর্গ মনে করেন। আজকে আবার আরেকবার এই জাতি বিধ্বংসী প্রশ্ন ফাঁস প্রতিরোধের প্রথম বাধা এত বেশি পাবলিক পরীক্ষার প্রয়োজন নেই বলে মত প্রকাশ করছি এবং এ বিষয় নিয়ে আলোচনা . . .
সম্পাদক সমীপে
রাষ্ট্রীয় স্বীকৃতি চাই
চাঁদপুর সদরের ছোট গ্রাম চাপিলার অধিবাসী আমি হারুন অর রশিদ তালুকদার। পিতা মৃত হাজী হাছান আলী তালুকদার জীবদ্দশায় ছিলেন একজন ব্যবসায়ী। অভাব অনটন ছিল না বললেই চলে। ১৯৭১ সালে স্বাধীনতাকামী-মুক্তিকামী বাঙালী জাতি ঝাঁপিয়ে পড়ল পাক হানাদারের বিরুদ্ধে। বসে থাকতে পারিনি আমিও। ঘরে ছোট এক শিশু সন্তান রেখেই চলে গেলাম ভারতের সরিলাম প্রশিক্ষণ শিবিরে। ক্যাপ্টেন শর্মার প্রশিক্ষণে প্রশিক্ষিত হয়ে মুক্তিবাহিনীর দল বৃত্তি ফৌজে যোগ দেই। কঠোর সংগ্রামের পর পেয়ে গেলাম একটি স্বাধীন বাংলাদেশ। কিন্তু হায়! মুক্তিযোদ্ধাদের তালিকায় . . .
বিজয়ের মাস
‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্তলাল, রক্তলাল/জোয়ার এসেছে জনসমুদ্রে, রক্তলাল/বাঁধন ছেঁড়ার হয়েছে কাল।’ চূড়ান্ত সময় এসেছিল একাত্তরে সে বাঁধন ছিন্ন করার। সেই লাল সূর্য প্রজ্বলিত হয়ে উঠেছিল ডিসেম্বরে। আজ ডিসেম্বর মাসের প্রথম দিন। শুরু হলো বিজয়ের মাসের যাত্রা। বাঙালীর জাতীয় ইতিহাসের উজ্জ্ব¡লতম একটি মাস। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে গৌরবের পথ ধরে এসেছিল বিজয়ের তূর্যধ্বনি। বীর বাঙালীর বিজয়ের মাসের সূচনার প্রথম দিনটি ‘মুক্তিযোদ্ধা দিবস।’ গত কয়েক বছর ধরে দিবসটি পালন করা হচ্ছে। দেশের . . .
শীতের পদধ্বনি
শীতের পদধ্বনি সর্বত্র। বেশ ঠাণ্ডা শীতল বাতাস বইছে গত ক’দিন ধরেই। সূর্য প্রায়শই আড়ালে নিচ্ছে আশ্রয়। রাতে ঝরছে শিশির। আর ভোরে কুয়াশায় ঢাকা পড়ছে সবকিছু। সব মিলিয়ে ঋতুর আগমনের আগেই জেঁকে বসছে শীত। চলছে লেপ-তোশক তৈরি ও মেরামতের কাজও। ধুনুরিদের মৌসুম এখন। শহর নগরের পথে পথে শোনা যায় তাদের হাঁকডাক। শীতের কাঁপন বৃক্ষের পাতায় পাতায়। শীতবস্ত্র নামানো হচ্ছে। শীত ও শীত ঋতুর সঙ্গে মানুষের সম্পর্কটা অনাদিকাল হতেই বন্ধু ও বন্ধুর উভয় ধরনেরই। শীতের নানা উপহার ও উপাচার মানুষকে যেমন দেয় পরম প্রশান্তি, তেমনি তীব্র . . .
আহরণ
জাকার্তার নতুন গবর্নর ইন্দোনেশিয়ার জাকার্তার নতুন গবর্নর হিসেবে শপথ নিয়েছেন বাসুকি তজহাজা পরনামা। পূর্বসূরিদের সঙ্গে তাঁর একটি বিষয়ে যথেষ্ট পার্থক্য রয়েছে। তিনি একজন খ্রীস্টান ও চীনা বংশোদ্ভূত। গত কয়েক বছরে ইন্দোনেশিয়ার চীনা বংশোদ্ভূতরা যথেষ্ট সহিংসতার শিকার হয়েছেন। তবে বাসুকি তজহাজা পরনামা দৃঢ়তার সঙ্গে বলেছেন, গবর্নর হিসেবে তাঁর ধর্মীয় ও জাতিগত পরিচয় এতটুকু সমস্যার সৃষ্টি করবে না। -ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস, ২১ নবেম্বর ২০১৪ . . .
আল হাদিস
প্রকৃত বিনয় সকর সদ্গুনেরই উৎস। [ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত স্যার আবদুল্লাহ সূহরাওয়ার্দীর ‘রাসূলুল্লাহ (সা)-এর বাণী’ থেকে। . . .
বাণী চিরন্তনী
যাহা সুসংগত তাহা চিরদিনের নিয়মসম্মত, যাহা অসংগত তাহা ক্ষণকালের নিয়মভঙ্গ। -রবীন্দ্রনাথ ঠাকুর জীবনের কোন পথ দিয়ে যখন বিপর্যয় আসে, মুহূর্তের জন্য নিমিষে সব ওলট পালট করে দিয়ে যায়- বন্ধনের দড়াদড়ি কখন যায় টুটে কেউ জানে না। -কাজী নজরুল ইসলাম . . .
বচন
কিবা জ্যেষ্ঠ কি কনিষ্ঠ যে বোঝে সেই শ্রেষ্ঠ। অর্থ : বয়সে ছোট বড়তে কিছু যায় আসে না- জ্ঞান বুদ্ধিতে যে বড় সেই শ্রেষ্ঠ- এ কথা বোঝাতে বলা হয়। . . .
স্মরণীয়
১ ডিসেম্বর ১৯০০ খ্রিস্টাব্দের এই দিনে বিজ্ঞানী ড. মুহম্মদ কুদরত-এ খুদার জন্ম। ১৯০০ খ্রিস্টাব্দের এই দিনে বিশ্বের প্রথম মহিলা বাণিজ্যিক বিমান চালিকা দুর্বা বন্দ্যোপাধ্যায়ের জন্ম। ১৯৫৫ খ্রিস্টাব্দের এই দিনে মার্কিন নিগ্রো নেতা মার্টিন লুথার কিং (জুনিয়র) যুক্তরাষ্ট্রে নাগরিক অধিকার আন্দোলন শুরু করেন। ১৯৮০ খ্রিস্টাব্দের এই দিনে বাংলাদেশে রঙিন টেলিভিশন সম্প্রচার চালু হয়। ১৯৮৭ খ্রিস্টাব্দের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া স্বল্পপাল্লার পরমাণু অস্ত্র নিরোধ চুক্তিতে স্বাক্ষর করে। ১৯৯৪ খ্রিস্টাব্দের . . .
পরামর্শ
দম্ভ ও অহমিকা মানুষের বড় শত্রু। এ দুটি শত্রুকে পরিহার করুন। . . .
জানা-অজানা
শিলা গৃহ বিভিন্ন প্রকার পাথর বা কঠিন শিলা দ্বারা নির্মিত গ্রহকে শিলা গৃহ বলা হয়। এতে সাধারণত চুনা পাথর ও বেলে পাথরই বেশি ব্যবহৃত হয়। দক্ষিণ আমেরিকার পার্বত্য অঞ্চলে এ ধরনের গৃহ দেখা যায়। . . .