মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৩, ৭ আশ্বিন ১৪২০
মোহামেডান-আবাহনীর মর্যাদার লড়াই আজ
প্রিমিয়ার ক্রিকেট লীগ
মিথুন আশরাফ ॥ একটা সময় ছিল যখন মোহামেডান-আবাহনী ম্যাচ মানেই ছিল জৌলুসে ভরা। স্টেডিয়ামে তিল ধারণের ঠাঁই ছিল না। সমর্থকদের মধ্যে উত্তেজনা, স্নায়ুচাপ ছিল। হেরে গেলে সমর্থকদের দুয়োধ্বনি এবং সর্বোপরি হারলেই সমালোচনার তীর একের পর এক খেলোয়াড়দের ওপর ছুড়ে যেত। হার সহ্য করে নিতে পারত না কেউই। ২০০৯ সালে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগেও সর্বশেষ এমনটি দেখা গেছে। কিন্তু সেই থেকে এখন আর মোহামেডান-আবাহনী ম্যাচে সেই সব দেখা যায় না। শুধু পয়েন্ট ছিনিয়ে নেয়ার প্রাণপণ চেষ্টাই থাকে। ম্যাচটিও পুরনো ঐতিহ্যের জন্য ‘হাইভোল্টেজ’ও . . .
মৌসুমের প্রথম ডার্বিতে মুখোমুখি আজ দুই ম্যানচেস্টার
জাহিদুল আলম জয় ॥ উত্তাপ ছড়িয়ে পড়ে চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচের পরই। দুই ইংলিশ জায়ান্টই (ম্যানইউ-ম্যানসিটি) সহজ জয়ে শূভসূচনা করেছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরে। এর পর আলোচনায় চলে আসে মৌসুমে প্রথম ডার্বি। অবশেষে সেই ক্ষণ দুয়ারে উপস্থিত। আজ রবিবার মৌসুমের প্রথম ডার্বিতে মুখোমুখি হচ্ছে ম্যানচেস্টারের দুই পরাশক্তি বর্তমান শিরোপাধারী ম্যানচেস্টার ইউনাইটেড ও তাদের নগর প্রতিদ্বন্দ্বী বর্তমান রানার্সআপ ম্যানচেস্টার সিটি। সিটির মাঠ ইতিহাদ স্টেডিয়ামে উত্তেজনাময় এই ম্যাচটি অনুষ্ঠিত হবে। ম্যানইউ-সিটি . . .
ওয়ার্নকে পাত্তা দিচ্ছেন না হার্লি!
স্পোর্টস রিপোর্টার ॥ শেন ওয়ার্ন নিজে যতই ‘রাবিস রিপোর্টারদের গুজব’ বলে উড়িয়ে দিন, নেপথ্যে ঘটনা কিছু একটা যে আছে তার ইঙ্গিত মিলল আরও একবার। মিডিয়ার বক্তব্য ‘বোল্ড’ করে দিয়ে বান্ধবী এলিজাবেথ হার্লির সঙ্গে দেখা করতে ইংল্যান্ডে উড়ে গেছেন ওয়ার্ন। কিন্তু একদিক দিয়ে তিনি লন্ডনে পা রেখেছেন, অন্যদিক দিয়ে তখন আমেরিকায় উড়াল দিয়েছেন হার্লি। এটা আর গুজব নয়। হার্লির নিউইয়র্ক অবতরণের ছবিসহ সংবাদ পরিবেশন করেছে অস্ট্রেলিয়ার প্রভাবশালী সংবাদমাধ্যম সিডনি এক্সপ্রেস। তার মানে ‘সামথিং ইজ . . .
ক্রিশ্চিয়ানোর চেয়ে মেসি মেধাবী
অভিমত ব্রাজিলের রোনাল্ডোর
মোঃ মামুন রশীদ ॥ ইতোমধ্যেই অনেক বিস্ময়কর অর্জনের মুকুট মাথায় পড়েছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। প্রথম খেলোয়াড় হিসেবে সর্বাধিক চারটি বর্ষসেরা ফুটবলার হওয়ার খেতাব জিতেছেন। সম্প্রতিই ক্যারিয়ারের ২৭তম হ্যাটট্রিক করে ফেলেছেন। স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সিলোনার হয়ে শনিবার লা লীগায় ২৫০তম ম্যাচ খেললেন রায়ো ভায়েকানোর বিরুদ্ধে। অতি কম সময়ের মধ্যে যে উজ্জ্বলতা ছড়িয়েছেন তা চোখ ছানাবড়া করে দিয়েছে সবার। এ কারণেই ফুটবল ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলার হিসেবেও মেসিকে মনে করেন অনেকে। তবে শ্রেষ্ঠত্বের মাপকাঠিতে . . .
এবার বার্নাব্যুতে নামছেন বেল
স্পোর্টস রিপোর্টার ॥ আড়াল থেকে এক ধাক্কায় খবরের শিরোণামে পরিণত হয়েছিলেন ওয়েলসের মিডফিল্ডার গ্যারেথ বেল। চিত্তাকর্ষক এক ফুটবল চরিত্রে তাঁকে রূপদান করেছিল স্প্যানিশ জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ। সর্বকালের সব রেকর্ড ভেঙ্গে তাঁকে ৯৪ মিলিয়ন ইউরোতে দলভুক্ত করে রিয়াল। ইতোমধ্যেই লা লীগায় একটি এবং চ্যাম্পিয়ন্স লীগে একটি ম্যাচ খেলেছেন তিনি। তবে রিয়ালের আসল মঞ্চ সান্তিয়াগো বার্নাব্যুতে নামা হয়নি বেলের। তবে রবিবারই স্বাগতিক দর্শকদের সে প্রত্যাশা পূরণ হতে চলেছে। লস ব্লাঙ্কোসরা এদিন বার্নাব্যুতে মুখোমুখি হচ্ছে . . .
জয়ে ফেরার মিশন রিয়াল মাদ্রিদের
রোনাল্ডো বন্দনায় কোচ এ্যানচেলোত্তি
স্পোর্টস রিপোর্টার ॥ জয়ে ফেরার লক্ষ্য নিয়ে স্প্যানিশ লা লীগায় আজ রবিবার মাঠে নামছে রিয়াল মাদ্রিদ। লীগের সাবেক শিরোপাধারীরা ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে খেলবে গেটাফের বিরুদ্ধে। লীগের সর্বশেষ ম্যাচে ভিয়ারিয়ালের বিরুদ্ধে এ্যাওয়ে ম্যাচে হারতে হারতে ভাগ্যক্রমে ২-২ গোলে ড্র করেছিল রিয়াল। এ কারণে আজ নিজ মাঠে জয়ের লক্ষ্যে মাঠে নামছে কার্লো এ্যানচেলোত্তির দল। লা লীগায় আজকের অন্যান্য ম্যাচে মুখোমুখি হচ্ছে রিয়াল বেটিস-গ্রানাডা, সেল্টা ডি ভিগো-ভিয়ারিয়াল ও ভ্যালেন্সিয়া-সেভিয়া। লা লীগায় হোঁচট খেলেও উয়েফা . . .
তবু বিশ্বকাপ আয়োজনে আশাবাদী কাতার
স্পোর্টস রিপোর্টার ॥ প্রচণ্ড গরমের কারণে গ্রীস্মকালে কাতার বিশ্বকাপ অসম্ভব। ক্রোয়েশিয়ায় এক বৈঠক শেষে বৃহস্পতিবার এমন মন্তব্যই করেছিল ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফার সদস্যরা। শনিবার এর আনুষ্ঠানিক জবাব দিয়েছে কাতার বিশ্বকাপের আয়োজক কমিটি। শীতাতপ নিয়ন্ত্রিত স্টেডিয়াম তৈরি করার মাধ্যমে গ্রীষ্মকালেই কাতার বিশ্বকাপ সফল করা সম্ভব হবে বলে আত্মবিশ্বাস প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যের এই দেশটি। জাপান, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজন করার . . .
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল
মাগুরা সঞ্জয় রায় চৌধুরী, মাগুরা ॥ মাগুরা নোমানী ময়দানে শনিবার বিকেলে অনুষ্ঠিত হায়দার আক্তার বানু ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় নবগঙ্গা স্পোর্টিং ক্লাব ১-০ গোলের ব্যবধানে মর্নিং সান স্পোর্টিং ক্লাবকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। বিজয়ী দলের পক্ষে একমাত্র গোলটি করেন অনুর্ধ-১৬ জাতীয় ফুটবল দলের ক্যাপ্টেন শাহরিয়ার বাপ্পী। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড় নির্বাচিত হন বাংলাদেশ ফুটবল একাডেমীর অনুর্ধ-১৮-এর কৃতী ফুটবলার শহীদ। খেলা শেষে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন . . .
বিসিবি নির্বাচন ও প্রাসঙ্গিক কিছু কথা!
খন্দকার জামিল উদ্দিন
এই মুহূর্তে ক্রীড়াঙ্গনের সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন। ভোট মানেই আলোচনা-সমালোচনা। এটা নতুন কোন বিষয় নয়। তার পরও ঘটনার মধ্যেও যেমন কিছু ঘটনা থেকে যায়। ঠিক তেমনি বিসিবির এবারের নির্বাচন ঘিরেও অনাকাক্সিক্ষত কিছু ঘটনা চোখে পড়ছে। যার মধ্যে অনিয়মটাই সবচেয়ে বেশি আলোচিত। অতীতেও অনুষ্ঠিত হয়েছে নির্বাচন। নিয়মতান্ত্রিকভাবে অনুষ্ঠিত অতীত নির্বাচনগুলো এবারের মতো এত সরস আলোচনার খোরাক যোগাতে পারেনি। হ্যাঁ, সরকারী হস্তক্ষেপ আগেও ছিল। এবারও আছে। আগামীতেও থাকবে। স্বাধীনতার পর . . .