মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৩, ৩ আশ্বিন ১৪২০
শেখ জামাল ও মোহামেডানের জয়রথ চলছেই
ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ-দ্বিতীয় রাউন্ড, আবাহনীর হার, মমিনুল ও সিলভার শতকে জিতল প্রাইম দোলেশ্বর
স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে মঙ্গলবার হোঁচট খেয়েছে আবাহনী লিমিটেড। দ্বিতীয় রাউন্ডে এসে দলটি রোশানে সিবাঙ্কা সিলভা ও মমিনুল হকের শতকে প্রাইম দোলেশ্বরের কাছে ৫৮ রানে হেরে গেছে। আবাহনীর মোসাদ্দেক হোসেন সৈকতও শতক করেন। কিন্তু তবে এমন দিনে বড় দলগুলোর মধ্যে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও মোহামেডান লিমিটেড ঠিকই জয় তুলে নিয়েছে। শেখ জামাল বৃষ্টি আইনে ১ উইকেটে চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচের পর ক্রিকেট কোচিং স্কুলকে (সিসিএস) হারায়। আর বৃষ্টি আইনে ৫ উইকেটে কলাবাগান ক্রিকেট একাডেমীর . . .
চ্যাম্পিয়ন্স লীগে বার্সিলোনার মিশন শুরু আজ
স্পোর্টস রিপোর্টার ॥ ইউরোপীয় ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের ডামাডোল শুরু হয়েছে মঙ্গলবার রাত থেকে। আজ বুধবারও অনুষ্ঠিত হবে চারটি গ্রুপের খেলা। আজ রাতে এবারের ২০১৩-১৪ মৌসুমে মিশন শুরু করছে স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনা। শিরোপা পুনরুদ্ধারের মিশনে ‘এইচ’ গ্রুপে ঘরের মাঠ ন্যূক্যাম্পে বার্সিলোনার প্রতিপক্ষ হল্যান্ডের ক্লাব এএফসি আয়াক্স। এই প্রথমবার দু’দল একে অপরের মুখোমুখি হচ্ছে। আজ রাতে মাঠে নামছে আরও বেশ কয়েকটি পরাশক্তি। ইতালিয়ান ক্লাব নেপোলি ও বর্তমান রানার্সআপ জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের . . .
সিরিজ জয় দলের জন্য বড় অর্জন ॥ ক্লার্ক
স্পোর্টস রিপোর্টার ॥ টানা তিন বছর এ্যাশেজ টেস্ট সিরিজ হেরে কোণঠাসা অবস্থায় ছিল অস্ট্রেলিয়া। সোমবার সিরিজ নির্ধারণী পঞ্চম ও শেষ ওয়ানডেতে স্বাগতিক ইংল্যান্ডকে ৪৯ রানে হারিয়ে এ্যাশেজ-লজ্জার ক্ষতে কিছুটা হলেও প্রলেপ দিল অসিরা। পাঁচ ম্যাচের সিরিজ ২-১-এ জিতল অস্ট্রেলিয়া। ফাইনালসম শেষ লড়াইয়ে দুরন্ত সেঞ্চুরি হাঁকিয়ে নায়ক অতিথি তারকা শেন ওয়াটসন। মাঠ ও মাঠের বাইরে কোণঠাসা অস্ট্রেলিয়া অধিনায়ক বিরূপ পরিস্থিতিতে ওয়ানডে সিরিজ জয়কে, ‘দলের জন্য বড় অর্জন’ বলে মন্তব্য করেন। সামনে থেকে নেতৃত্ব দিয়ে ‘ম্যান . . .
সোয়ানসি সিটির সঙ্গে ড্র করেও শীর্ষে লিভারপুল
স্পোর্টস রিপোর্টার ॥ ড্র করেও ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছে লিভারপুল। সোমবার রাতে অনুষ্ঠিত এ্যাওয়ে ম্যাচে লিভারপুল ২-২ গোলে ড্র করে স্বাগতিক সোয়ানসি সিটির সঙ্গে। দ্য রেডসদের হয়ে গোল করেন ড্যানিয়েল স্টারিজ ও ভিক্টর মোসেস। সোয়ানসির হয়ে গোল দুটি করেন জনজো শেলভি ও মিচু। পয়েন্ট খোয়ানোর পরও চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে লিভারপুল। সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় আর্সেনাল। একই পয়েন্ট নিয়ে গোল গড়ে তৃতীয় টটেনহ্যাম হটস্পার। বর্তমানে ৭ পয়েন্ট করে ভা-ারে . . .
ডোপিং - কিলিচ নিষিদ্ধ নয় মাস
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব এ্যাথলেটিক্সের পর এবার ডোপ কেলেঙ্কারির ঘটনা ঘটেছে বিশ্ব টেনিসে। পুরুষ র‌্যাঙ্কিংয়ে ২৪ নম্বর মারিন কিলিচের কাছ থেকে মিউনিখে গত এপ্রিলে নেয়া মূত্র নমুনায় নিষিদ্ধ গ্লুকোজ উপাদান পাওয়া যাওয়ার পরিপ্রেক্ষিতে নয় মাসের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে তাকে। গত উইম্বলডন থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়া ২৪ বছর বয়স্ক কিলিচ জানিয়েছেন, ক্রীড়া আদালতে নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপীল করবেন তিনি। এ নিষেধাজ্ঞা ধরা হয়েছে গত ১ মে থেকে, তাই আগামী বছরের ১ ফেব্রুয়ারি আবারও টেনিসে ফিরতে পারবেন কিলিচ। ক্রোয়েশিয়ার . . .
ক্ষুব্ধ স্থানীয় কোচরা ॥ সালাউদ্দিনের মন্তব্য প্রত্যাহারের আহ্বান
স্পোর্র্টস রিপোর্টার ॥ ‘স্থানীয় কোচদের ক্যালিবার নেই’- বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের এমন বক্তব্যে ক্ষুব্ধ দেশের কোচরা। তাঁরা বাফুফে সভাপতির এ বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। কোচদের সংগঠন বাংলাদেশ কোচেস এ্যাসোসিয়েশন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সম্মেলন কক্ষে এদিন দুপুরে নিজেদের অবস্থান জানাতে সংবাদ সম্মেলন করেন। লিখিত বক্তব্যে বলা হয়, ‘দেশের ফুটবল উন্নয়নে স্থানীয় কোচদের অবদান কম নয়। স্থানীয় কোচরাই এদেশের ফুটবলকে জনপ্রিয় করেছেন। তাঁদের হাত ধরেই অনেক শিরোপা . . .
ফিফা নির্বাচন ॥ ব্রাজিল বিশ্বকাপের পরই প্লাতিনির সিদ্ধান্ত
স্পোর্টস রিপোর্টার ॥ আগেও এমন এক প্রশ্নের সম্মুখীন হয়েছিলেন মিশেল প্লাতিনি। মঙ্গলবার আবারও উয়েফার বর্তমান সভাপতিকে জবাব দিতে হলো সেই প্রশ্নের। আগামী ফিফা নির্বাচনে অংশগ্রহণ করবেন কি না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আগে সরাসরি অস্বীকার করলেও গতকাল আর সেই পথে হাঁটেননি তিনি। বরং বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা নির্বাচনের জন্য সময় নিয়েছেন ফ্রান্সের সাবেক কিংবদন্তি এই ফুটবলার। ২০১৪ বিশ্বকাপের সময় কিংবা এর পরই চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন বলে মন্তব্য করেছেন তিনি। গতকাল ক্রোয়েশিয়ায় এক সংবাদ সম্মেলনে . . .
দ. আফ্রিকা-ভারত সম্পর্কোন্নয়নে উদ্যোগ
স্পোর্টস রিপোর্টার ॥ আরব আমিরাতের দুবাইয়ে শেষ হলো দুই দিনব্যাপী আইসিসির চীফ এক্সিকিউটিভ কমিটির (সিইসি) সভা। বুধবার ছিল সভার শেষ দিন। প্রথম দিনে বহুল আলোচিত আম্পায়ার ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস নিয়ে ভারত ও প্রধান ক্রিকেট খেলিয়ে দেশগুলোর মধ্যকার পুরনো মতবিরোধ প্রকট হয়ে ওঠে, এবং সেটি প্রশমনের চেষ্টা করা হয়। আর দ্বিতীয় দিনে আলোচনার অন্যতম বিষয় ছিল ক্রিকেটে ভারত ও দক্ষিণ আফ্রিকার শীতল সম্পর্ক। বৈরিতা ভুলে ক্রিকেটের দুই পরাশক্তির মধ্যে সম্পর্ক উষ্ণ করার চেষ্টা হয়। তবে কোন বিষয়েই চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি! . . .
ইউনিসেফের শুভেচ্ছাদূত শাকিব
বাংলাদেশের কৃতী অলরাউন্ডার বললেন গর্ব অনুভব করছি
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের কৃতী অলরাউন্ডার শাকিব আল হাসান ইউনিসেফের শুভেচ্ছাদূত হয়েছেন। মঙ্গলবার নগরীর একটি হোটেলে এ নিয়ে সংবাদ সম্মেলন করে ঘোষণা দেয়া হয়। শাকিব জানান, ‘এর সঙ্গে সম্পৃক্ত হতে পেরে আমি খুবই গর্ব অনুভব করছি। যতটুকু পারি আমি সাহায্য করব।’ শাকিব আরও বলেন, ‘ইংল্যান্ডে থাকাকালীন অবস্থায় একটি ই-মেইল পাই আমি। শিশুদের সঙ্গে কাজ করার এটি একটি দারুণ সুযোগ। আমি খুবই খুশি ছিলাম। ই-মেইলে রিপ্লে দিলাম, আমি কাজ করতে চাই। অনেকদিন আগে আমি কিছু সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে খেলেছিলাম। . . .
আমিরকে ফেরাতে তৎপর পিসিবি
স্পোর্টস রিপোর্টার ॥ স্পট ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ ক্রিকেটার মোহাম্মদ আমিরকে ফেরাতে তৎপরতা শুরু করেছে তাঁর দেশ পাকিস্তানের ক্রিকেট বোর্ড (পিসিবি)। ভারত যখন ঘরোয়া আইপিএলে অপরাধের জন্য শ্রীশান্ত ও অঙ্কিত চাবনের ক্রিকেট-দরজা আজীবনের জন্যে বন্ধ করে দিয়েছে, ঠিক তখনই আমিরকে চটজলদি প্রথম শ্রেণীর ক্রিকেটে ফেরানোর জোর চেষ্টা চালাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। ২০১০ সালে ইংল্যান্ড সফরে লর্ডস টেস্টে স্পট ফিক্সিংয়ে জড়িয়ে পড়েন তৎকালীন পাক অধিনায়ক সালমান বাট, পেসার মোহাম্মদ আসিফ ও আমির। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড ও . . .