মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ আগষ্ট ২০১৩, ১৪ ভাদ্র ১৪২০
আশরাফুল লাপাত্তা!
বিপিএল ও আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচ গড়াপেটা, আর জাতীয় দলে দেখা যাবে না তাঁকে
স্পোর্টস রিপোর্টার ॥ মোহাম্মদ আশরাফুলকে খুঁজে পাওয়া যাচ্ছে না! কোনভাবেই তাঁর সঙ্গে মোবাইলে যোগাযোগ করা যাচ্ছে না। তাহলে কী বাংলাদেশ দলের সাবেক এ অধিনায়ক বিদেশ চলে গেলেন? এ প্রশ্নই যেন এখন চতুর্দিকে ঘুরপাক খাচ্ছে। দেশে থাকেন কিংবা বিদেশ চলে যান, সেখানে থাকুক আশরাফুল, তাঁর আর জাতীয় দলে ফেরা হচ্ছে না। আর জাতীয় দলে দেখা যাবে না টেস্ট ক্রিকেটের সবচেয়ে কনিষ্ঠ সেঞ্চুরিয়ানকে! বাংলাদেশ প্রিমিয়ার ক্রিকেট লীগ (বিপিএল) ও আন্তর্জাতিক ক্রিকেট-দুইস্থানেই মোহাম্মদ আশরাফুল ম্যাচ গড়াপেটায় জড়িত। এ দুই স্থানের শাস্তি . . .
চ্যাম্পিয়ন্স লীগের চূড়ান্ত পর্বে আর্সেনাল
স্পোর্টস রিপোর্টার ॥ প্লেঅফের বাধা পেরিয়ে ২০১৩-১৪ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছে আর্সেনাল। মঙ্গলবার প্লেঅফের দ্বিতীয় লেগের ম্যাচে ঘরের মাঠ লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে ইংলিশ জায়ান্ট আর্সেনাল এ্যারন রামসের জোড়া গোলে ২-০ গোলে পরাজিত করে তুরস্কের ক্লাব ফেনারব্যাচকে। এর আগে প্রথম লেগের ম্যাচে প্রতিপক্ষের মাঠে ৩-০ গোলে জয় পেয়েছিল গানার্সরা। দুই লেগ মিলিয়ে তাই ৫-০ গোলের জয় নিয়ে ইউরোপীয় ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরে খেলার যোগ্যতা অর্জন করেছে আর্সেন ওয়েঙ্গারের দল। . . .
মৌসুমে প্রথম পয়েন্ট খোয়াল বেয়ার্ন মিউনিখ
স্পোর্টস রিপোর্টার ॥ নতুন মৌসুমে প্রথম পয়েন্ট খুইয়েছে ইউরোপীয় চ্যাম্পিয়ন বেয়ার্ন মিউনিখ। মঙ্গলবার জার্মান বুন্দেসলীগায় এ্যাওয়ে ম্যাচে গত মৌসুমে ট্রেবলজয়ী বেয়ার্ন ১-১ গোলে ড্র করে স্বাগতিক এসসি ফ্রেইবার্গের সঙ্গে। টানা তিন ম্যাচ জয়ের পর এটি প্রথম ড্র বাভারিয়ানদের। এর পরও চার ম্যাচ শেষে ১০ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে বেয়ার্ন। এ ম্যাচে জার্মান জায়ান্টরা বেশ কয়েকজন তারকা ফুটবলার ছাড়াই মাঠে নেমেছিল। কারণ, শুক্রবারের উয়েফা সুপার কাপের ম্যাচ। এদিন ইংলিশ জায়ান্ট চেলসির মুখোমুখি হবে জার্মান . . .
ইভানোভিচ, আজারেঙ্কা, ওজনিয়াকি, কেভিতোভা দ্বিতীয় রাউন্ডে
ফেদেরার-জোকোভিচের জয়, স্টোসারের বিদায়
স্পোর্টস রিপোর্টার ॥ বছরের চতুুর্থ ও শেষ গ্র্যান্ডসøাম টেনিস আসর (হার্ডকোর্টে অনুষ্ঠিত) ‘ইউএস ওপেন’-এ মহিলা এককে প্রথম রাউন্ডের খেলায় জয় পেয়ে শুভ সূচনা করেছেন তিন সাবেক র‌্যাঙ্কিংসেরা আনা ইভানোভিচ, ভিক্টোরিয়া আজারেঙ্কা ও ক্যারোলিন ওজনিয়াকি। পুরুষ এককে জয় পেয়েছেন দুই সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ান রজার ফেদেরার এবং নোভাক জোকোভিচ। মেয়েদের এককে হেরে গিয়ে অঘটনের শিকার হয়েছেন অসি তারকা সামান্থা স্টোসার। দুবারের অস্ট্রেলিয়ান ওপেনজয়ী ও গতবারের ফাইনালিস্ট বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা . . .
গোলরক্ষক সোহেলের সাফ শেষ, কপাল খুলল জিয়ার
সুজা উদ্দিন, কাঠমন্ডু (নেপাল) থেকে ॥ ঢাকায় ইনজুরির যে দুঃসংবাদ শুনতে হয়েছিল, কাঠমন্ডুতে পৌঁছে তা আরও প্রকটই হলো। সাফ মিশন শেষ গোলরক্ষক শহিদুল আলম সোহেলের। তিন দিন আগে গ্রোয়েন ইনজুরির কারণে পর পর দুই দিন অনুশীলন করতে পারেননি তিনি। বুধবার ফিটনেস কোচ তাঁকে জানিয়ে দিয়েছেন তাঁর আর খেলার সম্ভাবনা নেই। কমপক্ষে দুই সপ্তাহের বিশ্রাম নিতে হবে। তাঁর পরিবর্তে হঠাৎ করেই ডাকা হয়েছে জিয়াউর রহমান জিয়াকে। দল ঢাকা ছাড়ার আগে বাদ পড়েছিলেন এ গোলরক্ষক। এদিন বিকেলেই তাঁকে ঢাকা থেকে কাঠমন্ডুতে উড়িয়ে নেয়া হয়েছে। আজ অথবা . . .
এবার ভারতের কাছে নাকাল বাংলাদেশ
এশিয়া কাপ হকি
স্পোর্টস রিপোর্টার ॥ শেষ হলো বাংলাদেশ জাতীয় দলের এশিয়া কাপের অভিযান। বুধবার মালয়েশিয়ার আজলান শাহ্ স্টেডিয়ামে নিজেদের গ্রুপে তৃতীয় ও শেষ ম্যাচেও প্রতিপক্ষ ভারতের কাছে ৯-১ গোলের বড় ব্যবধানে হেরেছে জিমি-চয়নরা। প্রথমার্ধে ভারত এগিয়ে ছিল ৫-১ গোলে। বিজয়ী দলের পক্ষে হ্যাটট্রিকসহ একাই চারটি গোল করেন রূপীন্দর পাল সিং। এ ছাড়া তিনটি গোল করেন ভিআর রঘুনাথ। এ ছাড়া ১টি করে গোল করেন নিতীন থিম্মিাইয়াহ্ এবং মনদ্বীপ সিং। বাংলাদেশের পক্ষে একমাত্র গোলটি করেন অধিনায়ক মামুনুর রহমান চয়ন। এর আগে গ্রুপ ম্যাচে বাংলাদেশ দক্ষিণ . . .
শাকিলের কাছে রানী হামিদের হার
স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় ‘বি’ দাবা চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় রাউন্ডের খেলা শেষে ২৭ দাবাড়ু দুই পয়েন্ট করে নিয়ে মিলিতভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন। এরা হলেন- দুই আন্তর্জাতিক মাস্টার, মিনহাজউদ্দিন আহমেদ সাগর ও আবু সুফিয়ান শাকিল, ফিদেমাস্টার শেখ নাসির আহমেদ, খন্দকার আমিনুল ইসলাম, দেবরাজ চ্যাটার্জী, মেহেদী হাসান পরাগ ও মোহাম্মদ জাবেদ এবং রেটিংপ্রাপ্ত সোহেল চৌধুরী, মাহতাবউদ্দিন আহমেদ রবীন, আব্দুল মোমিন, শফিক আহমেদ, গোলাম মোস্তফা ভূঁইয়া, সাইফুল ইসলাম চৌধুরী, সাজ্জাদ কিশোর, আলীমুল হক কাজল, . . .
হারারের পিচ নিয়ে বিভ্রান্তিতে পাক অধিনায়ক মিসবাহ!
আজ দ্বিতীয় ওয়ানডে
স্পোর্টস রিপোর্টার ॥ ‘নাচতে না জানলে উঠান বাঁকা’ বলে একটি প্রবাদ আছে, মিসবাহর বেলায় সেটি হতে পারে, খেলতে না পারলে পিচে সমস্যা! পনেরো বছরে প্রথমবারের মতো জিম্বাবুইয়ের কাছে হারের পর পিচের দোহাইটাকেই বড় করে উপস্থাপন করছেন পাকিস্তান অধিনায়ক। ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ২৪৪ রানের পুঁজি নিয়ে পাকিরা ধরাশায়ী হয় ৭ উইকেটের বড় ব্যবধানে। যে পিচে ‘লিলিপুট’ জিম্বাবুইয়ে ব্যাটসম্যানরা লক্ষ্যে পৌঁছে যায় ৩ উইকেট হারিয়ে, সেখানেই পঞ্চাশ ওভারে আড়াই শ’ও ছুঁতে পারে না প্রতাপশালী পাকিস্তান। . . .
পেস আক্রমণ আর ব্যাটিংয়েই দৃষ্টি মুশফিকদের
স্পোর্টস রিপোর্টার ॥ দেশের মাটিতে খেলা। স্বাভাবিকভাবেই স্পিনারদের দাপট থাকবে। স্পিন বিভাগে থাকছেন শাকিব আল হাসান, আব্দুর রাজ্জাক, সোহাগ গাজী, মাহমুদুল্লাহ রিয়াদের মতো স্পিনার। কিন্তু শুধু কি স্পিনারদের দিয়েই নিউজিল্যান্ডের বিরুদ্ধে জেতা যাবে? যাবে না। বাকি কাজ করতে হবে পেসার ও ব্যাটসম্যানদেরই। সেই দিকেই এখন সবার দৃষ্টি। ঐক্যবদ্ধ নৈপুণ্য ছাড়া যে জেতা সম্ভব নয়। বুধবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুশীলন শেষে তাই বাংলাদেশ দলের সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ বলেছেন, ‘স্পিনাররা হচ্ছে মূল শক্তি। . . .