মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ জুলাই ২০১৩, ২৮ আষাঢ় ১৪২০
ডাচ্ কোচের পরশে বেরিয়ে আসছে অনেক তরুণ
সুজা উদ্দিন ॥ লেফ্ট উইং, রাইট উইং, কখনও স্ট্রাইকার হিসেবে তাঁর মাঠে বিচরণ। তবে উইঙ্গার হিসেবেই নিজেকে চিনিয়েছেন ওয়াহেদ আহমেদ। সিলেটের এ তরুণ ফুটবলার সুপার কাপে চমৎকার নৈপুণ্য দেখিয়েছেন। কোচ লোডভিক ডি ক্রুইফের দৃষ্টি কাড়ায় ডাক পেয়েছেন আসন্ন সাফ ফুটবলের জাতীয় দলের প্রাথমিক ক্যাম্পে। এর আগে মেসিডোনিয়ান কোচ নিকোলা ইলিয়েভস্কির অধীনে ২০১১ সালের সাফের প্রাথমিক ক্যাম্পে ছিলেন তিনি। তবে চূড়ান্ত দলে জায়গা হয়নি। এবার নিজের সামর্থ্য তুলে ধরেছেন ইতোমধ্যে। শক্ত অবস্থান গড়েছেন দলে। তাতেই আশাবাদী ওযাহেদ স্বপ্ন বিভোর, . . .
হল অব ফেমে ওয়ার্ন
স্পোর্টস রিপোর্টার ॥ বাস্তবে কোন সভাকক্ষের অস্তিত্ব না থাকলেও বিশ্ব ক্রিকেটে যুগে যুগে যারা অসামান্য খ্যাতি কুড়িয়েছেন তাদের নিয়ে গঠিত হল অব ফেম। বিশ্ব ক্রিকেটের ১৩৬ বছরের ইতিহাসে অবশ্য এর আগে মাত্র ৬৮ জন পুরুষ ক্রিকেটারের সৌভাগ্য হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) হল অব ফেমে নিজের নাম লেখানোর। সর্বশেষ অস্ট্রেলিয়ার সাবেক পেসার গ্লেন ম্যাকগ্রা হল অব ফেমে ঢুকেছিলেন। এবার মর্যাদার এ স্বীকৃতি পেতে যাচ্ছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন। লর্ডসে ১৯ জুলাই ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার . . .
সাফল্যের জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম
বললেন বেয়ার্ন মিউনিখের কোচ পেপ গার্ডিওলা
স্পোর্টস রিপোর্টার ॥ সাফল্যের জন্য কঠোর পরিশ্রম করতে হবে বলে শিষ্যদের উদ্দেশে সতর্কবাণী উচ্চারণ করেছেন বেয়ার্ন মিউনিখের কোচ পেপ গার্ডিওলা। স্প্যানিশ এই কোচ বৃহস্পতিবার সাক্ষাতকারে অনেক বিষয়ে খোলামেলা কথা বলেন। বার্সিলোনার রূপকথার সাফল্যের কারিগর ছিলেন ৪২ বছর বয়সী গার্ডিওলা। পাঁচ বছরে কাতালানদের উপহার দিয়েছেন রেকর্ড ১৪টি শিরোপা। সেই পেপ ন্যুক্যাম্পের মায়া ত্যাগ করে এক বছর ফুটবলের বাইরে ছিলেন। অবশেষে আসছে মৌসুম থেকে ফের তাঁকে ডাগআউটে দেখা যাবে। বার্সার মতো ইউরোপের আরেক জায়ান্ট বেয়ার্নের কোচ হয়ে এসেছেন . . .
টেনিসের মহিলা দ্বৈতে তাইওয়ান-চীনা জুটির চমক
স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো কোন গ্র্যান্ডসমের শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন তাইওয়ানের সিয়েহ সু-ওয়েই ও চীনের পেং শুয়াই। সেটাও আবার সবচেয়ে মর্যাদার গ্র্যান্ডসম উইম্বল্ডনের দ্বৈতের শিরোপা। শনিবার তাঁরা ফাইনালে ৭-৬, ৬-১ সেটে হারান অস্ট্রেলিয়ার এ্যাশলে বার্টি ও ক্যাসি ডেলাকুয়া জুটিকে। এর ফলে সিয়েহ প্রথম কোন তাইওয়ান খেলোয়াড় হিসেবে কোন গ্র্যান্ডসম জয়ের ইতিহাস সৃষ্টি করলেন। আর পেং গত ৭ বছরের চেষ্টায় এ প্রথম কোন দ্বৈতের শিরোপা জিতলেন কোন একটি বড় আসরে। জুটি হিসেবে দারুণভাবে মিলে গেছেন সিয়েহ-পেং। দুজনেরই . . .
ফিলিস্তিনের জন্য ইসরাইলের প্রতি ব্লাটারের আহ্বান
স্পোর্টস রিপোর্টার ॥ ফিলিস্তিনী ফুটবল খেলোয়াড়দের গতিবিধির ওপর কড়াকড়ি না করার জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছেন সেপ ব্লাটার। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) প্রেসিডেন্ট ব্লাটার মঙ্গলবার এ আহ্বান জানান। ব্লাটার মনে করেন রাজনৈতিক সমস্যা থাকার কারণে ফিলিস্তিনী ফুটবলররাও এর বাইরে নয়। যার ফলে গাজা ও পশ্চিম তীরের ফুটবলে উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে বলে মনে করেন তিনি। যদিও ইসরাইল প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু জানিয়েছেন মধ্যপ্রাচ্যের রাজনীতির সঙ্গে ক্রীড়াকে মেলানো উচিত হবে না। জেরুজালেমে . . .
মরিনহোর প্রতিজ্ঞা
স্পোর্টস রিপোর্টার ॥ তিন বছর স্পেনে কাটিয়ে এসেছেন জোশে মরিনহো। রিয়াল মাদ্রিদের হয়ে শেষ মৌসুমটা অবশ্য একেবারেই বাজে কেটেছে তাঁর। বিশেষ করে দলের খেলোয়াড়দের সঙ্গে মনোমালিন্য হওয়ায় দারুণ সমালোচিত হন এ পর্তুগীজ। এবার পুনরায় ফিরেছেন পুরনো ক্লাব চেলসির দায়িত্বে। নতুন মৌসুমে ভক্তদের আকর্ষণীয় ফুটবল উপহার দেবে ক্লাব এমনটাই জানিয়েছেন তিনি দৃঢ় কণ্ঠে। ২০০৪ থেকে ২০০৭ পর্যন্ত স্ট্যামফোর্ড ব্রিজে সফলভাবেই প্রথম অধ্যায় শেষ করেছিলেন মরিনহো। কিন্তু ম্যাচে নেতিবাচক মনোভাব বেশি পরিমাণে প্রদর্শন করে ইতোমধ্যেই দারুণ সমালোচিত . . .
ইরাকের হৃদয় ভেঙ্গে ফাইনালে উরুগুয়ে
ফিফা অনুর্ধ-২০ বিশ্বকাপ, শনিবার ফাইনালে মুখোমুখি ফ্রান্স-উরুগুয়ে
স্পোর্টস রিপোর্টার ॥ যুদ্ধবিধ্বস্ত দেশ ইরাকের স্বপ্ন ভেঙ্গে ফিফা অনূর্ধ-২০ বিশ্বকাপের ফাইনালে উঠেছে দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়ে। তুরস্কে চলমান আসরে বুধবার রাতে অনুষ্ঠিত দ্বিতীয় সেমিফাইনালে টাইব্রেকারে (সাডেন ডেথ) ইরাককে ৭-৬ গোলে পরাজিত করে উরুগুয়ে। নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা ১-১ গোলে ড্র ছিল। এর আগে প্রথম সেমিফাইনালে ঘানাকে ২-১ গোলে হারিয়ে ফাইনাল মঞ্চে পা রাখে ফ্রান্স। শনিবার শিরোপানির্ধারণী ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে ফ্রান্স ও উরুগুয়ে। এর আগে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে লড়বে ঘানা ও ইরাক। সেমিফাইনালে . . .
আগারের বিশ্বরেকর্ডে চমক অস্ট্রেলিয়ার
এ্যাশেজ সিরিজ
স্পোর্টস রিপোর্টার ॥ টেস্টের প্রথম দিন ২১ ওভার। দ্বিতীয় দিনে লাঞ্চের ঠিক আগমুহূর্তে বল করার সুযোগ পেলেন পেসার স্টুয়ার্ট ব্রড। এর আগে তাঁর কথা মনেই পড়েনি ইংল্যান্ড অধিনায়ক এ্যালিস্টার কুকের। কারণ জেমস এ্যান্ডারসন আর স্টিভেন ফিন মিলে যা করেছেন তাতে মর্যাদার এ্যাশেজের প্রথম টেস্টে কবর রচিত হয়েছে সফরকারী অস্ট্রেলিয়ার। কিন্তু সেই ব্রডের কারণেই ইনিংসের শেষ ব্যাটসম্যানের কাছ থেকে ঐতিহাসিক শতরানটা দেখতে পারল না বিশ্ববাসী। ১৯ বছর বয়সী বাঁহাতি অর্থোডক্স স্পিনার এ্যাশটন আগার শেষ ব্যাটসম্যান হিসেবে যখন ক্রিজে . . .
ফারহান খানের মিথ্যাচার, জাতীয় দলের ক্যাম্প থেকে বিদায়
স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় ফুটবল দলের ক্যাম্পের বয়স মাত্র ১৪ দিন। এরই মধ্যে ছোট হতে শুরু করেছে পরিসর। বাদ পড়লেন তিন ফুটবলার। সেই সঙ্গে আনন্দের পথ ধরে বিদায় নিয়েছেন আরেক প্রবাসী ফারহান খান। আমেরিকার ওয়াশিংটন প্রবাসী ফারহান খান মিথ্যার আশ্রয় নিয়ে বাংলাদেশে এসেছিলেন। প্রকৃতপক্ষে তিনি কোন মানেরই ফুটবলার নন। আদৌ ফুটবল খেলেছেন কিনা সন্দেহ। আর তা জাতীয় দলের ডাচ্ কোচ ডি ক্রুইফের নজর এড়াতে পারেনি। ফলে আবার ফিরে যেতে হয়েছে তাকে বাংলাদেশ থেকে। যাবার আগে ক্যাম্প থেকে বিদায় নেয়ার সময় অবশ্য তিনি স্বীকার করেছেন . . .