মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১০ জুলাই ২০১৩, ২৬ আষাঢ় ১৪২০
ট্রেন্টব্রিজ টেস্ট দিয়ে আজ শুরু এ্যাশেজ দ্বৈরথ
পাঁচ টেস্টের মর্যাদার লড়াইয়ে মুখোমুখি স্বাগতিক ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া
শাকিল আহমেদ মিরাজ ॥ ইংল্যান্ডে আজ শুরু ক্রিকেটের সবচেয়ে পুরনো, ঐতিহাসিক আর মর্যাদার এ্যাশেজ লড়াই। ট্রেন্টব্রিজে পাঁচ টেস্টের প্রথমটিতে মুখোমুখি দুই কুলীন প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ঐতিহাসিক, মর্যাদাপূর্ণ ও কুলীনের সঙ্গে দুর্বার বা প্রবল শব্দগুলো ব্যবহার করা যাচ্ছে না! কারণ এ্যাশেজের ১৩৭ বছরের ইতিহাসে এবারই সবচেয়ে দুর্বল দল নিয়ে মাঠে নামছে অস্ট্রেলিয়া। অসিদেরকে বলা হচ্ছে ‘স্বীকৃত আন্ডারডগ!’ দলটির সাম্প্রতিক ভরাডুবিতেই এই অবস্থা। ২০০৯ ও ২০১১ শেষ দুই এ্যাশেজে নিজেদের ও . . .
সমস্যার মধ্যেও তৃপ্ত তৃপ্তি দত্ত
রুমেল খান ॥ যে কোন বিষয়ে সাফল্য লাভের জন্য দরকার পূর্ব পরিকল্পনা, প্রয়োজনীয় উপাদান এবং দীর্ঘ প্রস্তুতি। গোলাবারুদের খেলা শূটিংয়ে আন্তর্জাতিক পর্যায়ে চূড়ান্ত সাফল্য পাওয়ার জন্য শূটিং ফেডারেশনের টার্গেট ২০১৬ রিও অলিম্পিক গেমস। এ লক্ষ্যে এখন থেকেই শূটারদের নিবিড় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। গত ২ জুন থেকে গুলশান শূটিং কমপ্লেক্সে বিভিন্ন ক্লাবের বাছাই করা শূটারদের নিয়ে শুরু হয়েছে অনুশীলন শিবির। তাতে যোগ দেয় ৪৪ শূটার। তিন কোচের অধীনে রোজ সকাল-বিকেল চলছে শূটিংচর্চা। কোচরা হলেন- মোঃ শোয়েবউজ্জামান, আনোয়ার . . .
নতুন ঠিকানায় ভিয়া, গোমেজ, আবিদাল
স্পোর্টস রিপোর্টার ॥ নতুন মৌসুমের দল গঠনের জন্য বর্তমানে দলবদলের হিড়িক চলছে। অনেক নামীদামী ও তারকা ফুটবলার নতুন ঠিকানা বেছে নিচ্ছেন। এরই ধারাবাহিকতায় স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনা থেকে দুইজন তারকা ফুটবলাল অন্য ক্লাব খুঁজে নিয়েছেন। ইনজুরি ও ফর্মহীনতার কারণে তারকা স্ট্রাইকার ডেভিড ভিয়াকে ছেড়ে দিয়েছে ক্যাটালান শিবির। স্পেনের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতাকে দলভুক্ত করেছে আরেক স্প্যানিশ ক্লাব এ্যাটলেটিকো মাদ্রিদ। ক্যান্সার জয়ী এরিক আবিদালের সঙ্গে বার্সিলোনা চুক্তি নবায়ন না করায় নতুন ক্লাবে যাওয়া নিশ্চিত ছিল . . .
দ্রগবার প্রশংসায় মরিনহো
তরুণদের উদ্দেশে আইভরিকোস্ট তারকাকে দৃষ্টান্ত বললেন চেলসি কোচ
স্পোর্টস রিপোর্টার ॥ চেলসির কোচ জোশে মরিনহো তাঁর সাবেক শিষ্য দিদিয়ের দ্রগবার ভূয়সী প্রশংসা করেছেন। সাবেক রিয়াল মাদ্রিদ কোচ বলেছেন, দলের তরুণ খেলোয়াড়দের অনুপ্রাণিত করতে তিনি দ্রগবাকে তাদের সামনে দৃষ্টান্ত হিসেবে উপস্থাপন করবেন। সোমবার লন্ডনে এক সাক্ষাতকারে এমন মন্তব্য করেন পর্তুগীজ লৌহমানব। গত মাসে দ্বিতীয় দফায় চেলসির কোচের দায়িত্ব নেয়া মরিনহো সাবেক শিষ্যর প্রশংসা করে বলেন, মানুষ ও পেশাদার ফুটবলার হিসেবে দিদিয়ের দ্রগবা অসাধারণ। এই ক্লাবের ইতিহাসে সে বিশেষ একজন খেলোয়াড় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। বর্তমানে . . .
সাবেরকে শুভেচ্ছা পাপনের
বিসিবি নির্বাচন
মিথুন আশরাফ ॥ কয়েকদিন আগে জানা গেছে বিসিবির নির্বাচন করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে সবুজ সঙ্কেত পেয়েছেন সাবের হোসেন চৌধুরী। বিসিবির নির্বাচনেও যে সাবেক এ সভাপতি দাঁড়াচ্ছেন তাও নিশ্চিত। আর তাই মঙ্গলবার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট আম্পায়ার্স এ্যান্ড স্কোরার্স এ্যাসোসিয়েশনের ওয়েবসাইট উদ্বোধন করতে এসে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সাবেরকে সাধুবাদ জানালেন। সাবেরের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকে স্বাগত জানিয়েছেন পাপন। বলেছেন, ‘বিসিবি সভাপতি আমি হব তা কখনও চিন্তাও . . .
ঢাকায় পাকিস্তানের বিপক্ষে ম্যাচ ১৩ আগস্ট
সাফ ফুটবল প্রস্তুতি
স্পোর্টস রিপোর্টার ॥ সাফ চ্যাম্পিয়নশিপের আগে প্রস্তুতি ম্যাচ খেলতে পাকিস্তান ফুটবল দল ঢাকায় আসছে। দুই দেশের আগ্রহের ভিত্তিতেই এ সফর। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন মঙ্গলবার এ তথ্য জানান। বাফুফে সভাপতি বলেন, ‘পাকিস্তান ঢাকায় আসার ব্যাপারটি নিশ্চিত করেছে। তারা দুটি বা তিনটি প্রস্তুতি ম্যাচ খেলতে চায়। কোচ লোডভিক ডি ক্রুইফ একটি ম্যাচ খেলার পক্ষে। দলটি সাফের গ্রুপ পর্যায়ে বা নকআউট পর্বে প্রতিপক্ষ হিসেবে থাকতে পারে। এজন্য কৌশলগত কারণে কোচের এ অবস্থান।’ পাকিদের ঢাকায় . . .
ফাইনালের পথে লঙ্কানরা
স্পোর্টস রিপোর্টার ॥ ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে নিজেদের শেষ ম্যাচে স্বাগতিক ক্যারিবীয়দের ৩৯ রানে হারিয়ে ফাইনালে এক পা দিয়ে ফেলেছে লঙ্কানরা। লড়াইয়ে অপর দল ভারত। বৃষ্টির জন্য রিজার্ভ ডেতে গড়ায় ম্যাচটি। সোমবারও বৃষ্টির কবলে পড়ে ম্যাচ ছোট হয়ে আসে ৪১ ওভারে। ম্যাচের নায়ক কুমার সাঙ্গাকারার ৯৫ বলে ৯০ রানের দারুণ এক ক্ল্যাসিক্যাল ইনিংসের ওপর ভর করে ২১৯ রান তোলে শ্রীলঙ্কা। ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের সামনে ২৩০ রানের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়। ৯ উইকেটে ১৯০ রানে থেমে যায় স্বাগতিকদের ইনিংস। . . .
অনুশীলনে আরেক প্রবাসী ফুটবলার ফারহান
স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় ফুটবল দলের অনুশীলনে অংশ নিয়েছেন আরেক প্রবাসী ফারহান খান। ২৩ বছর বয়সী ডিফেন্সিভ মিডফিল্ডার মঙ্গলবার এমিলি-মিঠুদের সঙ্গে ঘাম ঝরালেন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দুপুরে তপ্ত রোদে। এ আমেরিকান প্রবাসীর উচ্চতা ভালই, ৫ ফুট ৭ ইঞ্চির মতো হবে। শারীরিক গড়নও ভাল। তবে কোচ লোডভিক ডি ক্রুইফ তাকে আগেই ক্যাম্পে থাকার অনুমতি দেননি। এর আগে সুযোগ দেয়া অস্ট্রেলিয়া প্রবাসী আনন্দ রহমানের মতো কয়েকদিন অনুশীলন করেই যেন চলে না যায় এজন্য দুই-এক দিন আরও পর্যবেক্ষণ করবেন। জাতীয় দলের প্রবাসী ফুটবলার . . .