মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৬ মে ২০১৩, ২৩ বৈশাখ ১৪২০
এবার ব্যাট হাতে চমক স্পিনার রাজ্জাকের
২২ বলে চার বাউন্ডারি ও পাঁচ ছক্কা হাঁকিয়ে অপরাজিত ৫৩ রান
স্পোর্টস রিপোর্টার ॥ ৪৯.৫ ওভারে জার্ভিসের বলে বাউন্ডারি মারতেই স্পিনার আবদুর রাজ্জাকের ক্যারিয়ারের প্রথম অর্ধশতকটি হয়ে গেল। সেই সঙ্গে ২১ বলে অর্ধশতক পূরণ করে বাংলাদেশের পক্ষে স্পিনার হয়ে কম বলে অর্ধশতক করার রেকর্ডও গড়ে ফেললেন রাজ্জাক। শেষপর্যন্ত ২২ বলে চারটি চার ও পাঁচটি ছক্কা হাঁকিয়ে অপরাজিত থেকে ৫৩ রান করেন। দলকেও বাঁচালেন। যেখানে দল দুই শ’ রানই করতে হিমশিম খাচ্ছিল, সেখানে বাংলাদেশের ইনিংসের একমাত্র হাফসেঞ্চুরিয়ান রাজ্জাকের ক্যারিয়ারসেরা ব্যাটিংয়ে ৯ উইকেটে ৫০ ওভারে ২৫২ রান করে ফেলে বাংলাদেশ। . . .
মাদ্রিদ ওপেনে শুরুতেই ওজনিয়াকির বিদায়
জুলিয়া, ইরানি, হাঞ্চুকোভা, সিবুলকোভা, বার্তোলির শুভসূচনা, ফরাসী ওপেনে দৃষ্টি শারাপোভার
স্পোর্টস রিপোর্টার ॥ গত বছর থেকেই ব্যর্থতার সঙ্গে বসবাস ক্যারোলিন ওজনিয়াকির। ডেনমার্কের এই সুন্দরী নতুন বছরেও ভাগ্যের পরিবর্তন করতে পারছেন না। বছরের দ্বিতীয় গ্র্যান্ডসøাম ফরাসী ওপেনের আগে মাদ্রিদে শুরু হওয়া মাদ্রিদ ওপেন টেনিস টুর্নামেন্টেও ব্যর্থতা সঙ্গী হয়েছে তাঁর। রবিবার প্রমীলা এককের প্রথম পর্ব থেকেই বিদায় নিয়েছেন ডেনিশ সুন্দরী। কাজাখস্থানের অখ্যাত খেলোয়াড় ইয়ারসøাভা সেভিডোভার কাছে সরাসরি ৬-২, ৬-৪ সেটে হার মানেন আসরের দশ নম্বর বাছাই ওজনিয়াকি। প্রমীলা টেনিসের সাবেক এক নম্বর তারকা শুরুতেই . . .
মনিকার সেই দুঃসহ স্মৃতি...
স্পোর্টস রিপোর্টার ॥ একটি ছুরির আঘাতই বদলে দিয়েছিল সবকিছু। টলে গিয়েছিল আত্মবিশ্বাস। থমকে গিয়েছিল জীবন। কমে গিয়েছিল সাফল্য। মনিকা সেলেস। যুগোশ্লাভিয়ার (পরে যুক্তরাষ্ট্রের নাগরিক) তারকা ও সাবেক র‌্যাঙ্কিংসেরা এই বিশ্বখ্যাত খেলোয়াড় নব্বই দশকের শুরুতে টলিয়ে দিয়েছিলেন তখনকার বিশ্বসেরা জার্মান খেলোয়াড় স্টেফি গ্রাফের আসন। অবস্থা এমন দাঁড়িয়েছিল সেলেসের সঙ্গে মুখোমুখি হলেই হেরে যেতেন গ্রাফ। বিষয়টি দারুণ ক্ষুব্ধ করে তোলে এক গ্রাফভক্ত গুন্টার পার্চেকে। তিনি গ্রাফের সাফল্যের পথে অন্তরায় হিসেবে ধরে নিলেন . . .
৬ উইকেটে পরাজিত বাংলাদেশ
মিথুন আশরাফ ॥ প্রথম ওয়ানডেতে ১২১ রানের বিশাল ব্যবধানে জয়ের পর দ্বিতীয় ওয়ানডেতেই মুষড়ে পড়েছে বাংলাদেশ। জিম্বাবুইয়ের কাছে ৬ উইকেটে হেরেছে। বাংলাদেশের এই হারে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১-এ সমতা এসেছে। বুধবার তৃতীয় ও শেষ ওয়ানডেতেই সিরিজ নির্ধারণ হবে। বাংলাদেশকে নিয়ে অনেক আশা করা হয়েছিল। প্রথম ওয়ানডেতে দল যেভাবে জিতেছে, ধারণা করা হয়েছিল দ্বিতীয় ওয়ানডেতেও জিতে এক ম্যাচ হাতে রেখে সিরিজ জিতে নেবে বাংলাদেশ। কিন্তু জিম্বাবুইয়ে এমনভাবে ঘুরে দাঁড়াল যে পাত্তাই পেল না বাংলাদেশ। এখন সিরিজ জিততে হলে তৃতীয় ওয়ানডেতে . . .
রিয়ালের জয়ে অপেক্ষা বাড়ল বার্সার
স্প্যানিশ জায়ান্টের হয়ে ২০০ গোল রোনাল্ডোর, রিয়াল মাদ্রিদ ৪-৩ ভালাডোলিড
স্পোর্টস রিপোর্টার ॥ চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনাল থেকে অল্পের জন্য বিদায়ের আফসোসটা এখনও সতেজ বার্নাব্যু শিবিরে। মাত্র একটি গোলের জন্য ওয়েম্বলির ফাইনাল হাতছাড়া হওয়ায় একটু বেশিই বেদনার্ত ছিল লস ব্লাঙ্কসরা। তবে সেই হতাশা পরশু রাতে কিছুটা হলেও ভুলতে পেরেছে মরিনহো বাহিনী। লা লীগার ম্যাচে এই রাতে রিয়াল মাদ্রিদ ৪-৩ গোলে পরাজিত করেছে ভালাডোলিডকে। জোড়া গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সেই সঙ্গে রিয়ালের হয়ে দু’শতম গোলের মাইলফলকও স্পর্শ করেছেন পর্তুগীজ এই উইঙ্গার। রিয়াল মাদ্রিদের এই জয়ে শিরোপা উৎসবের . . .
জুভেন্টাসের টানা দ্বিতীয় শিরোপা জয়
জুভেন্টাসের টানা দ্বিতীয় শিরোপা জয়
স্পোর্টস রিপোর্টার ॥ গত সপ্তাহেই হতে পারত। কিন্তু হয়নি। নিজেদের ম্যাচে জুভেন্টাস জিতলেও অপর ম্যাচে পয়েন্ট হারায়নি নেপোলি। ফলে আগাম শিরোপা উৎসবটা করতে পারেনি জুভবাহিনী। তবে সব অপেক্ষার অবসান হয়েছে রবিবার। সিরি এ ফুটবলে পালের্র্মোর সঙ্গে ১-০ গোলের জয়ে ৩ ম্যাচ হাতে রেখেই লীগ শিরোপা নিশ্চিত করেছে জুভেন্টাস। সিরি এ ফুটবলে জুভেন্টাসের এটি টানা দ্বিতীয় শিরোপা জয়। সব মিলিয়ে ২৯তম। তবে সংখ্যাটা ৩১-এ পৌঁছাতে পারত। কিন্তু ম্যাচ ফিক্সিংয়ের তিক্ত ইতিহাস তা হতে দেয়নি। ২০০৪-০৫ ও ২০০৫-০৬ দুটি মৌসুমেই সিরি এ চ্যাম্পিয়ন . . .
ওয়ালকটের ২০ সেকেন্ডের চমক
স্পোর্টস রিপোর্টার ॥ ম্যাচ সবে শুরু হয়েছে। চোখের পলকে এক গোল। বাঁ প্রান্ত থেকে মাইকেল আরটেটার লম্বা পাস থেকে থিও ওয়ালকটের দুর্দান্ত গোল। মাত্র ২০ সেকেন্ডের ব্যবধানে। চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগে যা দ্রুততম গোলের রেকর্ড। শেষপর্যন্ত ওয়ালকটের এই চোখধাঁধানো এক গোলে পরশু জয় পেয়েছে আর্সেনাল। কুইন্স পার্ক রেঞ্জার্সের মাঠ থেকে ১-০ ব্যবধানে জিতে ফিরেছে আর্সেন ওয়েঙ্গার বাহিনী। অন্যদিকে গ্যারেথ বেল চমকে সাউদাম্পটনকে ১-০ ব্যবধানে পরাজিত করেছে টটেনহ্যাম হটস্পার। তবে এই রাতে হতাশ ম্যানচেস্টার সিটি। সোয়ানসি . . .
ফাইনাল রিহার্সেল ড্র বরুসিয়া-বেয়ার্নের
লিওয়ানডোস্কির পেনাল্টি মিস, রাফিনহার লালকার্ড
স্পোর্টস রিপোর্টার ॥ দু’দলের বেশিরভাগ তারকা ফুটবলার খেলেননি। এরপরও বরুসিয়া ডর্টমুন্ড ও বেয়ার্ন মিউনিখের মধ্যকার বুন্দেসলীগার ম্যাচে উত্তেজনার কমতি ছিল না। লীগের শিরোপা ফয়সালা ইতোমধ্যে হয়ে গেলেও এই দু’দলই যে আগামী ২৫ মে মুখোমুখি হবে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনাল মহারণে। এ কারণেই ম্যাচটিকে বলা হচ্ছিল ‘ওয়েম্বলির রিহার্সেল’। সেই ‘ফাইনাল রিহার্সেলে’ কেউ হারেনি। শনিবার অনুষ্ঠিত ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ওয়েম্বলির ফাইনালের আগে কেউ নিজেদের এগিয়ে নিতে পারল না। ইউরোপ সেরার . . .
বর ৮৭, কনের বয়স ৩৬
স্প্যানিশ ফুটবলার আলফ্রেডোর ভেল্কি
স্পোর্টস রিপোর্টার ॥ বয়স আশি হয়ে গেলেই তাঁকে অশীতিপর বৃদ্ধ বিবেচনা করা হয়। এ বয়সে নিজের ব্যক্তিত্ব ধরে রেখে কোন নারীকে আকৃষ্ট করা তো কম কথা নয়। সেটা করতে পেরেছেন আলফ্রেডো ডি স্টেফানো। বয়স যে মনকে বার্ধক্য এনে দিতে পারে না এবার তাঁকে দেখেই সকলে উদাহরণ দিতে পারবেন। কারণ যখন তাঁর ওপর জেঁকে বসেছে প্রৌঢ়ত্ব তখন পৃথিবীর আলোই দেখেননি জিনা গঞ্জালেজ। আগামী জুলাইয়ে ৮৭ ছুঁতে চলেছেন স্প্যানিশ জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে পঞ্চাশ ও ষাটের দশকে মাঠ মাতানো ফরোয়ার্ড আলফ্রেডো। বয়স বেঁধে রাখতে পারে না প্রেমকে। ২০১০ . . .
বঙ্গবন্ধু স্টেডিয়ামে হেফাজতের তান্ডব
বিভিন্ন ক্রীড়া ফেডারেশনে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ, আজ শেখ রাসেল-ফেনী সকার খেলা অনিশ্চিত
স্পোটস রিপোর্টার ॥ দেশের রাজনৈতিক পরিস্থিতি অনেক বারই অস্থিতিশীল হয়েছে। তবে ক্রীড়া সংশ্লিষ্ট কোন স্থাপনা ক্ষতিগ্রস্ত হওয়ার নজির পাওয়া যায়নি। কিন্তু এবার দেশের ক্রীড়াক্ষেত্রের অন্যতম মঞ্চ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম রক্ষা পেল না ধ্বংসলীলা থেকে। রবিবার মতিঝিলে হেফাজতে ইসলামীর অবরোধ কর্মসূচী নিয়ে দুপুর থেকেই গুলিস্তান এলাকায় ছিল তাদের অবস্থান। বঙ্গবন্ধু স্টেডিয়ামের ভেতর অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ভাঙ্গার উদ্দেশ্যে মশাল গেট ভেঙ্গে প্রবেশ করে প্রায় শ’তিনেক হেফাজত কর্মী। . . .