মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ এপ্রিল ২০১৩, ২৯ চৈত্র ১৪১৯
মেসি প্রেরণায় সেমিতে বার্সিলোনা
স্পোর্টস রিপোর্টার ॥ হ্যামস্ট্রং চোট দ্বিধাদ্বন্দ্বে ফেলে দিয়েছিল লিওনেল মেসিকে। খেলবেন কী খেলবেন না, তা নিশ্চিত হয়েছিল ম্যাচের কিছুক্ষণ আগে। প্রথম থেকেই খেলতে পারতেন। তবে কোচ টিটো ভিলানোভা ডাগ আউটেই বসিয়ে রাখলেন ক্ষুদে এই ফুটবল জাদুকরকে। আর সে কারণেই ক্যামেরা মাঝে মধ্যে খুঁজে ফিরল মেসির সংশয় মাখা মুখকে। পরিস্থিতি বুঝে খেলাতে হবে মেসিকে, এমন চিন্তাভাবনাই বুঝি ছিল ভিলানোভার। বাস্তবে তাই হয়েছে। প্রথমার্ধ থেকেছে গোলশূন্য। দ্বিতীয়ার্ধের ৫০ মিনিটে পাস্তোরের গোলে বার্সাকে যখন চোখ রাঙ্গাচ্ছে বিদায়ের ধ্বনি, . . .
সংশোধিত গঠনতন্ত্রে অনিশ্চিত বিসিবির নির্বাচন
স্পোর্টস রিপোর্টার ॥ শোনা যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন মে মাসের মধ্যে হবে। আদৌ কি হচ্ছে? বিসিবির এক উর্ধতন কর্মকর্তার কাছে জানা গেল, ‘যতদূর জানা জুনের মধ্যে নির্বাচন করার চেষ্টা চলছে। তবে হলেও জুনের আগে কোনভাবেই সম্ভব নয়।’ আর জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের এক কর্মকর্তা জানালেন, ‘কোনভাবেই সম্ভব নয়। যদি জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) কর্তৃক সংশোধিত গঠনতন্ত্রে নির্বাচন হওয়ার পরিকল্পনা করা হয় তাহলে নির্বাচনই সম্ভব নয়।’ নির্বাচন কোন গঠনতন্ত্রে হবে। এ নিয়ে . . .
জুভেন্টাসকে উড়িয়ে শেষ চারে অপ্রতিরোধ্য বেয়ার্ন
বেয়ার্ন ২-০ জুভেন্টাস, দুই লেগ মিলিয়ে বেয়ার্ন জয়ী ৪-০ গোলে
স্পোর্টস রিপোর্টার ॥ অপ্রতিরোধ্য গতিতে ছুটছে বেয়ার্ন মিউনিখ। সদ্য বুন্দেসলীগা শিরোপা জেতা জার্মান জায়ান্টরা চ্যাম্পিয়ন্স লীগেও অভেদ্য, আরও ছান্দসিক। রিয়াল-বার্সার মতো দলগুলো যেখানে সেমিতে যেতে হা পিত্যেশ করেছে, সেখানে বেয়ার্ন চলেছে দুরন্ত গতিতে। পরশু চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে জুভেন্টাসকে ২-০ গোলে উড়িয়ে দিয়েছে বেয়ার্ন। প্রথম লেগেও একই ব্যবধানে জিতেছিল তারা। ফলে দুই লেগ মিলিয়ে ৪-০ গোলের বড় ব্যবধানে সেমিফাইনালের খেলা নিশ্চিত করেছে বেভারিয়ানরা। শেষ চার বছরে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স . . .
বেশি প্রচারের তাগিদ প্রধানমন্ত্রীর
বাংলাদেশ গেমস
স্পোর্টস রিপোর্টার ॥ আর মাত্র ৭ দিন বাকি বাংলাদেশ গেমস শুরুর। কিন্তু এখন পর্যন্ত কোন প্রচার নেই দেশের সর্ববৃহৎ ক্রীড়া আসরের। বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিতেও এসেছে। উদ্বোধনের ৮ দিন আগে গেমসের প্রধান পৃষ্ঠপোষক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাঁর কার্যালয়ে বৃহস্পতিবার সার্বিক প্রস্তুতি সম্পর্কে অবহিত করতে যান আয়োজক কমিটি। এ সময় তিনি বেশি করে প্রচারের তাগিদ দিয়েছেন সংশ্লিষ্টদের। একই সঙ্গে তিনি সব ফেডারেশন নিয়ে জোরালো প্রস্তুতির পরামর্শ দিয়েছেন বলে বিওএ কর্মকর্তারা জানান। এগারো বছর পর আগামী ২০-২৮ . . .
জয়ের অনুঘটক মেসি
স্পোর্টস রিপোর্টার ॥ ইনজুরির পর অনেকেই বলার চেষ্টা করলেন লিওনেল মেসি ছাড়াও জিততে পারে বার্সিলোনা। লা লীগায় দুর্বল মায়োর্কার বিরুদ্ধে জয়ের পর তাদের কণ্ঠের আওয়াজ আরও বেড়েছিল! কিন্তু বাস্তবতা যে ভিন্ন, সেটা আরেকবার স্পষ্ট হয়েছে বুধবার উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের শেষ আটের দ্বিতীয় লেগের ম্যাচে। এ দিন ন্যূক্যাম্পে অতিথি পিএসজির মুখোমুখি হয়েছিল স্বাগতিক বার্সিলোনা। প্যারিসে আগের লেগে ইনজুরি আক্রান্ত হওয়া মেসির খেলা নিয়ে সংশয় ছিল। ম্যাচ শুরুর একাদশ দেখে সে আশঙ্কাই সত্য হয়। মেসিবিহীন বার্সিলোনাকে পেয়ে . . .
টেস্টে অনভিজ্ঞতার ছোঁয়া বাংলাদেশ দলে
জিম্বাবুইয়ে সফর
স্পোর্টস রিপোর্টার ॥ জিম্বাবুইয়ের মতো কঠিন সফরে এবার দুটি টেস্ট রয়েছে। দুটি টেস্ট হবে হারারেতে। ১৭ এপ্রিল প্রথমটি ও ২৫ এপ্রিল দ্বিতীয় টেস্ট শুরু হবে। দুই টেস্টের জন্য বাংলাদেশ দলও ঘোষণা করা হয়েছে। সেই দল এখন জিম্বাবুইয়েতেও আছে। তবে দলটিতে অনভিজ্ঞতার ছোঁয়াই মিলছে। দলের মাত্র আট ক্রিকেটার আছেন, যাঁরা জিম্বাবুইয়ের মাটিতে গিয়ে টেস্ট খেলেছেন। তাও আবার আশরাফুল ছাড়া (৩ টেস্ট খেলেছেন) আর ৭ জনই একটি টেস্ট খেলার অভিজ্ঞতা সম্পন্ন। টেস্ট দলের শাকিব আল হাসান, শাহরিয়ার নাফীস, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ . . .
গেইলঝড়ে বিধ্বস্ত কলকাতা
স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাঠে গতবারের চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্সকে (কেকেআর) ৮ উইকেটে বিধ্বস্ত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে প্রথমে সফরকারী কেকেআরকে ব্যাটিংয়ে পাঠালে তারা ৮ উইকেটে ১৫৪ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে। অধিনায়ক গৌতম গাম্ভীর ৪৬ বলে ৭টি চার ও ১ ছক্কায় সর্বোচ্চ ৫৯ রান করেন। এছাড়া ইউসুফ পাঠান ১৭ বলে ৩টি চার ও ১ ছক্কায় ২৭ ও মনোজ তিওয়ারি ১৬ বলে দুটি চার হাঁকিয়ে ২৩ রান করেন। আরপি সিং ২৭ রানে তিনটি এবং ময়সেস হেনরিকস ২৪ রানে ও বিনয় কুমার ৩৬ রানে . . .
বিশ্বকাপ জেতার আকাক্সক্ষা কুকের
স্পোর্টস রিপোর্টার ॥ ১৯৭৯, ১৯৮৭, ১৯৯২। এই তিনটি সাল হচ্ছে ইংরেজদের জন্য বেদনাদায়ক এবং হতাশার দিন। বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে তারা ওই সালগুলোতে যথাক্রমে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের কাছে। কষ্ট এবং লজ্জার কথা এই- ক্রিকেটের জনকই হচ্ছে ইংল্যান্ড! সেদিনের শ্রীলঙ্কা পর্যন্ত বিশ্বকাপজয়ী দেশ হিসেবে নিজেদের নিয়ে গেছে অনন্য উচ্চতায়, আর ইংল্যান্ড এখনও বিশ্বকাপ (৫০ ওভারের ফরম্যাটে) জিততে পারেননি। এ ব্যর্থতা ইংরেজ জাতিকে কুরে কুরে খাচ্ছে ৩৪ বছর ধরে। কিন্তু আর তারা এ ব্যর্থতার নীল বেদনা . . .
বাফুফের কোচদের ক্রুইফের পরামর্শ
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের ফুটবল উন্নয়নে আন্তরিক জাতীয় দলের প্রধান কোচ লোডভিক ডি ক্রুইফ ও সহকারী কোচ রেনে কোস্টার। আনুষ্ঠানিকভাবে তারা এখনও দায়িত্ব নেননি। এরই মাঝে এখানকার ফুটবল নিয়ে চিন্তাভাবনা শুরু করেছেন। দুই ডাচ কোচ তাদের স্ত্রীদের সঙ্গে নিয়ে ঢাকায় এসেছেন আবাসনসহ অন্যান্য সুযোগ-সুবিধা দেখতে। আগামী ১ জুলাই তাদের দুই বছরের দায়িত্ব নেয়ার কথা। তার আগে ১৫ মে আসবেন লন্ডনের প্রস্তুতি ক্যাম্পের জন্য। ১ ও ৭ জুন লন্ডনে দুটি ম্যাচে দলের সঙ্গেও থাকবেন। ঢাকায় শুধু বাসা, স্কুল দেখার মধ্যেই সীমাবদ্ধ নেই . . .