মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৬ মার্চ ২০১৩, ২২ ফাল্গুন ১৪১৯
বাংলাদেশের প্রতিপক্ষ আজ নর্দান মারিয়ানা
এএফসি চ্যালেঞ্জ কাপ বাছাই ফুটবল
স্পোর্টস রিপোর্টার ॥ সম্ভাবনা ও শঙ্কা দুটোই তাড়া করছে বাংলাদেশকে। ফিলিস্তিনের কাছে ১-০ গোলে হেরে এএফসি চ্যালেঞ্জ কাপের বাছাই পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কা জোরালো হয়েছিল শাখাওয়াত রনি-মামুনুলদের। এখনও যে নেই তা নয়। নেপালের সঙ্গে ড্র করলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফিলিস্তিনের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত হয়ে যাবে। তবে স্বাগতিক নেপালকে ২-০ গোলে হারিয়ে বাংলাদেশের সম্ভাবনাও জেগেছে নতুন করে। আজ নর্দান মারিয়ানাকে বড় ব্যবধানে হারাতে পারলে সেরা দুই রানার্সআপের একটি হয়ে চূড়ান্ত পর্বে খেলার সুযোগ হলেও হতে পারে। সে ক্ষেত্রে . . .
মহিলা হকির শিরোপা লড়াইয়ে আজ মুখোমুখি নড়াইল-দিনাজপুর
সুজা উদ্দিন ॥ রোদের প্রখরতা উপেক্ষা করে এ্যাস্ট্রোটার্ফে দুপুরে অনুশীলনে নেমে পড়েছে দুই দল কিশোরী। সবাই স্কুলের ছাত্রী। চঞ্চলা, চপলা বয়সীরা এরই মধ্যে কঠোর শৃঙ্খলায় নিজেদের আবদ্ধ করেছে। নিবিড় মনে চলছে অনুশীলন। কখনও ফিটনেস ওয়ার্মআপ। স্টিক ধরা, বল রিসিভ, পাস, ড্রিবলিং, হিট আত্মস্ত করার প্রাণান্তকর প্রচেষ্টা। ওয়ালটনের পৃষ্ঠপোষকতায় দ্বিতীয় জাতীয় মহিলা হকির ফাইনালে ওঠা নড়াইল জেলা ও দিনাজপুর মিউনিসিপ্যাল স্কুলের মেয়েদের একটাই লক্ষ্য দলকে চ্যাম্পিয়ন করা। যে কারণে এত ঘাম ঝরানো। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে জিততে মরিয়া . . .
ইনিংস ব্যবধানে জয় ভারতের
স্পোর্টস রিপোর্টার ॥ হায়দরাবাদ টেস্টে অস্ট্রেলিয়াকে ইনিংস ও ১৩৫ রানের বিশাল ব্যবধানে হারিয়ে চার ম্যাচের সিরিজে ২-০তে এগিয়ে গেল স্বাগতিক ভারত। ব্যাটে-বলে নিরঙ্কুশ প্রাধান্য বজায় রেখে দ্বিতীয় টেস্টের দেড় দিন বাকি থাকতেই অসিদের গুঁড়িয়ে দিল মহেন্দ্র সিং ধোনিবাহিনী। প্রথম ইনিংসে ৯ উইকেটে ২৩৭ রানে ইনিংস ঘোষণার পর দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩১ রানে অলআউট হয়ে বড় লজ্জায় মাথা নোয়ায় অতিথি মাইকেল ক্লার্কের দল। নিজেদের প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে ৫০৩ রানের পাহাড় গড়েছিল ভারত। ব্যাট হাতে ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি . . .
‘হল অব ফেম’-এ মার্টিনা হিঙ্গিস
স্পোর্টস রিপোর্টার ॥ সফল ও কীর্তিমানরাই যুগে যুগে হন স্মরণীয় ও বরণীয়। লাভ করেন পুরস্কার ও সম্মাননা, খ্যাতি-যশ। এর ব্যতিক্রম নন মার্টিনা হিঙ্গিসও। পাঁচবারের গ্র্যান্ডসম শিরোপাধারী ‘সুইস মিস’ খ্যাত হিঙ্গিসকে আন্তর্জাতিক টেনিসের ‘হল অব ফেম’-এ অন্তর্ভুক্ত করা হয়েছে। ১৪ বছর বয়সে পেশাদার টেনিসে আত্মপ্রকাশ করা হিঙ্গিস ১৯৯৭ সালে অস্ট্রেলিয়ান ওপেন জেতেন (ফ্রান্সের ম্যারি পিয়ার্সকে হারিয়ে) মাত্র ১৬ বছর বয়সে। মেয়েদের টেনিস ইতিহাসে সর্বকনিষ্ঠ গ্র্যান্ডসøাম চ্যাম্পিয়ন হয়ে বিশ্বরেকর্ড . . .
সবচেয়ে সফল অধিনায়ক ধোনি
ভারতের অধিনায়ক ধোনি
রেকর্ড সর্বাধিক ২২ টেস্ট জয়, নেতৃত্বে পেছনে ফেললেন সৌরভ-আজহারউদ্দিনকে
স্পোর্টস রিপোর্টার ॥ পৃথিবী যে সাহসী আর দৃঢ়চিত্তে অবিচল মানুষের জন্য, ‘ক্যাপ্টেনকুল’ মহেন্দ্র সিং ধোনি তাঁর জ্বলন্ত উদাহরণ। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া সফরে টানা ব্যর্থতায় প্রশ্ন উঠেছিল নেতৃত্বের সামর্থ্য নিয়ে। এমনকি চলমান সিরিজে চেন্নাইর প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরির পরও সবাই যখন ‘ধোনির ব্যাটে ছন্দ নেই’ বলে অবজ্ঞা করল, তখনও টগবগে ধোনি জানিয়েছিলেন, সে এমনই। ছন্দ-টন্দ বোঝেন না, ব্যাটে রান পাওয়াটাই শেষ কথা! সেই ধোনিই আজ ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক! সৌরভ গাঙ্গুলীকে টপকে . . .
লঙ্কান তরুণদের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে বড় প্রাপ্তি আশরাফুলের সেঞ্চুরি
ড্র ম্যাচে ১ রানের জন্য শতরান বঞ্চিত মমিনুল, মাহমুদুল্লাহ-মুশফিক-সোহাগের দুরন্ত গতির অর্ধশতক
স্পোর্টস রিপোর্টার ॥ শ্রীলঙ্কার উদীয়মান দল প্রথমদিন বাংলাদেশের বোলারদের তুলোধুনো করেছিল। কিন্তু দ্বিতীয়দিন তাদের জবাবটা দিতে পারেনি সফরকারী বাংলাদেশ বৃষ্টির কারণে। কিন্তু তৃতীয় ও শেষদিনে ঠিকই রান উৎসব করেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। শেষ মুহূর্তে শ্রীলঙ্কা সফরের দলে অন্তর্ভুক্ত হয়েই দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছেন মোহাম্মদ আশরাফুল। ওয়ানডাউনে নেমে প্রথম শ্রেণীর ক্রিকেটে ক্যারিয়ারের ১৭তম শতরান করেছেন তিনি। ১৫১ বলে ১১ চার ও ১ ছক্কায় তিনি করেছেন ১০২ রান। দিনের শুরুতে দুই ওপেনার এনামুল হক বিজয় (৬) ও . . .
তেভেজের গোলে ম্যানসিটির জয়
স্পোর্টস রিপোর্টার ॥ অনেকদিন গোল পাননি। ফরমহীনতা তাই বেশ জেঁকে বসেছিল তেভেজের ঘাড়ে। তবে পরশু রাতে গুরুত্বপূর্ণ ম্যাচে জ্বলে উঠছেন আর্জেন্টাইন এই তারকা ফরোয়ার্ড। তার একমাত্র গোলে ইংলিশ প্রিমিয়ার লীগে দারুণ জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। এ্যাস্টন ভিলার মাঠে ১-০ গোলের জয় নিয়ে ফিরেছে বর্তমান লীগ শিরোপাধারীরা। এই জয়ে জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে পয়েন্টের ব্যবধান ১২তে নামিয়ে এনেছে সিটি। ২৮ ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ম্যানইউ। সমান ম্যাচে সিটির পয়েন্ট ৫৯। এমন অবস্থায় শিরোপা জয়ের আশা ছাড়ছেন . . .
ঢাকা প্রিমিয়ার লীগে পাক ক্রিকেটার!
স্পোর্টস রিপোর্টার ॥ ফেব্রুয়ারি মাসে সমাপ্ত বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) দ্বিতীয় আসরে শেষ মুহূর্তে পাকিস্তানী ক্রিকেটারদের খেলতে দেয়নি দেশটির ক্রিকেট বোর্ড পিসিবি। যার কারণে অনেকটাই জৌলুস হারিয়ে এবং অনেকটা সংগ্রাম করেই ফ্র্যাঞ্চাইজিগুলোকে বিপিএল খেলতে হয়েছে। বাংলাদেশ জাতীয় দল পাকিস্তান সফরে না যাওয়ায় কোন পূর্ব ঘোষণা ছাড়াই টুর্নামেন্ট শুরুর মাত্র দু’দিন আগে এমন হঠকারী সিদ্ধান্ত নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে এমন নীচতা দেখিয়েছিল পিসিবি। সেই নীচতার জবাব হিসেবে এবার দেশের সবচয়ে . . .
মারা গেছেন ফুটবলার কুবিলা
স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘদিন পাকস্থলীর ক্যান্সারের সঙ্গে লড়াই করে অবশেষে মৃত্যুবরণ করেছেন উরুগুয়েন কিংবদন্তি ফুটবলার লুইস কুবিলা। তার বয়স হয়েছিল ৭২ বছর। পরিবারের সদস্যরা এই খবর নিশ্চিত করেছেন। বর্ণিল ক্যারিয়ার ছিল কুবিলার। উরুগুয়ের হয়ে খেলেছেন তিনটি বিশ্বকাপ (১৯৬২, ১৯৭০, ১৯৭৪)। জাতীয় দলের হয়ে ৩৮ ম্যাচে তার গোল সংখ্যা ১১টি। ঝলমলে ক্যারিয়ারের নামীদামী ক্লাবেও খেলেছেন কুবালা। উরুগুয়ের পেনারল, স্পেনের বার্সিলোনা ও আর্জেন্টিনার রিভারপ্লেটে খেলেছেন সাবেক তারকা এ উইঙ্গার। পরে কোচ হিসেবেও ছিলেন সফল। অনুর্ধ-১৬ . . .
চূড়ান্ত পর্বে খেলবে বাংলাদেশ ॥ আমিনুল
রুমেল খান ॥ নেপালের কাঠমণ্ডুতে এএফসি চ্যালেঞ্জ কাপের বাছাইপর্বে ইতোমধ্যেই দুটি ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। প্রথম খেলায় ফিলিস্তিনের কাছে ০-১ গোলে হেরে গেলেও দ্বিতীয় ম্যাচে স্বাগতিক নেপালকে ২-০ গোলে হারিয়ে ঘুরে দাঁড়ায়। আজ শেষ ম্যাচে নর্দান মারিয়ানা আইল্যান্ডের বিরুদ্ধে জয় পেলে চূড়ান্ত পর্বে যাওয়ার সম্ভাবনা আছে রনি-এমিলি-মিঠুনদের। সম্ভাবনা থাকার কারণ, একই দিনে অনুষ্ঠিত নেপাল-ফিলিস্তিন ম্যাচে নেপাল জিতে গেলে বাংলাদেশের মতো সমান পয়েন্ট হলেও গোলগড়ে বাংলাদেশকে পেছনে ফেলে তারাই চলে যাবে চূড়ান্ত পর্বে। আর . . .
ভারত-অস্ট্রেলিয়া
স্কোর কার্ড
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ॥ (২৩৭/৯ ডিক্লেঃ; ক্লার্ক ৯১, ওয়েড ৬২, ওয়াটসন ২৩; জাদেজা ৩/৩৩, কুমার ৩/৫৩) ভারত প্রথম ইনিংস ॥ (৫০৩/১০; পুজারা ২০৪, বিজয় ১৬৭, ধোনি ৪৪; ম্যাক্সওয়েল ৪/১২৭, ডোহার্টি ৩/১৩১) অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস (তৃতীয় দিন শেষে ৭৪/২; কোয়ান ২৬*, ওয়াটসন ৯*) রান বল ৪ ৬ কোয়ান ক শেবাগ ব জাদেজা ৪৪ ১৫০ ৬ ০ ওয়ার্নার বোল্ড আশ্বিন ২৬ ৫৬ ৩ ১ হিউজেজ বোল্ড আশ্বিন ০ ৯ ০ ০ ওয়াটসন ক ধোনি ব ইশান্ত ৯ ৩৫ ০ ১ ক্লার্ক ব জাদেজা ১৬ ৩১ ০ ১ ওয়েড ক শেবাগ ব আশ্বিন ১০ ২৮ ১ ০ হেনরিকস রান আউট (জাদেজা) ০ ৪ ০ ০ ম্যাক্সওয়েল . . .