মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৩০ মার্চ ২০১৩, ১৬ চৈত্র ১৪১৯
শ্রীলঙ্কার বিরুদ্ধে এই জয়টাই সেরা ॥ মুশফিক
মিথুন আশরাফ ক্যান্ডি, শ্রীলঙ্কা থেকে
বাংলাদেশ এ নিয়ে চারবার ওয়ানডেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে জয় পেল। প্রথমবার, ২০০৬ সালে বগুড়ায়, ৪ উইকেটের জয়। দ্বিতীয়বার, ২০০৯ সালে ঢাকায় ৫ উইকেটে এবং তৃতীয়বার গতবছর মার্চে এশিয়া কাপে ঢাকায়ও ৫ উইকেটের জয় পায় বাংলাদেশ। বৃহস্পতিবার লঙ্কার মাটিতে প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিরুদ্ধে বৃষ্টি আইনে ৩ উইকেটে জয় পেয়েছে বাংলাদেশ। এই জয় বাংলাদেশকে প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিপক্ষীয় সিরিজে ড্র’র প্রাপ্তিও এনে দিয়েছে। প্রথম ম্যাচে বাংলাদেশ ৮ উইকেটে হেরেছে। দ্বিতীয় ম্যাচ হয়েছে পরিত্যক্ত। তৃতীয় ওয়ানডেতে . . .
সনি ওপেনের ফাইনালে সেরেনা-শারাপোভা
স্পোর্টস রিপোর্টার ॥ যেমনটা ভাবা হয়েছিল, হয়েছে ঠিক তেমনটাই। সনি ওপেনের মেয়েদের এককের ফাইনালে নাম লিখিয়েছেন সেরা দুই প্রতিযোগীই। এঁরা হলেন শীর্ষ বাছাই যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস এবং দ্বিতীয় বাছাই রাশিয়ার মারিয়া শারাপোভা। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামির কি বিসকেইনে অনুষ্ঠিত হার্ডকোর্টের এ টেনিস আসরে গতকাল সেমিফাইনালে মেয়েদের পাওয়ার টেনিসের অন্যতম প্রবক্তা সেরেনা মোটামুটি অনায়াসেই হারিয়ে দেন চতুর্থ বাছাই পোল্যান্ডের এ্যাগনিয়েস্কা রাদওয়ানাস্কাকে। ম্যাচের স্কোরলাইন ছিল: ৬-০, ৬-৩। এ নিয়ে চতুর্থবারের . . .
এই অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো নয় ॥ নাসির
স্পোর্টস রিপোর্টার, ক্যান্ডি, শ্রীলঙ্কা, থেকে ॥ খুব অল্প সময়েই বাংলাদেশের অনেক জয়ের সাক্ষী হয়ে গেছেন নাসির হোসেন। এবং বেশিরভাগ জয়েই তাঁর অংশগ্রহণও খুব উজ্জ্বল ছিল। মাত্র ২২ ওয়ানডে খেলেই ৯টি জয় দেখেছেন। রেখেছেন জয়ে বিশেষ ভূমিকাও। এই ক্রিকেটার বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে জয়েও মুখ্য ভূমিকা রেখেছেন। করেছেন অপরাজিত ৩৩ রান। তার এই রানেই বাংলাদেশ শ্রীলঙ্কার মতো দলকে আবারও হারিয়েছে। তাঁর ইনিংসটিতেই দলের জয় সম্ভব হয়েছে বলেই মনে করা হচ্ছে। তার ব্যাটিংয়ের ওপর দাঁড়িয়ে এমন জয় আসায় নাসিরের অনুভূতি কি? জানতে . . .
লঙ্কাদ্বীপে মুশফিকরা এখন বীর! ॥ শ্রীলঙ্কার মাটিতে প্রথম জয়, প্রথম সিরিজ ড্র
মোঃ মামুন রশীদ ॥ রেকর্ডের পাতায় পরিসংখ্যানের লম্বা তালিকায় বৃষ্টির কোন স্থান থাকবে না। বাংলাদেশ দল অবিস্মরণীয় একটি সিরিজ শেষ করেছে। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে জিতে শ্রীলঙ্কার মাটিতে স্বাগতিকদের সঙ্গে ওয়ানডে সিরিজে ১-১ ড্র করতে সক্ষম হয়েছে মুশফিকুর রহীমের দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয়টি অবশ্য বৃষ্টির কারণে ভেস্তে গেছে। অনেকে এখন বলতেই পারেন শেষ পর্যন্ত খেলা হলে বাংলাদেশ এবারও সিরিজ হেরে যেত। কিন্তু সে ম্যাচে লঙ্কানরাই জিততো সেটাই বা বলা সম্ভব কি করে? অন্তত তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের ৩০৩ রানের . . .
পিস্টোরিয়াসের প্রতি সহানুভূতি!
স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে দক্ষিণ আফ্র্রিকার পা-বিহীন তারকা দৌড়বিদ অস্কার পিস্টোরিয়াস দেশের বাইরে যেতে পারবেন। বৃহস্পতিবার প্রিটোরিয়া আদালতের একজন বিচারক জামিনের আগের শর্ত সংশোধন করে এ রায় দেন। তবে দেশ ছাড়ার অন্তত ৭ দিন আগে প্রিটোরিয়া আদালতকে অবশ্যই বিস্তারিত জানাতে হবে ‘ব্লেড রানার’ খ্যাত পিস্টোরিয়াসকে। দেশে ফেরার ২৪ ঘণ্টার মধ্যে আদালতকে পাসপোর্ট জমা দিতে হবে। তাঁর আইনজীবী ব্যারি রোক্স অবশ্য জানিয়েছেন, আপাতত কোন প্রতিযোগিতায় অংশ নেয়ার কোন পরিকল্পনা নেই প্যারালিম্পিকে . . .
বার্সার আর্জেন্টাইন তারকা মেসি ॥ রেকর্ড সুদৃঢ় করতে চান মেসি লা লীগায় আজ মাঠে নামছে রিয়াল মাদ্রিদ, বার্সিলোনা
স্পোর্টস রিপোর্টার ॥ লা লীগায় টানা গোলের রেকর্ড ইতোমধ্যে নিজের করে নিয়েছেন লিওনেল মেসি। শুধু তাই নয়, বিশ্বের যে কোন লীগে টানা সবচেয়ে বেশি ম্যাচে গোল করার গৌরবময় রেকর্ড এখন আর্জেন্টাইন তারকার দখলে। রেকর্ডটিকে আরও সুদৃঢ় করার লক্ষ্যে আজ শনিবার স্প্যানিশ লা লীগায় মাঠে নামছেন লিওনেল মেসি। এ্যাওয়ে ম্যাচে মেসির বার্সিলোনার প্রতিপক্ষ সেল্টা ডি ভিগো। আজ মাঠে নামছে আসরের বর্তমান শিরোপাধারী রিয়াল মাদ্রিদও। এ্যাওয়ে ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা লড়বে রিয়াল জারাগোজার বিরুদ্ধে। এছাড়া আজকের অন্যান্য ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা . . .
সেমিফাইনালে মুক্তিযোদ্ধা
স্বাধীনতা কাপ ফুটবল, মুক্তিযোদ্ধা ১-১ বিজেএমসি
সুজা উদ্দিন ॥ মুক্তিযোদ্ধার প্রয়োজন ছিল ড্র, বিজেএমসির জয়। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে এমন সমীকরণ নিয়েই শুক্রবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলতে নামে সি গ্রুপের দুই দল। শেষপর্যন্ত ম্যাচটি ড্র হয়েছে। স্বপ্ন ধূলিসাত হয়েছে অফিস দলটির। দুই দলের সমান ৫ পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে থাকা মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র স্বাধীনতা কাপ ফুটবলের সেমিফাইনালে পা রেখেছে। এদিন উত্তেজনার ম্যাচে ইউছুফ মুক্তিযোদ্ধাকে এগিয়ে নিলেও ম্যাচের শেষ দিকে সমতা আনেন ইসমাইল বাঙ্গুরা। তাতে অবশ্য প্রতিপক্ষের কোন ক্ষতি হয়নি। প্রথম . . .
রেকর্ড সেঞ্চুরি ও তামিমের দুর্ভাগ্য
শাকিল আহমেদ মিরাজ ॥ শ্রীলঙ্কা সফরের শুরু থেকেই একের পর এক ইনজুরিতে জেরবার অবস্থার মধ্যে পড়ে বাংলাদেশ। মুশফিকুর রহীমের ইনজুরির বিশাল বহরে শেষ সংযোজন তামিম ইকবাল। অনাকাক্সিক্ষতভাবে ছিটকে যাওয়া এনামুল হক জুনিয়র, শাহরিয়ার নাফীস আর নাজমুল হোসেনদের চেয়ে তামিমের দুঃখটা যেমন বেশি, তেমনি ‘ন্যাটা ওপেনার’কে হারানো টাইগার শিবিরের জন্য বড় ধাক্কাও। অগণিত তামিমভক্তের কষ্টটা যে তার চেয়ে বেশি। কারণ অংশ নেয়া প্রথম ওয়ানডেতে দারুণ এক কীর্তি গড়ে ‘দুর্ভাগ্যে খাঁড়ায় কাটা’ পড়তে হয়েছে প্রিয় ব্যাটসম্যানকে। . . .
ধারাবাহিকতার মূর্ত প্রতীক নাসির হোসেন
মাহমুদুন্নবী চঞ্চল ॥ শুরুর দিকে সবাই চিনত দাঁত ভাঙ্গা নাসির বলে। নিজের নয়, ভেঙ্গেছিলেন প্রতিপক্ষের দাঁত। ২০১১ সালে জিম্বাবুইয়ের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে সেই আলোচিত দাঁত ভাঙ্গা দিয়েই শুরু পথ চলা। পঞ্চম ও শেষ ওযানডে ম্যাচে জিম্বাবুইয়ান পেসার কিগান মেথের বল স্ট্রেট ড্রাইভ করতে গিয়ে সরাসরি মুখেই লেগেছিল ঐ বোলারের। তৎক্ষণাৎ দুটি দাঁত পড়ে গিয়েছিল মেথের। রক্তাক্ত মুখে লুটিয়ে পড়েছিল মেথ। কিছুটা হতবিহ্বল ছিলেন নাসিরও। এরপর থেকেই শুরু। দাঁত না পড়লেও বাংলাদেশের হয়ে প্রায় প্রতি ম্যাচেই প্রতিপক্ষের দাঁত ভাঙ্গা . . .
লিচেস্টারশায়ারে খেলবেন শাকিব
ফ্রেন্ডস লাইফ টি২০
স্পোর্টস রিপোর্টার ॥ আগে ওরচেস্টারশায়ারের হয়ে কাউন্টিতে খেলেছেন বাংলাদেশের অন্যতম অলরাউন্ডার শাকিব আল হাসান। দুই বছর আগে এ কাউন্টির হয়ে ফ্রেন্ডস লাইফ টি২০ আসরেও খেলেছিলেন তিনি। এবার তাঁকে আবারও এ আসরে দেখা যাবে। ইতোমধ্যেই এ বিষয়ে লিচেস্টারশায়ার ওয়ানডের বিশ্বসেরা এ অলরাউন্ডারকে নেয়ার বিষয়টি চূড়ান্ত করে ফেলেছে। এ কাউন্টির যুবদল অবশ্য দ্বিতীয় বিভাগে দারুণ সংগ্রাম করছে। কিন্তু ক্ষুদ্র ফরমেটের ক্রিকেটে ইতোমধ্যেই নিজেদের যথেষ্ট শক্ত দল হিসেবে পরিচিত করে ফেলেছে দলটি। ২০১১ চ্যাম্পিয়ন্স লীগ টি২০ আসরেও খেলার . . .
এখনও শঙ্কামুক্ত নন রাইডার ॥ সুস্থতা কামনায় ক্রিকেটবিশ্ব, দুই হামলাকারী গ্রেফতার
স্পোর্টস রিপোর্টার ॥ অবস্থার যৎসামান্য উন্নতি দেখা দিলেও, এখনও পর্যন্ত আশঙ্কামুক্ত নন সাবেক নিউজিল্যান্ড ক্রিকেটার জেসি রাইডার। মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়ানো কিউই তারকার জীবন নিয়ে শঙ্কা কাটেনি। শুক্রবার ক্রাইস্টচার্চ হাসপাতাল সূত্রের বরাত দিয়ে এ খবর জানানো হয়েছে। তাঁর ওপর হামলার ঘটনায় দুই যুবককে গ্রেফতার করেছে নিউজিল্যান্ড পুলিশ। ৪ এপ্রিল ওই দুই অভিযুক্তকে আদালতে হাজির করা হবে। বৃহস্পতিবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের এক পানশালার বাইরে নৃশংস রকমের আক্রমণের শিকার হন রাইডার। হামলার তীব্রতা এত ভয়ঙ্কর . . .
জিম্বাবুইয়ে সফরেও খেলতে পারছেন না এনামুল বিজয়
স্পোর্টস রিপোর্টার ॥ শ্রীলঙ্কার বিরুদ্ধে একমাত্র টি২০ না খেলেই দেশে ফিরে আসতে হয়েছে এনামুল হক বিজয়কে। বাংলাদেশের কোন ক্রিকেটার দেশে ফিরে এসেছেন শুনলেই এখন আঁতকে উঠতে হয়। আবারও বুঝি ইনজুরি! তবে এনামুলের সে দুর্ভাগ্য সঙ্গী হয়নি। তিনি দেশে ফিরে এসেছেন শিক্ষাগত কারণে। বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের (বিকেএসপি) ছাত্র এনামুল এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এ কারণে বৃহস্পতিবার ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে তৃতীয় ওয়ানডে খেলেই শুক্রবার সকালে দেশে ফিরে এসেছেন এনামুল। আগামী ২৮ মে পর্যন্ত তাঁর . . .
আবাহনীকে বিদায় করে স্বাধীনতা কাপ ফুটবলের সেমিফাইনালে শেখ রাসেল
শেখ রাসেল ১-০ আবাহনী
স্পোর্টস রিপোর্টার ॥ আবাহনীকে হারিয়ে এটিএন বাংলা স্বাধীনতা কাপ ফুটবলের সেমিফাইনালে উঠেছে শেখ রাসেল ক্রীড়া চক্র। শুক্রবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উত্তেজনার ম্যাচে ফেডারেশন কাপ চ্যাম্পিয়নরা ১-০তে জয় ছিনিয়ে বিদায় করে দেয় আবাহনী। ৬৬ মিনিটে রাসেলকে জয়সূচক গোলটি উপহার দেন মিডফিল্ডার মামুনুল ইসলাম। সনির ফ্রি কিক দেয়ালে লাগলে কর্নার পায় রাসেল। মামুনুলের দৃষ্টিনন্দন বাঁকানো কর্নার কিক সরাসরি জালে আশ্রয় নেয় (১-০)। আবাহনীর জন্য জয় আর রাসেলের জন্য দরকার ড্র, এমন সমীকরণ নিয়েই এদিন মাঠে নামে দুই দল। রাসেল যেন . . .
শচীনের শিরোপা প্রত্যাশা!
স্পোর্টস রিপোর্টার ॥ দরজায় কড়া নাড়ছে ধুন্ধুমার আইপিএলের ষষ্ঠ আসর। নিজের জন্য কোন লক্ষ্য নির্ধারণ না করে তাঁর দল মুম্বাই ইন্ডিয়ান্সকে এবারের আসরে চ্যাম্পিয়ন হিসেবে দেখতে চান ভারতীয় ব্যাটিংলিজেন্ড। ‘নিজের জন্য কোন লক্ষ্য নির্ধারণ করাটা পছন্দ নয় আমার। এমনকি কিছু ভাবলে সেটা সবসময় নিজের মধ্যেই রাখি।’ মুম্বাইয়ে টাইমস নডি’ নামক এক অনুষ্ঠানে বলেন ক্রিকেটের চলমান কিংবদন্তি। কেবল ঘরোয়া প্রথম শ্রেণীর রঞ্জিতেই নয়, বরং আইপিএলের সেই শুরু থেকেই নিজের জন্মস্থানের দল মুম্বাই ইন্ডিয়ান্সে খেলে . . .
সিরি এ ফুটবলে টট্টির ২০ বছর পূর্তি আজ
স্পোর্টস রিপোর্টার ॥ ১৯৯৩ সালের ২৮ মার্চ, ইতালির সিরি এ ফুটবলে অভিষেক হয়েছিল ফ্রান্সেসকো টট্টির। এরপর পেরিয়ে গেছে অনেক বছর। একই ক্লাব এএস রোমাতেই রয়ে গেছেন টট্টি। আজ সিরি এ ফুটবলে বিশ বছর পূর্তি হচ্ছে ইতালির সাবেক এই তারকা ফুটবলারের। এদিন রোমা খেলবে পালের্মোর বিরুদ্ধে। জয় দিয়ে বিশ বছর পূর্তিটা স্মরণীয় করে রাখতে চান টট্টি। আজ সিরি এ ফুটবলে মোট ১০টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে বেশ গুরুত্বপূর্ণ সানসিরোর ম্যাচটি। যেখানে ইন্টার মিলান মোকাবেলা করবে বর্তমান চ্যাম্পিয়ন ও পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দল জুভেন্টাসের। . . .
স্বাধীনতা দিবস ভলিবল শিরোপা অক্ষুন্ন সেনাবাহিনীর
স্পোর্টস রিপোর্টার ॥ পদ্মা ক্রাউন স্বাধীনতা দিবস ভলিবলে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। শুক্রবার ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে বিজয়ীরা ৩-০ সেটে হারিয়েছে তিতাস ক্লাবকে। ১৭টি আসরের মধ্যে ৫বার শিরোপা জয়ের কৃতিত্ব দেখাল সেনা। দর্শকপূর্ণ স্টেডিয়ামে এদিন তিতাস তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলে। তবে একটি গেমও তারা জিততে পারেনি। অবশ্য প্রথম গেমে প্রায় আটকে দিয়েছিল সেনাবাহিনীকে। শেষ পর্যন্ত হার মানে ২৫-২৩ পয়েন্টে। পরের দুুটি গেমে হারে ২৫-১৫ ও ২৫-১৬-তে। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছে বিজয়ীদের মুখার্জী। . . .
টি২০ ম্যাচ নিয়েও আমি দারুণ আশাবাদী
রুমেল খান ॥ ঝড়ে বক মরলে, তাতে ফকিরের কেরামতি! একটা সময় ছিল, যখন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল মাঠে খেলতে নেমে হারার আগেই হেরে যেত। অলিম্পিকে যেমন পদক জয় করা বড় কথা নয়, অংশগ্রহণ করাই বড় কথা; তেমনি ক্রিকেট ম্যাচে জয়লাভ করা নয়, সম্মানজনক পরাজয়ই বড় কথাÑ এই ছিল ১৯৮৬ সাল থেকে ওয়ানডে ও খেলা, ২০০০ সাল থেকে টেস্ট ক্রিকেট খেলা লাল-সবুজের বাংলাদেশ এবং টাইগারবাহিনীর ‘মেন্টাল স্ট্যাটাস!’ দ্বীপদেশ লঙ্কা সফরে এর আগে যতবারই টেস্ট বা ওয়ানডে সিরিজ খেলতে, ততবারই বাজেভাবে হেরেছে বাংলাদেশ। কিন্তু এবার . . .
ক্রীড়া প্রতিমন্ত্রীর অভিনন্দন
স্পোর্টস রিপোর্টার ॥ শ্রীলঙ্কায় অনুষ্ঠিত তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও সমতা নির্ধারণী শেষ ম্যাচে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল স্বাগতিক শ্রীলঙ্কা ক্রিকেট দলকে ৩ উইকেটে পরাজিত করায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সব খেলোয়াড়, কোচ, কর্মকর্তা, বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও বাংলাদেশের আপামর ক্রীড়ামোদী জনগণকে আন্তরিক অভিনন্দন জানিয়ে এক অভিনন্দন বার্তায় বলেন, ‘খেলোয়াড়দের চরম আত্মবিশ্বাস ও টিম স্পিরিট বজায় রাখার ফলে যে বিজয় অর্জিত হলো, তার মধ্য দিয়ে বাংলাদেশের ক্রিকেটপ্রেমী . . .