মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৯ মার্চ ২০১৩, ১৫ চৈত্র ১৪১৯
শেখ রাসেলের বিরুদ্ধে জিততেই হবে আবাহনীকে
স্বাধীনতা কাপ ফুটবলের সেমিফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি আজ এ দু’দল
সুজা উদ্দিন ॥ ইনজুরি আর কার্ড সমস্যায় জর্জরিত আকাশি-হলুদ শিবির। মিডফিল্ডার প্রাণতোষ, ঘানাইয়ান ডিফেন্ডার সামাদ ইউছুফ ও সুজনের খেলা আগেই অনিশ্চিত ছিল। ইনজুরির কারণে আগের ম্যাচেই খেলতে পারেননি এ তিনজন। ব্রাদার্সের বিপক্ষে হাঁটুর ব্যাক সাইডে চোট লাগায় না খেলার দল ভারি করেছেন অধিনায়ক লেফ্ট ব্যাক ওয়ালী ফয়সাল। নির্ভরযোগ্য স্ট্রাইকার ঘানাইয়ান থুয়াম ফ্রাঙ্ক কার্ড সমস্যায় ছিটকে গেছেন দল থেকে। দলের সেরা ৫ ফুটবলারকে হারিয়ে দিশেহারা আবাহনী স্বাধীনতা কাপ ফুটবলে বাঁচা-মরার লড়াইয়ে আজ মুখোমুখি হবে শেখ রাসেল ক্রীড়া . . .
সনি ওপেনের শেষ চারে শারাপোভা-জাঙ্কোভিচ
স্পোর্টস রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামির কি বিসকেইনে চলছে হার্ডকোর্টের টেনিস আসর ‘সনি ওপেন’। এতে সেমিফাইনালে উন্নীত হয়েছেন দুই সাবেক র‌্যাঙ্কিংসেরা রাশিয়ার মারিয়া শারাপোভা এবং সার্বিয়ার জেলেনা জাঙ্কোভিচ। পুরুষ বিভাগে শেষ চারে নাম লিখিয়েছেন তৃতীয় বাছাই স্পেনের ডেভিড ফেরার এবং অবাছাই বর্ষীয়ান যুক্তরাষ্ট্রের টমি হ্যাস। গত বছর ফ্রেঞ্চ ওপেনে ইতালিয়ান কন্যা সারা ইরানিকে হারিয়েই ক্যারিয়ার গ্র্যান্ডসøাম পূর্ণ করেছিলেন শারাপোভা। গতকাল সনি ওপেনের সেমিফাইনালে উঠতে অষ্টম . . .
ম্যানইউতে শেষ দেখছেন পার্সি
স্পোর্টস রিপোর্টার ॥ আর্সেনালে কেটেছে দীর্ঘ আটটি বছর। এর মধ্যে একটি সান্ত¡না ২০০৫ সালে এফএ কাপের শিরোপা। তাই বলে ভ্যান পার্সির পারফরমেন্স যে খারাপ ছিল, তা বলা যাবে না। একাই অনেক ম্যাচে দলকে টানার রেকর্ড আছে। তবে শিরোপা জয়ের ক্ষুধা নিয়ে গত বছর ম্যানচেস্টার ইউনাইটেডে নাম লিখিয়েছেন ডাচ এই তারকা ফরোয়ার্ড। রেডডেভিলস শিবিরে অভিষেক মৌসুমেই আলোকিত তিনি। প্রিমিয়ার লীগে ২৬ ম্যাচে করেছেন ১৯ গোল। সব ধরনের প্রতিযোগিতা মিলে ৩৩ ম্যাচে ২৩ গোল। খুশির খবর হলো, খুব বেশি অঘটন না ঘটলে এবারের প্রিমিয়ার লীগের শিরোপা . . .
জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রাইডার পানশালার বাইরে মারামারি, গুরুতর আহত হয়ে কোমায় নিউজিল্যান্ডের বাঁহাতি এ ব্যাটসম্যান
স্পোর্টস রিপোর্টার ॥ গত এক বছর ধরে নিউজিল্যান্ড জাতীয় দলের বাইরে জেসি রাইডার। ব্যাট হাতে মূলত বিধ্বংসী স্বভাবের এ বাঁহাতি টপঅর্ডার ব্যাটসম্যান ব্যক্তিজীবনেও খুব একটা সুনামের অধিকারী নন। মদ্যপানের প্রতি অতিমাত্রায় আসক্তি এবং আরও নানাবিধ ঘটনায় জড়িয়ে গণমাধ্যমের খবরে শিরোনাম হয়েছেন কয়েক বার। তবে এবার এমনই ঝামেলায় পড়েছেন যে বেঁচে থাকতে পারবেন কিনা সেটা নিয়েও সংশয় তৈরি হয়েছে। একদিনে দু’বার শারীরিক আক্রমণের শিকার হয়ে এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রাইডার। হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের ‘কোমায়’ . . .
প্রস্তুত অস্কার
স্পোর্টস রিপোর্টার ॥ আগামী সপ্তাহটা বেশ গুরুত্বপূর্ণ চেলসির জন্য। সঙ্গে চ্যালেঞ্জেরও। শনিবার প্রিমিয়ার লীগে চেলসি মুখোমুখি হবে সাউদাম্পটনের, পয়েন্ট তালিকায় শেষ চারের জায়গা পাকা করতে। একদিন পরই অর্থাৎ সোমবারে চেলসি মাঠে নামবে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে, এফএ কাপের কোয়ার্টার ফাইনালে। আর বৃহস্পতিবার উয়েফা ইউরোপা লীগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে চেলসি মুখোমুখি হবে রুবিন কাজানের। সব মিলিয়ে আগামী সপ্তাহটা চেলসির জন্য ব্যস্ত সূচীতে ঠাসা। এমন পরিস্থিতিতে দল ভাল করবে বলে আশাবাদ ব্যক্ত . . .
রাজ্জাকের অবিস্মরণীয় অর্জন
প্রথম বাংলাদেশী হিসেবে ২০০ উইকেট শিকার
কুমার সাঙ্গাকারাকে আউট করা দিয়ে শুরু। এরপর এক এক করে থিসারা পেরেরা, এ্যাঞ্জেলো ম্যাথুস, নুয়ান কুলাসেকারা, সেনানায়েকের উইকেট নিয়ে প্রথম বাংলাদেশী হিসেবে ২০০ উইকেট পাওয়ার রেকর্ডই গড়ে ফেললেন স্পিনার আবদুর রাজ্জাক। স্বাগতিক শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজ শুরুর আগে রাজ্জাকের প্রয়োজন ছিল আর ৫ উইকেট। সেটা তৃতীয় ওয়ানডেতে তুলে নিয়ে প্রথম বাংলাদেশী হিসেবে ২০০ উইকেট পাওয়ার রেকর্ড গড়ে ফেলেন রাজ্জাক। কিন্তু প্রথম ওয়ানডেতে কোন উইকেটই পাননি এই বাঁহাতি স্পিনার। দ্বিতীয় ওয়ানডে পরিত্যক্ত হয়ে গেল। একটি ম্যাচ হাতছাড়া . . .
দিলশানের শতকে শ্রীলঙ্কার ৩০২ রান
মিথুন আশরাফ, ক্যান্ডি, শ্রীলঙ্কা থেকে ॥ তিলকারতেœ দিলশানের ব্যাটিং দাপটে শ্রীলঙ্কা ব্যাটিং দাপট দেখিয়েছে। তাঁর ১২৫ রানের শতকে ৩০২ রান করেছে লঙ্কানরা। তবে এই রান তুলতে গিয়ে আবদুর রাজ্জাকের (৫/৬২) বোলিং দাপটের সামনেও পড়তে হয়েছে লঙ্কান ব্যাটসম্যানদের। সেই সঙ্গে বাংলাদেশ বোলারদের মধ্যে সর্বপ্রথম ২০০ উইকেট নেয়াও হয়ে গেছে রাজ্জাকের। উইকেট ব্যাটসম্যানদের জন্য সুবিধাজনক। রান তোলা খুবই সহজ। আর তাই টস জিতেই শ্রীলঙ্কা আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। তাতে ঠিকই সাফল্য মিলে যায়। দিলশানের শতকে ৫০ ওভারে ৩০২ . . .
নাটকীয়তার পর বাদ পড়ল বাংলাদেশ
এফসি চ্যালেঞ্জ কাপ ফুটবল
স্পোর্টস রিপোর্টার ॥ নাটকের শেষ অঙ্ক বাংলাদেশের জন্য হলো দুঃসংবাদের উপলক্ষ। হতে পারত সেটা আনন্দের। কিন্তু বাদ সাধলো এফসি। নানা টালাহানার পর এএফসি যে তথ্য দিল, তাতে চ্যালেঞ্জ কাপের মূল পর্বে বাংলাদেশের নাম নেই। একদিন আগেও এশিয়ান ফুটবল কনফেডারেশনের ওয়েবসাইটে বাংলাদেশকে মূল পর্বে স্থান পাওয়া ৮ দলে রাখা হয়েছিল। ২৪ ঘণ্টায় দৃশ্যপট পাল্টে গেল। বৃহস্পতিবার বাফুফেকে আনুষ্ঠানিকভাবে জানালো এএফসির চিঠিতে ‘নির্মম’ রসিকতাই ফুটে উঠল। মূল পর্বে ওঠা তো দূরের কথা, চ্যালেঞ্জ কাপের বাছাইপর্বে গ্রুপের চার . . .
দলের উন্নতির প্রত্যাশা ফ্লাওয়ারের
স্পোর্টস রিপোর্টার ॥ চলতি বছর এ্যাশেজ সিরিজ পুনরুদ্ধার করতে হলে দলের খেলোয়াড়দের আরও উন্নতি করতে হবে বলে স্বীকার করেছেন ইংল্যান্ড ক্রিকেট দলের জিম্বাবুইয়ান কোচ এ্যান্ডি ফ্লাওয়ার। সম্প্রতি নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ ড্র করার পর এ মন্তব্য করলেন তিনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্ট ড্র হওয়ার পর সিরিজ নির্ধারণী অকল্যান্ড টেস্টে কোনমতে ড্র করে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হার এড়ায় ইংল্যান্ড। তবে ফ্লাওয়ারের মতো নিউজিল্যান্ডে দল যে নৈপুণ্য দেখিয়েছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এ্যাশেজ সিরিজ পুনরুদ্ধারে . . .
টেস্ট ব্যাটসম্যানের ঘাটতি অস্ট্রেলিয়ায়
স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ার ক্রিকেটের দুর্দিন চলছে বিগত কয়েক বছর ধরেই। চলতি বছরে যেন এটি আরও প্রকট আকার ধারণ করেছে। সদ্যই ভারত সফরে এসে ডন ব্র্যাডম্যানের উত্তরসূরিরা ধবলধোলাইয়ের লজ্জা পেয়েছে। চার ম্যাচের টেস্ট সিরিজে স্বাগতিক ভারতের কাছে ৪-০ ব্যবধানে হেরেছে সফরকারী অস্ট্রেলিয়া। মাইকেল ক্লার্কদের এমন জঘন্য পারফরমেন্সের কারণ নির্ণয় করেছেন সাবেক অসি তারকা ইয়ান চ্যাপেল। ৬৯ বছর বয়সী সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক বলেছেন, বর্তমান অসি দলে নাকি টেস্ট ব্যাটসম্যানের ঘাটতি! ভাল টেস্ট মেজাজী ব্যাটসম্যানের . . .
ভারত সফরে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল
স্পোর্টস রিপোর্টার ॥ এবারই প্রথম পূর্ণাঙ্গ দ্বিপাক্ষিক সিরিজ খেলতে কোন সফরে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা। আগামী ৩১ মার্চ ভারত সফরে যাবে তারা। এ উপলক্ষে ২৪ ক্রিকেটার নিয়ে গত ১৮ মার্চ থেকে মিরপুরে শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুশীলন শুরু হয়। সেখান থেকে ৯ জন কমিয়ে ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এছাড়া অতিরিক্ত তালিকায় রাখা হয়েছে আরও ৫ ক্রিকেটারকে। আগামী ৩১ মার্চ বরোদা পৌঁছুবে বাংলাদেশ দল। দলের সেখানে ২, ৪ ও ৫ এপ্রিল তিন টি২০ খেলে আহমেদাবাদ যাবে ওয়ানডে সিরিজের জন্য। ৮, . . .
চট্টগ্রাম আবাহনী ও ব্রাদার্সের জয়
স্পোর্টস রিপোর্টার ॥ এটিএন বাংলা স্বাধীনতা কাপ ফুটবলে তৃতীয় ম্যাচে জয় পেয়েছে চট্টগ্রাম আবাহনী। বৃহস্পতিবার তারা ১-০ গোলে আরামবাগ ক্রীড়া সংঘকে হারিয়েছে। প্রথমার্ধ ছিল গোলশূন্য। কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ৫২ মিনিটে জয়সূচক গোল করেন জনি। ‘সি’ গ্রুপে উভয়ের এটি শেষ খেলা। পোর্টসিটির দলটি এ জয়ে চার পয়েন্ট এবং আরামবাগ এক পয়েন্ট। টুর্নামেন্ট থেকে দুটি দল আগেই বিদায় নিয়েছে। স্বাধীনতা কাপ ফুটবলের গ্রুপ পর্ব থেকে আগেই বিদায় নিয়েছিল ব্রাদার্স ইউনিয়ন। তবে তাদের সান্ত¡না, . . .
আইপিএলে খেলার অনুমতি পেলেন লঙ্কান ক্রিকেটাররা
স্পোর্টস রিপোর্টার ॥ আর মাত্র সপ্তাহখানিকের মধ্যেই ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) ষষ্ঠ আসর মাঠে গড়াবে। ক্রিকেটারদের আর্থিকভাবে সবচেয়ে বেশি সুযোগ-সুবিধা দানকারী বিশ্বের মধ্যে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় আসর এটি। প্রতিবছর আইপিএলে বেশকিছু লঙ্কান ক্রিকেটার অংশগ্রহণ করেন। তবে শ্রীলঙ্কায় তামিলদের প্রতি দেশটির সরকারের অসদাচরণ নিয়ে কিছুদিন ধরেই ভারতের তামিল অধ্যুষিত তামিলনাড়ু রাজ্য তথা চেন্নাইয়ের রাজনীতি বেশ উত্তপ্ত। শ্রীলঙ্কায় তামিলদের সঙ্গে যে নৃশংস আচরণ করা হয়েছে, তার আরও জোরালো প্রতিবাদ জানাতে মার্চের . . .
টট্টিকে বুফনের শুভেচ্ছা
স্পোর্টস রিপোর্টার ॥ এক ক্লাবেই ইতি টানতে যাচ্ছেন। দীর্ঘ ২০ বছর ধরে আছেন রোমাতে। এরই মধ্যে হয়েছেন ক্লাবের সর্বোচ্চ গোলের মালিক। ইতালিয়ান ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। ফ্রান্সেসকো টট্টিকে নিয়ে সমর্থকদের উচ্ছ্বাসের শেষ নেই। সতীর্থদের মধ্যেও বাড়তি রোমাঞ্চ। সিরি এ ফুটবলে ক্যারিয়ারের বিশতম বছরে টট্টিকে শুভেচ্ছা জানিয়েছেন জুভেন্টাসের গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। এক সময়ে জাতীয় দলের সতীর্থকে প্রশংসায় ভাসিয়েছেন বুফন। ব্যক্তিগত ডায়েরিতে টট্টির উদ্দেশে লিখেছেন একটি চিঠি। সম্প্রতি সেই চিঠি প্রকাশ করেছে এএনএসএ। সেখানে . . .
ইউনিলিভার ইন্ডিপেন্ডেন্স ডে গলফ
স্পোর্টস রিপোর্টার ॥ মঙ্গলবার ভাটিয়ারী গলফ এ্যান্ড কান্ট্রি ক্লাবে শেষ হয়েছে ইউনিলিভার ইন্ডিপেন্ডেন্স ডে গলফ টুর্নামেন্ট। এতে বিভিন্ন বিভাগে শিরোপা জয় করেন উইনার-ইসরারুল হক খান, বেস্ট গ্রস-সাকিব সালাম, লেডিস উইনার-মিসেস মুন, সিনিয়র উইনার-আমিন উল্লাহ্, নাইন হোল উইনার-এএম শামসের তসলিম, জুনিয়র উইনার-মাস্টার ইসমাইল, বেস্ট ফ্রন্ট লাইন-মিয়া এমএ রহিম, বেস্ট বেক লাইন-আমজাদুল পারভেজ চৌধুরী, লঙ্গেস্ট ড্রাইভ-এম লবি চৌধুরী, নিয়ারেস্ট টু পিন-তসলিম উদ্দিন এবং ম্যাক্সিমাস পার-ক্যাপ্টেন (মেরিন) রফিকুল ইসলাম। টুর্নামেন্টে . . .