মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ মার্চ ২০১৩, ১০ চৈত্র ১৪১৯
খেলোয়াড় তৈরিতে জেলা ফুটবল লীগের বিকল্প নেই
স্পোর্টস রিপোর্টার ॥ জেলা ফুটবল লীগ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) জন্য একটা বড় চ্যালেঞ্জ ছিল। সাড়ে তিন মাস আগে প্রতিটি জেলাকে এক লাখ টাকা করে দিয়ে সে চ্যালেঞ্জের যাত্রা শুরু করেছিল বাফুফে। কাজী সালাউদ্দিন শেখ জামাল ধানম-ি ক্লাবের সভাপতি মনজুর কাদেরকে জেলা ফুটবল লীগ কমিটির চেয়ারম্যান করে যথার্থ কাজটিই করেছিলেন। তাঁর স্পর্শে ডালপালা গজিয়ে দেরিতে হলেও আলোর মুখ দেখতে যাচ্ছে জেলা ফুটবল লীগ। ইতোমধ্যে চারটি জেলায়- মুন্সীগঞ্জ, মাগুরা, চাঁপাইনবাবগঞ্জ ও দিনাজপুরে লীগ শেষ হয়েছে। জামালপুর, যশোর, নাটোর, . . .
বাংলাদেশের ২৫৯ রানে তামিমেরই ১১২
মিথুন আশরাফ
হাম্বানটোটা, শ্রীলঙ্কা থেকে
একাই বাংলাদেশকে খাদের কিনারা থেকে টেনে তুললেন। এগিয়েও নিয়ে গেলেন। আবার শতকও করলেন। দলও শেষপর্যন্ত ৮ উইকেটে ৫০ ওভারে ২৫৯ রান করল। যার মধ্যে দলের হাল একহাতে ধরা তামিম ইকবালই ১১২ রান করলেন! হাম্বানটোটার মাহিন্দা রাজাপাকসে আন্তর্জাতিক স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে শুরু থেকেই তোপের মুখে থাকে বাংলাদেশ। দলীয় ৪৪ রানেই এনামুল হক বিজয়কে (১৩), ৫৭ রানে রানের খাতা খোলার আগেই মোহাম্মদ আশরাফুলকে, ৬৩ রানে মুশফিকুর রহীমকে (৩) হারিয়ে বেহাল দশা হয় বাংলাদেশের। এরপর তামিমের সঙ্গে মাহমুদুল্লাহ রিয়াদ (২৯) . . .
হিগুয়াইন-মেসি চমকে জয় আর্জেন্টিনার
কলম্বিয়ার গোল উৎসব, আর্জেন্টিনা ৩-০ ভেনিজুয়েলা, কলম্বিয়া ৫-০ বলিভিয়া, উরুগুয়ে ১-১ প্যারাগুয়ে
স্পোর্টস রিপোর্টার ॥ গঞ্জালো হিগুয়াইন আর লিওনেল মেসি। রিয়াল-বার্সা মিলেমিশে যেন একাকার। ক্লাব পর্যায়ে একে অপরের প্রবল প্রতিপক্ষ। তবে জাতীয় দলে একই সুতোয় গাঁথা পরম সতীর্থ। শনিবার ভোরে মেসি-হিগুয়াইন জুটি বাড়তি রোমাঞ্চ ছড়াল ফুটবল ভক্তদের মনে। তাদের দুর্দান্ত যৌথ প্রয়াসে দারুণ এক জয় পেয়েছে আর্জেন্টিনা। লাতিন আমেরিকা অঞ্চলে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে এদিন ভেনিজুয়েলাকে ৩-০ গোলে উড়িয়ে দিযেছে সাবেলা বাহিনী। দুটি গোল করেছেন রিয়াল তারকা হিগুয়াইন। পেনাল্টি থেকে বাকি গোলটি করেছেন লিওনেল মেসি। তবে হিগুয়াইনের . . .
ওয়ানডেতে ব্যর্থতার বৃত্তেই আশরাফুল
১৭ মাস পর ওয়ানডেতে ফিরে আবারও শূন্য রানে আউট
স্পোর্টস রিপোর্টার ॥ জল্পনা-কল্পনা, সমালোচনা আর বিতর্কের পথ মাড়িয়ে আবারও আচমকা দলে সুযোগ করে নিয়েছিলেন মোহাম্মদ আশরাফুল। তবু তাঁর জন্য স্বল্পদৈর্ঘ্যরে ফরমেটে ফেরার জায়গা ভেবে রাখলেও কিছুটা ভাবনাতীতভাবেই তিনি ফেরেন টেস্ট দলে। প্রত্যাবর্তনের পর যেন সেই প্রথম দিককার পুরনো আশরাফুলকেই খুঁজে পায় বাংলাদেশ। আবারও মেধাদীপ্ত সেই ব্যাটিং। দুর্দান্ত এক শতরান করলেন প্রথম টেস্টের প্রথম ইনিংসে। ১৯০ রানের অবিস্মরণীয় এক ইনিংস খেলার পর পরের তিন ইনিংস থেকে বড় কোন রান উপহার দিতে পারেননি আশরাফুল। তবে এর মধ্যে দুটি ইনিংসেই . . .
এমিলি-মিঠুনের গোলে শেখ রাসেলের আয়েশি জয়
স্পোর্টস রিপোর্টার ॥ প্রতিপক্ষ চেপে ধরেছিল ঠিকই। কিন্তু শিরোপা প্রত্যাশীদের যাত্রা পথে বাধা হতে পারেনি চ্যাম্পিয়নশিপের দলটি। শনিবার ফরাশগঞ্জকে ২-০ গোলে হারিয়ে এটিএন বাংলা স্বাধীনতা কাপ ফুটবলে দ্বিতীয় জয় তুলে নিয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র। পেনালি থেকে জাহিদ হাসান এমিলি দলকে এগিয়ে নেয়ার পর অতিরিক্ত সময়ে ব্যবধান দ্বিগুণ করেন বদলি খেলোয়াড় মিঠুন চৌধুরী। আবাহনীর সমান ৬ পয়েন্ট নিয়ে ফেডারেশন কাপ চ্যাম্পিয়নরা টুর্নামেন্টের শিরোপা জয়ের আভাস দিল। আগামী বৃহস্পতিবার দুই দল মুখোমুখি হবে গ্রুপ চ্যাম্পিয়নের লড়াইয়ে। . . .
জার্মানি, হল্যান্ড, ফ্রান্স ও ইংল্যান্ডের বড় জয়
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ বাছাই পর্বে ইউরোপীয় অঞ্চলে পরশু জয় পেয়েছে বড় দলগুলো। তবে ব্যতিক্রম বিশ্বচ্যাম্পিয়ন স্পেন ও পর্তুগাল। অপেক্ষাকৃত দুর্বল ফিনল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে দেল বস্ক বাহিনী। আর ইসরাইলের সঙ্গে ৩-৩ গোলে কোনমতে ড্র করেছে পর্তুগাল। তবে ধারাবাহিক জয়ের ধারায় রয়েছে হল্যান্ড। ৩-০ গোলে তারা পরাজিত করেছে এস্তোনিয়াকে। কাজাখস্তানের মাঠে একই ব্যবধানে জয় পেয়েছে জায়ান্ট জার্মানি। তবে গোল উৎসব করে জয় পেয়েছে ইংল্যান্ড। সান মারিনোকে ৮-০ গোলে পরাজিত করেছে ইংলিশরা। অন্যদিকে জর্জিয়ার বিরুদ্ধে . . .
সমানে সমান দ্বিতীয় দিন
দিল্লী টেস্ট
প্রথম ইনিংসে ভারত ২৬৬/৮, লেয়নের ৫ উইকেট
স্পোর্টস রিপোর্টার ॥ দিল্লী টেস্টের দ্বিতীয় দিনে লড়াই হয়েছে সমানে সমান। প্রথম ইনিংসে সফরকারী অস্ট্রেলিয়ার ২৬২ রানের জবাবে দিন শেষে ৮ উইকেটে ২৬৬ রান করেছে ভারত। এগিয়ে ৪ রানে। ভুবনেশ্বর ব্যাট করছেন ১০ রান নিয়ে। রবিবার তৃতীয় দিন সকালে তার সঙ্গে নামবেন প্রজ্ঞান ওঝা। উল্লেখ্য, চার টেস্টের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে মহেন্দ সিং ধোনির দল। হোয়াইটওয়াশ এড়াতে হলে দিল্লীতে জয়ের বিকল্প নেই শেন ওয়াটসনের অস্ট্রেলিয়ার। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া কঠিন লড়াইয়ে সেয়ানে লড়াই করে যাচ্ছে লজ্জার মুখে দাঁড়ানো কুলীন অসিরা। রবিবার . . .