মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ মার্চ ২০১৩, ৯ চৈত্র ১৪১৯
শোককে শক্তিতে পরিণত করতে চায় মুশফিকরা
বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম ওয়ানডে আজ
বুধবার রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান মারা গেছেন। জাতি হারিয়েছে অভিভাবক। শোকস্তব্ধ এখন পুরো জাতি। তিনদিনের রাষ্ট্রীয় শোক চলছে। আজ তার শেষ দিন। এমন দিনে শোককে শক্তিতে পরিণত করতে চান মুশফিকরা। শুধু ম্যাচের আগে নীরবতা পালনই নয়, শ্রীলঙ্কার বিরুদ্ধে আজ শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডেতে জিতে শোকস্তব্ধ জাতিকে সুখের সংবাদ দিতেও চান মুশফিকরা। বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীম শুক্রবার দুপুরে হাম্বানটোটায় মাহিন্দা রাজাপাকসে আন্তর্জাতিক স্টেডিয়ামের সংবাদ সম্মেলন রুমে বসে জানান, ‘আমরা যখন এ নিউজটা . . .
ওয়ানডে সিরিজও জিততে চায় শ্রীলঙ্কা
স্পোর্টস রিপোর্টার, হাম্বানটোটা, শ্রীলঙ্কা থেকে ॥ টেস্ট সিরিজ জেতার পর এখন ওয়ানডে সিরিজও জিততে চায় শ্রীলঙ্কা। আজ ওয়ানডে সিরিজে খেলতে নামার আগে শুক্রবার শ্রীলঙ্কা দলের অধিনায়ক এ্যাঞ্জলো ম্যাথুসই এমন জানিয়েছেন। বলেছেন, ‘দলগতভাবে আমরা অনেক ভাল প্রস্তুতি নিয়ে এসেছি। সেরা ক্রিকেট খেলে সিরিজটি জিততে হবে। এটাই আমাদের চ্যালেঞ্জ। সেভাবেই আমরা আমাদের প্রস্তুত করেছি।’ বাংলাদেশ দলও ওয়ানডেতে ভাল এবং যে কোন দলকে হারায় এখন। এমন দলের বিরুদ্ধে খুব ভাল না খেলে জয় সম্ভব নয়। ম্যাথুসও তা জানেন। তাই বলেছেনও, . . .
আশরাফুল, তামিমদের ঠেকাতে মালিঙ্গা অস্ত্র
স্পোর্টস রিপোর্টার, হাম্বানটোটা, শ্রীলঙ্কা থেকে ॥ সকাল ১১টার দিকে হাম্বানটোটায় মাহিন্দা রাজাপাকসে আন্তর্জাতিক স্টেডিয়ামের ইনডোরে তিলকারতেœ দিলশানকে একের পর এক গতির বল ছুড়ে যাচ্ছেন লাসিথ মালিঙ্গা। কিন্তু কোনভাবেই তার বল সঠিক পথ খুঁজে পাচ্ছে না। কোন উপায় না দেখে গতির বোলারদের কোচ চামিন্দা ভাস মালিঙ্গাকে নিয়ে মাঠের মূল উইকেটে এসে পড়লেন এবং আধঘণ্টা একের পর এক বল ছুড়ে যাওয়ার পর অবশেষে ভাসের কাছ থেকে ‘ওয়েল ডান’ পেলেন মালিঙ্গা। আর তাতেই বোঝা যাচ্ছে বাংলাদেশকে ওয়ানডেতে ধ্বংস করে দিতে মালিঙ্গাই . . .
১৭ মাস পর আশরাফুল...
জাহিদুল আলম জয় ॥ সীমাহীন সম্ভাবনা নিয়ে বাংলাদেশের ক্রিকেটে আগমন ঘটে মোহাম্মদ আশরাফুলের। ১১ এপ্রিল ২০০১ সালে বুলাওয়াতে স্বাগতিক জিম্বাবুইয়ের বিরুদ্ধে ওয়ানডে অভিষেক হয়েছিল প্রতিশ্রুতিশীল এই ক্রিকেটারের। করেছিলেন মাত্র ৯ রান। ওয়ানডে অভিষেকে তেমন সুবিধা করতে না পারলেও টেস্ট অভিষেকে বিশ্ববাসীকে রীতিমতো চমকে দিয়েছিলেন সাবেক বাংলাদেশ অধিনায়ক। ২০০১ সালের সেপ্টেম্বরে কলম্বোর এসএসসিতে স্বাগতিক শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় আশরাফুলের। অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ২৬ রানে থেমে গেলেও দ্বিতীয় ইনিংসে খেলেছিলেন . . .
আমি বালোতেল্লির ভক্ত ॥ নেইমার
স্পোর্টস রিপোর্টার ॥ দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেয়ার পর দুটি ম্যাচ খেলল ব্রাজিল। কিন্তু লুই ফিলিপ সোলারি এখনও জয় এনে দিতে পারলেন না রেকর্ড পাঁচবারের বিশ্বকাপজয়ীদের। গত নবেম্বরে সেলেসাওদের দায়িত্ব নেয়ার পর সোলারির অধীনে ব্রাজিল প্রথম ম্যাচ খেলে ইংল্যান্ডের বিরুদ্ধে। গত মাসে ইংলিশদের কাছে ২-১ গোলে হার মানে সাম্বা ছন্দের প্রতিনিধিরা। বৃহস্পতিবার প্রীতি ম্যাচে ইতালির সঙ্গে ২-২ গোলে ড্র করেছে ব্রাজিল। প্রথমার্ধে অস্কার, ফ্রেড, নেইমাররা ২-০ গোলে এগিয়ে গেলেও বিরতির পর তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে ম্যাচে . . .
আবাহনীর কাছে হার ব্রাদার্সের
আবাহনী ২-১ ব্রাদার্স
স্পোর্টস রিপোর্টার ॥ এটিএন বাংলা স্বাধীনতা কাপ ফুটবলে দ্বিতীয় জয় পেয়েছে আবাহনী। কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শুক্রবার ব্রাদার্স ইউনিয়নকে ২-১ গোলে হারিয়েছে বিজয়ীরা। প্রথম ম্যাচে তারা ২-০ গোলে হারিয়েছিল ফরাশগঞ্জকে। বিজয়ীদের স্থানীয় মিডফিল্ডার আব্দুল বাতেন কোমল ও ঘানাইয়ান স্ট্রাইকার থুয়াম ফ্রাঙ্ক এবং বিজিতদের নাইজিরিয়ান স্ট্রাইকার কিংসলে চিগোজি একটি করে গোল করেন। দুই হারে টুর্নামেন্ট থেকে বিদায় নিল গোপীবাগের দলটি। ৬ পয়েন্ট নিয়ে সামনে গ্রুপ চ্যাম্পিয়নের লড়াইয়ে শেখ রাসেলের মুখোমুখি . . .
ব্রাজিলকে রুখে দিল ইতালি
স্পোর্টস রিপোর্টার ॥ রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। দ্বিতীয় সর্বোচ্চ চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। লড়াইটা প্রীতি হলেও আড়ালে ছিল উত্তেজনার বারুদ। নিরপেক্ষ ভেন্যু জেনেভায় পরশু রাতে রুদ্ধশ্বাস সেই প্রীতি ম্যাচে জেতেনি কেউ। রোমাঞ্চকর লড়াই শেষপর্যন্ত ২-২ গোলে ড্র হয়েছে। অথচ জয়টা খুব কাছ থেকেই দেখছিল ব্রাজিল। প্রথমার্ধে ফ্রেড ও অস্কারের গোলে এগিয়ে যাওয়া ব্রাজিল (২-০) দ্বিতীয়ার্ধে থমকে যাবে, ভাবেনি কেউ। ড্যানিয়েল ডি রোসির গোলে ব্যবধান কমিয়ে আনা ইতালিকে বাড়তি রোমাঞ্চ উপহার দেন ব্যাডবয়খ্যাত . . .
এবার শ্রীলঙ্কার জঙ্গলে বাংলাদেশ দল
স্পোর্টস রিপোর্টার, হাম্বানটোটা, শ্রীলঙ্কা থেকে ॥ যেদিকেই চোখ যায়, সেখানেই শুধু জঙ্গল আর জঙ্গল। আর এই জঙ্গলের মাঝেই দাঁড়িয়ে আছে ডিমের মতো এক স্টেডিয়াম, মাহিন্দা রাজাপাকসে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। আর এই স্টেডিয়ামেই আজ প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে খেলবে বাংলাদেশ। যে দলটি এখন সমুদ্র নগরী গল, বাণিজ্য নগরী কলম্বো ছেড়ে জঙ্গলের প্রদেশ হাম্বানটোটাতেই আছে। শ্রীলঙ্কার দক্ষিণ প্রদেশের হাম্বানটোটা এমনই গ্রাম। যেখানে গাছ-গাছালি ছাড়া যেন আর কিছু চোখে পড়ে না। মাঝে মাঝে হাতির দেখা মেলে। আর পাখির . . .