মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৪ মার্চ ২০১৩, ৩০ ফাল্গুন ১৪১৯
এমন সাফল্যই দেখতে চাই, টাইগারদের শুভেচ্ছা
স্পোর্টস রিপোর্টার ॥ অনেক প্রাপ্তি আর রেকর্ডের ড্র ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে অধিনায়ক মুশফিকুর রহীমের ডাবল সেঞ্চুরি তাঁকে স্থান করে দিয়েছে ইতিহাসের পাতায়। স্বাগতিক শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথমবারের মতো বীরত্বপূর্ণ এই ড্রয়ে আনন্দের জোয়ারে ভাসছে গোটা দেশ, তথা ক্রিকেটপ্রেমী মানুষ। অনেকের মতে জয়ের সমতুল্য এই ড্র। সিরিজের প্রথম টেস্টে গর্ব করার মতো এই সাফল্যে অভিনন্দন, ধন্যবাদ, পুরস্কার- অনেক কিছুই পাচ্ছেন বাংলাদেশের বীর ক্রিকেটাররা। অবেগজড়িত কণ্ঠে অনেকে অনেক কিছুই বলছেন রূপ কথার এই ম্যাচ নিয়ে। তাদের একজন . . .
মেসি ম্যাজিকে শেষ আটে বার্সিলোনা
রেকর্ড গড়ে আর্জেন্টাইন তারকার জবাব, স্বপ্ন চুরমার ইতালিয়ান জায়ান্ট এসি মিলানের
জাহিদুল আলম জয় ॥ যেন গেল গেল বলে রব উঠেছিল! টানা তিনটি গুরুত্বপূর্ণ ম্যাচে পরাজয়ে বার্সিলোনার পতনও দেখেছিলেন অনেকে!! নিন্দুকেরা লিওনেল মেসি নামের জাদুটোনাকেও অবহেলা করতে ছাড়েননি। এরপরও অবিচল ছিলেন বার্সিলোনা ডায়মন্ড। আচমকা ছন্দপতন আর সমালোচনার ডামাডোলে অস্থিরতা দেখায়নি ক্যাটালান শিবিরও। জবাবটা ময়দানী লড়াইয়ে দেয়ার জন্যই হয়ত মুখিয়ে ছিলেন। বার্সিলোনা সেই মোক্ষম মঞ্চটাই পেয়ে যায় মঙ্গলবার রাতে। এদিন উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচে অতিথি এসি মিলানের মুখোমুখি হয়েছিল স্বাগতিক . . .
শেষ আটে শারাপোভা, আজারেঙ্কা, ওজনিয়াকি ও কেভিতোভা
পুরুষ বিভাগের চতুর্থ পর্বে জোকোভিচ-মারে
স্পোর্টস রিপোর্টার ॥ বিএনপি পারিবাস ওপেনে শেষ আটে নাম লিখিয়েছেন মারিয়া শারাপোভা, ভিক্টোরিয়া আজারেঙ্কা, ক্যারোলিন ওজনিয়াকি, পেত্রা কেভিতোভা, সামান্থা স্টোসারের মতো তারকারা। হেরে গিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছেন তৃতীয় বাছাই পোল্যান্ডের এ্যাগনিয়েস্কা রাদওয়ানাস্কা এবং নবম বাছাই ফ্রান্সের মারিযন বার্তোলি। পুরুষ বিভাগের চতুর্থ রাউন্ডে উন্নীত হয়েছেন নোভাক জোকোভিচ, এ্যান্ডি মারে এবং জো-উইলফ্রেড সোঙ্গার মতো তারকারা। মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার ইন্ডিয়ান ওয়েলস টেনিস কমপ্লেক্স অনুষ্ঠিত চতুর্থ রাউন্ডের খেলায় . . .
জার্মানি জয় করে কোয়ার্টার ফাইনালে গালাতাসারে
শালকে ২-৩ গালাতাসারে (দুই লেগ মিলে ৪-৩ গোলে জয়ী গালাতাসারে)
স্পোর্টস রিপোর্টার ॥ জার্মান দুর্গ জয় করে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে কোয়ার্টার ফাইনালের টিকেট পেয়েছে তুর্কী ক্লাব গালাতাসারে। মঙ্গলবার রাতে শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচে স্বাগতিক জার্মান ক্লাব শালকে জিরো ফোরকে ৩-২ গোলে হারিয়ে এ কৃতিত্ব দেখিয়েছে দিদিয়ের দ্রগবা, ওয়েসলি স্নেইডারের তুর্কী ক্লাব। এর আগে প্রথম লেগের ম্যাচে ঘরের মাঠে শালকের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল গালাতাসারে। পরশু রাতে সব আলো ছিল বার্সিলোনা-এসি মিলান হাইভোল্টেজ ম্যাচ ঘিরে। আকর্ষণের কেন্দ্রবিন্দু ন্যূক্যাম্পে থাকলেও জার্মানিতে . . .
এবার কলম্বোয় গর্জে উঠতে চায় টাইগাররা
গল দুর্গ, সাগরে ঘেরা গলের সাফল্য শেষে এবার ব্যবসায়িক ও হালকা যানজটের নগরী কলম্বোয় এসেছে বাংলাদেশ দল। শনিবার প্রেমাদাসায় দ্বিতীয় টেস্টের বল মাঠে গড়াতেই এই মিশন শুরু হয়ে যাবে বাংলাদেশের। নতুন এই মিশনে নামার আগে এবার শ্রীলঙ্কায় প্রথমবারের মতো বাংলাদেশ পেয়েছে মধুর প্রাপ্তি। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টেই ড্র করেছে। ম্যাচের পঞ্চম দিনে মাঠ থেকে বের হয়ে আর হোটেলে নয়, কলম্বো এসে পড়েছে বাংলাদেশ। বুধবার দল পুরোদিন বিশ্রাম নিয়েছে। ঘুরে বেড়িয়েছেন কেউ কেউ, কেউ কেউ আবার দেখেছেন সিনেমা। আনন্দেই কেটেছে বাংলাদেশ . . .
ওয়ানডে দলে ফিরলেন আশরাফুল
ইনজুরির কারণে বাদ শাকিব-মাশরাফি-নাঈম, সানির জায়গায় পাঁচ বছর পর দলে মোশাররফ
স্পোর্টস রিপোর্টার ॥ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে গত বছর নবেম্বর-ডিসেম্বরে দারুন নৈপুণ্য দেখিয়ে ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছিল স্বাগতিক বাংলাদেশ দল। সে দলের চার সদস্য মাশরাফি বিন মর্তুজা, নাঈম ইসলাম, শফিউল ইসলাম ও ইলিয়াস সানির জায়গা হয়নি শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন ওয়ানডে সিরিজের দল থেকে ছিটকে পড়েছেন। তবে দেড় বছর পর ফিরেছেন প্রথম টেস্টে ১৯০ রানের দুর্দান্ত এক ইনিংস খেলা মোহাম্মদ আশরাফুল। এছাড়া বাঁহাতি স্পিনার ইলিয়াস সানি প্রত্যাশিত নৈপুণ্য দেখাতে ব্যর্থ হওয়ায় তাঁর জায়গায়গ দীর্ঘ ৫ বছর পর দলে ফিরেছেন মোশাররফ . . .
ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্ট শুরু আজ
সিরিজ জিততে আত্মবিশ্বাসী ধোনি, বিতর্কের ঘেরা টোপ, চাপে ক্লার্কের অস্ট্রেলিয়া
স্পোর্টস রিপোর্টার ॥ মোহালিতে ভারত ও সফরকারী অস্ট্রেলিয়ার মধ্যকার তৃতীয় টেস্ট শুরু হচ্ছে আজ। পাঞ্জাব ক্রিকেট স্টেডিয়ামে খেলা মাঠে গড়াবে বাংলাদেশ সময় সকাল দশটায়। প্রথম দুই টেস্টে টানা জয় নিয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে স্বাগতিক ভারত। মোহালিতেও নৈপুণ্যের ধারা অব্যাহত রেখে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিতের প্রত্যয় ঝরেছে ‘ক্যাপ্টেনকুল’ মহেন্দ্র সিং ধোনির কণ্ঠে। অন্যদিকে মাঠের বাইরের অনাকাক্সিক্ষত ঘটনায় মহাবিতর্কের জালে বন্দী হয়ে পড়েছে সফরকারী অস্ট্রেলিয়া। সব মিলিয়ে সিরিজে টিকে থাকার লড়াইয়ের . . .
ব্রিজ টাউন টেস্টে শুরুতেই বোলারদের দাপট
স্পোর্টস রিপোর্টার ॥ বোলারদের দাপটের মধ্য দিয়ে অতিবাহিত হয়েছে ব্রিজ টাউনে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুইয়ের মধ্যকার প্রথম টেস্টের প্রথম দিনের খেলা। টস জিতে ব্যাট বেছে নেয়া সফরকারী জিম্বাবুইয়ে প্রথম ইনিংসে অলআউট হয়েছে ২১১ রানে। জবাবে বোর্ডে ১৮ রান তুলতে ২ উইকেট হারিয়ে ক্যারিবীয়রাও ধাক্কা খেয়েছে শুরুতেই। সিরিজ দুই ম্যাচের। ব্যাট করতে নেমে ধুঁকতে ধুঁকতেই ২১১ রানে থেমেছে ব্রেন্ডন টেইলরের জিম্বাবুইয়ে। স্বাগতিক বোলারদের তোপের মুখে অতিথিরা ব্যাট করতে পেরেছে মোটেই ৭৬.৪ ওভার। পেসার কেমার রোচ (২/৩১) ও . . .
নৈপুণ্য ধরে রাখতে বোলিংয়েও উন্নতি প্রয়োজন
মোঃ মামুন রশীদ ॥ অবিস্মরণীয় একটি টেস্ট খেলেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিরুদ্ধে পূর্ব পরিসংখ্যান একেবারে যাচ্ছেতাই হলেও এবার তাদের মাটিতেই কিছু নতুন কের্ডের জন্ম দিয়ে ড্র করেছে বাংলাদেশ। প্রথম বাংলাদেশী হিসেবে টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন মুশফিকুর রহীম। অনেক চড়াই-উৎরাই পেরিয়ে দলে ঢুকে বঞ্চনার জবাব ব্যাটেই দিয়েছেন মোহাম্মদ আশরাফুল। ১৯০ রান করেছেন। তবে ধারাবাহিকতা নিয়ে আশরাফুলের বিষয়ে ক্রিকেটবোদ্ধাদের বরাবরই যে ভয় সেখান থেকে দূরে থাকলেন না খালেদ মাহমুদ সুজনও। জাতীয় দলের সাবেক এ অধিনায়ক এবং বর্তমানে . . .
ঢাকায় আসছেন কাতারের ফুটবল কর্মকর্তারা
স্পোর্টস রিপোর্টার ॥ আগামী শুক্রবার বাংলাদেশ সফরে ঢাকা আসছেন দশ সদস্যের কাতার ফুটবল ফেডারেশনের একটি প্রতিনিধি দল। দলে আছেন ফেডারেশনের প্রেসিডেন্ট হামাদ খলিফা এ এ আল-থানি, জেনারেল সেক্রেটারি হাসান আব্দুল্লাহ্ এইচ আর আল-থাওয়াদিসহ আরও আটজন। বাংলাদেশের সিলেট ফুটবল একাডেমির উন্নয়নে, ন্যাশনাল টিম ম্যানেজমেন্ট কমিটিকে এবং বাফুফে সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন প্রণীত ‘ভিশন ২০২২‘ বাস্তবায়নে সহায়তা করার লক্ষ্যেই কাতার ফুটবল ফেডারেশনের এ সফর বলে জানিয়েছে বাফুফের একটি সূত্র। স্বাধীনতা কাপ ফুটবল স্পোর্টস . . .
আল ওয়াসলেতে ফিরছেন ম্যারাডোনা!
স্পোর্টস রিপোর্টার ॥ শেষপর্যন্ত আবার দুবাইয়ের আল ওয়াসল ক্লাবে ফিরছেন দিয়েগো ম্যারাডোনা? এমন চমক লাগানো খবরের উৎস ম্যারাডোনাই। সম্প্রতি তিনিই ইঙ্গিত দিয়েছেন, আল ওয়াসলে তাঁকে দেখা যেতেও পারে। ঘটনা অন্য জায়গায়। আল ওয়াসলের বর্তমান ক্লাব পর্ষদ কমিটি ভেঙ্গে দেয়া হয়েছে। যাদের নাখোশের কারণেই গত বছর বরখাস্ত করা হয়েছিল ম্যারাডোনাকে। এবার নতুন করে গঠিত হবে ক্লাবের পরিচালনা পর্ষদ। ম্যারাডোনা আশা করছেন, মারওয়ান বিন হায়াত আবার নতুন করে দায়িত্ব নেবেন ক্লাব পর্ষদের। যার অধীনেই ম্যারাডোনা চুক্তি করেছিলেন। এক বিবৃতিতে . . .