মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৩, ১৪ ফাল্গুন ১৪১৯
বিসিএলে চ্যাম্পিয়ন ওয়ালটন মধ্যাঞ্চল
মিথুন আশরাফ ॥ অবশেষে বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লংগারভার্সন ক্রিকেট লীগের দিবারাত্রির গোলাপী বলের ফাইনালে জিতে চ্যাম্পিয়ন হয়েছে ওয়ালটন মধ্যাঞ্চলই। বিসিবি উত্তরাঞ্চলকে একদিন হাতে রেখেই ৩১ রানে হারিয়ে প্রথম আসরের শিরোপা ঘরে তুলেছে ওয়ালটন মধ্যাঞ্চল। রবিবারই বোঝা যাচ্ছিল ওয়ালটন মধ্যাঞ্চলই চ্যাম্পিয়ন হবে। বিসিবি উত্তরাঞ্চলের জিততে প্রয়োজন ছিল ১২২ রানের। হাতে ছিল ৫ উইকেট। দ্রুত এ উইকেটগুলো নিতে পারলেই মধ্যাঞ্চল চ্যাম্পিয়ন হয়ে যাবে। আগের দিন যে অবস্থা ছিল। তাতে ওয়ালটন মধ্যাঞ্চল . . .
কোপা দেল রে, ফাইনালে ওঠার 'এল ক্ল্যাসিকো'
মাহমুদুন্নবী চঞ্চল ॥ হারলেই বাদ। হাতছাড়া হবে শিরোপা জয়ের সুবর্ণ সুযোগ। তবে ড্র হলেও থাকবে নানা সমীকরণ। সেটা নির্ভর করছে কী ব্যবধানে ড্র। সাম্প্রতিক অতীতে এমন সমীকরণে এল ক্ল্যাসিকো দেখা যায়নি। তবে আজ তাই দেখার প্রতীক্ষায় ভক্ত-সমর্থকরা। কোপা দেল রের সেমিফাইনালের দ্বিতীয় লেগে আজ ন্যু ক্যাম্পে মুখোমুখি হবে স্প্যানিশ দুই জায়ান্ট বার্সিলোনা ও রিয়াল মাদ্রিদ। প্রথম লেগ ১-১ গোলে ড্র হয়েছিল। আজ যারা জিতবে, তারাই চলে যাবে ফাইনালে। তবে গোলশূন্য ড্র করলে ফাইনালে যাবে বার্সা। ১-১ গোলে ড্র হলে খেলা গড়াবে অতিরিক্ত . . .
চেন্নাই টেস্টে জয়ের দোরগোড়ায় ভারত
হেনরিকসের হাফ সেঞ্চুরিতে ৪০ রানে এগিয়ে অস্ট্রেলিয়া, দ্বিতীয় ইনিংসেও আশ্বিনের স্পিন ভেলকি (৫/৯০)
শাকিল আহমেদ মিরাজ ॥ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চেন্নাইয়ের প্রথম টেস্টে জয়ের সুবাস পাচ্ছে স্বাগতিক ভারত। আগের দিন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ক্যারিয়ারের প্রথম ‘ডাবল সেঞ্চুরি’র ওপর ভর করে নিজেদের প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে ৫৭২ রান করে সফরকারীদের চেয়ে ১৭২ রানে এগিয়ে যায় ভারত। পিছিয়ে থেকে শুরু করে এক পর্যায়ে ১৩৭ রানেই ৭ উইকেট হারিয়ে ইনিংস হারের শঙ্কায় পড়ে অসিরা। সেখান থেকে সাত নম্বরে নেমে ব্যক্তিগত অপরাজিত ৭৫ রান সংগ্রহ করে ইনিংস হারের লজ্জা এড়ানোর পাশাপাশি অবিশ্বাস্যভাবে দলকে ৪০ রানের লিডও . . .
বিয়ে নিয়ে ভাবছেন না ওজনিয়াকি
স্পোর্টস রিপোর্টার ॥ বিয়ে করে এখনই প্রেমের অপমৃত্যু ঘটতে চান না ড্যানিশ টেনিসকন্যা ক্যারোলিন ওজনিয়াকি, ‘আমাকে নয়, বরং রোরিকেই এ বিষয়ে জিজ্ঞেস করুন না! তিনিই ভাল জবাব দিতে পারবেন। আমার কথা হচ্ছেÑ বিয়ে নিয়ে আপাতত কোন পরিকল্পনা নেই। রোরির সঙ্গে প্রেমের সম্পর্ক দারুণ উপভোগ করছি আমি। এখনও আমাদের বয়স অনেক কম, বিয়ে করার উপযুক্ত সময় এখনও আসেনি।’ মালয়েশিয়ার কুয়ালালামপুরে ‘বিএমডব্লিউ মালয়েশিয়ান ওপেন’ খেলতে এসে সংবাদমাধ্যমকে নিজের অনুভূতি ব্যক্ত করেন সাবেক র‌্যাঙ্কিংসেরা . . .
টাইগার অধিনায়ক মুশফিকুর রহীম ॥ শ্রীলঙ্কায় ধারাবাহিক ভাল খেলার প্রত্যয় মুশফিকের
স্পোর্টস রিপোর্টার ॥ ইনজুরি, ইনজুরি এবং ইনজুরি! বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল যেন ইনজুরিতে পড়ে ছারখার। সামনেই শ্রীলঙ্কা সফর। আর এ সিরিজে এর প্রভাব এবার ভালভাবে পড়তে যাচ্ছে। শাকিব আল হাসান ইনজুরির কারণে সিরিজে খেলতেই পারছেন না। আজ তার অস্ত্রোপচার হওয়ারও কথা রয়েছে। সর্বশেষ সোমবার ইনজুরিতে পড়েছেন এনামুল হক জুনিয়র। আর এই ইনজুরি জাতীয় দলকে ভালভাবেই ভোগাচ্ছে। ইনজুরি সমস্যায় শ্রীলঙ্কা সফরে ভাল করার ভাবনা আরও প্রবল হয়েছে। এরপরও অধিনায়ক মুশফিকুর রহীম ভাবছেন শ্রীলঙ্কায় দল ধারাবাহিকভাবে ভাল করবে। এনামুল না খেললে . . .
দক্ষিণ আফ্রিকার জন্য বিশেষ গ্রীষ্ম ॥ স্মিথ
স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাঠে সফরকারী পাকিস্তানকে পুরোপুরি নিষ্পেষিত করেছে দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচের টেস্ট সিরিজে একেবারেই দাঁড়াতে দেয়নি পাক ক্রিকেট দলকে। রবিবার সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে আরও ভয়াবহ পরিস্থিতি হয়েছে সফরকারীদের। মাত্র তিন দিনেই ইনিংস ও ১৮ রানের লজ্জাজনক পরাজয় বরণ করেছে পাকরা। এ নিয়ে টানা ১৫ টেস্টে অপরাজিত থাকল অধিনায়ক গ্রায়েম স্মিথের দল। যার মধ্যে টানা ছয় টেস্টে জয় পেল তারা। আর এমন জয়ের পর আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা প্রোটিয়া শিবির দুই নম্বরে থাকা ইংল্যান্ডের সঙ্গে . . .
নাঈমের ইনজুরিতে টেস্ট দলে মার্শাল
শ্রীলঙ্কা সফর, এনামুল জুনিয়রের ইনজুরি ভাগ্য ফেরাল সানিরও
স্পোর্টস রিপোর্টার ॥ প্রায় তিন বছরের বেশি সময় পর টেস্ট দলে জায়গা পেয়েছিলেন এনামুল হক জুনিয়র। দীর্ঘদিন ধরে ঘরোয়া আসরে দুর্দান্ত নৈপুণ্য দেখালেও ঠাঁই হচ্ছিল না। আসন্ন শ্রীলঙ্কা সফরে হয়ত ভাল করে দলে স্থায়ী হওয়ার একটা প্রচেষ্টা চালাতে পারতেন। কিন্তু দুর্ভাগ্য হয়ে এলো ইনজুরি। সোমবার সকালে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে উইকেটের পাশে জগিং করার সময় পায়ে টান লাগে তাঁর। এরপর একাডেমী মাঠে আর অনুশীলন করতে পারেননি এনামুল। পরে জাতীয় দলের ফিজিও জানান ১০ দিনের জন্য বিশ্রামে যেতে হবে এনামুলকে। তাঁর বদলে ইতোমধ্যেই . . .
ফুটবলারদের মুখে আশার বাণী
এএফসি চ্যালেঞ্জ কাপ বাছাই, বাংলাদেশ জাতীয় দল এখন নেপালে
সুজা উদ্দিন ॥ বাংলাদেশ ফুটবল দল সর্বশেষ আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলেছে ২০১১ সালে ডিসেম্বরে সাফ ফুটবল। যেখানে একেবারে হতাশা করা পারফরমেন্স ছিল সুজন-মামুনুলদের। গ্রুপ পর্ব থেকে লজ্জাজনক বিদায় ঘটে ২০০৩ সাফ চ্যাম্পিয়নদের। এজন্য মেসিডোনিয়ান কোচ নিকোলা ইলিয়েভস্কির কোচিং দর্শনকে দায়ী করা হয়। ফুটবলাররাও দোষ দিয়েছিলেন কোচের উগ্র মেজাজ ও বিতর্কিত সিদ্ধান্তকে। সুজন-মামুনুলরা এবার চ্যালেঞ্জ কাপের বাছাইপর্বে পেয়েছে নতুন কোচ লুডভিক ডি ক্র্ইুফ। ডাচ কোচের কোচিং দর্শনের সঙ্গে পরিচয় মাত্র কয়েকদিনের। ৫টি অনুশীলনে হয়ত . . .
বেকহ্যামের রঙিন অভিষেক
জাহিদুল আলম জয় ॥ নতুন ক্লাবে রঙিন অভিষেক হয়েছে ডেভিড বেকহ্যামের। জানুয়ারির দলবদলে ঠিকানা পাল্টে প্যারিসের শীর্ষ ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইনে নাম লেখালেও সাবেক ইংলিশ অধিনায়ককে মাঠের লড়াইয়ের জন্য অপেক্ষা করতে হচ্ছিল। প্রতীক্ষার প্রহর শেষে অবশেষে পিএসজির হয়ে মাঠে নেমেছেন ৩৭ বছর বয়সী বেকহ্যাম। রবিবার ফরাসী লীগ ওয়ানের ম্যাচে পিএসজির হয়ে মার্শেইয়ের বিরুদ্ধে অভিষেক হয় সাবেক রিয়াল মাদ্রিদ তারকার। বিরতির পর বদলি হিসেবে মাঠে নামলেও আলো ছড়িয়েছেন সুদর্শন সুপারস্টার। নয়া মিশনে বেকহ্যাম গোল না পেলেও একটি গোলের . . .
মিলান ডার্বিতে জেতেনি কেউ
স্পোর্টস রিপোর্টার ॥ দুই মিলান মুখোমুখি। ভেন্যু সানসিরো। দুই ক্লাবের একই মাঠ। নিয়মমাফিক কেউ হয় স্বাগতিক কেউ বা সফরকারী। পরশু মিলান ডার্বি ম্যাচে স্বাগতিক ছিল ইন্টার মিলান। আর এ্যাওয়ে ম্যাচ ছিল এসি মিলানের। সিরিএ ফুটবলে রুদ্ধশ্বাস লড়াইয়ে শেষপর্যন্ত কেউ জেতেনি। ম্যাচ ১-১ গোলে ড্র হয়েছে। তবে এই ম্যাচে আলোচিত ছিলেন সম্প্রতি ম্যানসিটি থেকে এসি মিলানে আসা মারিও বালোতেল্লি। যিনি একসময় খেলেছেন ইন্টার মিলানেও। সাবেক ক্লাবের বিরুদ্ধে মাঠে নামার পর বর্ণবাদী গালি হজম করতে হয়েছে তাকে। কেউ বানর কেউ বা কলা সাদৃশ্য . . .
এল ক্ল্যাসিকো খেলার অপেক্ষায় কাকা-ভিয়া!
স্পোর্টস রিপোর্টার ॥ আস্থা অর্জন করেছেন কোচ জোশে মরিনহোর। গত শনিবার লা লীগায় ডিপোটির্ভো লা করুনার বিরুদ্ধে রিয়াল মাদ্রিদের হয়ে কাকা ছিলেন অপ্রতিরোধ্য। ওই ম্যাচের জ্বলজ্বলে পারফরমেন্সের পর ব্রাজিলিয়ান এ্যাটাকিং মিডফিল্ডার ন্যু ক্যাম্পে আজ রাতে অনুষ্ঠিত হতে যাওয়া এল ক্ল্যাসিকোতে খেলার আকাক্সক্ষা ব্যক্ত করেছেন। অন্যদিকে বার্সিলোনা তারকা ডেভিড ভিয়ারও আজকের রিয়াল-বার্সা মহারণে খেলার জোরাল সম্ভাবনা আছে। এসি মিলান ছেড়ে রিয়াল মাদ্রিদে আসার পর থেকেই সংগ্রাম করতে হচ্ছে ৩০ বছর বয়সী কাকাকে। তবে সব প্রতিকূলতা . . .
শেষ সুযোগ আফ্রিদির!
স্পোর্টস রিপোর্টার ॥ এবার সম্ভবত শেষ সুযোগ পেয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও অন্যতম অলরাউন্ডার শহীদ আফ্রিদি। ২০১১ বিশ্বকাপের পর থেকেই নানাবিধ বিতর্ক আর সমালোচনার মধ্য দিয়ে ক্যারিয়ার এগিয়ে যাচ্ছে তাঁর। দলে তখন থেকেই আর নিয়মিত হতে পারছেন না কোনভাবে। কখনও বিতর্ক আর কখনও ব্যক্তিগত পারফরমেন্স এ দুইয়ের যোগসাজশে থাকতে হয়েছে কয়েকটি সিরিজে দলের বাইরে। সর্বশেষ গত বছর সেপ্টেম্বরে টি২০ বিশ্বকাপে বাজে ফর্মের কারণে দল থেকে ছিটকে পড়েছিলেন। দীর্ঘ পাঁচ বছর পর ভারত সফরে যাওয়া পাকিস্তান দলে জায়গা পাননি গত ডিসেম্বরে। . . .