মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১ ফেব্রুয়ারী ২০১৩, ১৯ মাঘ ১৪১৯
বছরের প্রথম এল ক্ল্যাসিকোতে কেউ হারেনি
কোপা দেল রে, রিয়াল মাদ্রিদ ১-১ বার্সিলোনা
জাহিদুল আলম জয় ॥ তৃপ্তির হাসি হাসতেই পারেন রিয়াল মাদ্রিদ কোচ জোশে মরিনহো! চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনার বিরুদ্ধে নতুন বছরের প্রথম ম্যাচটি যে হারতে হয়নি তাদের। আক্রমণ-পাল্টা আক্রমণের ম্যাচ হলেও লোপ্পা গোলের সুযোগ তুলনামূলক বেশি পেয়েছিল ক্যাটালান শিবির। কিন্তু সেগুলো কাজে লাগাতে ব্যর্থ হন বার্সা তারকারা। এর ফলে বুধবার রাতে রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনার মধ্যে স্প্যানিশ কোপা দেল রে ফুটবলের সেমিফাইনালের প্রথম লেগের ম্যাচ ১-১ গোলে ড্র হয়। দুটি গোলই হয় দ্বিতীয়ার্ধে। ৫০ মিনিটে দারুণ প্লেসিং শটে গোল করে বার্সিলোনাকে . . .
স্মিথের টেস্টে প্রতিপক্ষ পাকিস্তান!
স্পোর্টস রিপোর্টার ॥ স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু আজ থেকে। জোহানেসবার্গের নিউ ওয়ান্ডারার্স স্টেডিয়ামে দিনের খেলা শুরু হবে বাংলাদেশ সময় বেলা আড়াইটায়। দুর্ধর্ষ দক্ষিণ আফ্রিকা টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল। অন্যদিকে শীর্ষ চার-এ থাকা পাকিস্তান হালে ক্রিকেটটা খেলছে একেবারে মনের মাধুরী মিশিয়ে। উইলো-গোলকের চিত্তাকর্ষক উপস্থাপনা বলতে যা বোঝায়। অথচ এক নম্বর আর ওই চিত্তাকর্ষকের সবকিছুই উবে গেছে এক গ্রায়েম স্মিথ আলোয়। সকালে নিউ ওয়ান্ডার্সে পা দিয়েই . . .
বেলজিক কোচ কিনান এখন ঢাকায়
স্পোর্টস রিপোর্টের ॥ পাকিস্তানের কিংবদন্তি হকি মিডফিল্ডার তাহির জামানের পর আরেকজন ‘হাই প্রোফাইল’ কোচ পেল বাংলাদেশ জাতীয় হকি দল। বৃহস্পতিবার সকালে বেলজিয়াম থেকে বিমানযোগে ঢাকা আসেন বেলজিয়ামের মাইতেল কিনান। বাংলাদেশ হকি দলের খ-কালীন উপদেষ্টা কোচ হিসেবে তিনি জাতীয় দলের সঙ্গে ১০ দিন থাকবেন। পরে আরও পাঁচটি মেয়াদে (প্রতি মেয়াদে ১০ দিন করে) দেশে এসে জাতীয় দলকে প্রশিক্ষণ দেবেন তিনি। সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কিনান জানান, ‘আমি আগে খেলোয়াড়দের টেকনিক্যাল, . . .
বাংলাদেশকে তাগাদা না দেয়ার আহ্বান আফ্রিদির
স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ চার বছর হতে চললো কোন ক্রিকেট দল পাকিস্তান সফর করা বন্ধ রেখেছে। ২০০৯ সালের ৩ মার্চ লাহোরে সফররত শ্রীলঙ্কা জাতীয় দলের ওপর বন্দুকধারীদের হামলা হয়। সেই ঘটনার পর থেকেই দ্বিপাক্ষিক কোন সিরিজ খেলতে পাকিস্তানের মাটিতে পা রাখেনি কোন বিদেশী ক্রিকেট দল। এ চারটি বছর নিরাপত্তা সংক্রান্ত হুমকি থাকার কারণে ঘরোয়া সিরিজগুলোর অধিকাংশই আরব আমিরাতে আয়োজন করতে বাধ্য হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। অবশ্য, ২০১১ সালের এপ্রিলে এবং চলতি বছর ১০ জানুয়ারি বাংলাদেশ দলকে পাকিস্তান সফরের জন্য . . .
শীর্ষেই আজারেঙ্কা-জোকোভিচ
বিশ্ব টেনিস র‌্যাঙ্কিং
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব টেনিসের নতুন র‌্যাঙ্কিং প্রকাশিত হয়েছে গত সোমবার। তাতে মহিলা ও পুরুষ বিভাগে খানিকটা অদলবদল হয়েছে। ডব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ের শীর্ষাসনটি ধরে রেখেছেন বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা। একইভাবে পুরুষদের এটিপি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটিও ধরে রেখেছেন সার্বিয়ার নোভাক জোকেভিচই। র‌্যাঙ্কিংসেরা হয়েও গ্র্যান্ডসম জিততে না পারায় অনেক অপবাদ সইতে হয়েছে এমন খেলোয়াড়দের সংখ্যা নেহায়েত কম নয়। যেমন কিম ক্লিস্টার্স, এমিলে মরেসমো, দিনারা সাফিনা, ক্যারোলিন ওজনিয়াকি। প্রথমজন . . .
ইভানোভিচের নয়া প্রেম
স্পোর্টস রিপোর্টার ॥ প্রেমবিশারদরা প্রায়ই একটা কথা বলে থাকেন, ‘ছ্যাঁকা ইজ বেটার দেন একা।’ সেটা মানেন বলেই হয়ত আনা ইভানোভিচ জুটিয়ে নিয়েছেন আরেক নয়া প্রেমিক। তার নাম মার্ক স্টিলিটানো। মোনাকো নিবাসী এ শৌখিন টেনিস খেলোয়াড়টি হচ্ছেন বর্তমান র‌্যাঙ্কিংসেরা সার্ব তারকা নোভাক জোকোভিচের বাল্যবন্ধু। মাঝে মধ্যে গলফ এবং পোলো খেলতেও ভালবাসেন। তবে তার মূল পেশা বোম্বাডির কোম্পানির হয়ে প্লেন, ট্রেন ও ইয়ট ভাড়া দেয়া। সদ্যসমাপ্ত অস্ট্রেলিয়ান ওপেন চলার সময় মার্ক-আনাকে সর্বপ্রথম জনসম্মুখে দেখা যায়। . . .
জয়ের ধারায় সিলেট রয়্যালস
স্পোর্টস রিপোর্টার ॥ অপরাজিত ৪৫ রান করে ম্যাচ জেতালেন নাজমুল হোসেন মিলন। আবার ম্যাচ সেরাও হলেন। তার এই দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে সিলেট রয়্যালস আবারও জয়ের ধারায় ফিরে এসেছে। রংপুর রাইডার্সকে বৃহস্পতিবার ৫ উইকেটে হারিয়েছে। সিলেট রয়্যালসের জয়রথ ঢাকা গ্ল্যাডিয়েটর্স থামিয়ে দিলেও রংপুর রাইডার্স জয় তুলে নিতে পারেনি। রংপুর রাইডার্স মূলত ১৭.৫, ১৮.১ ও ১৮.২ ওভারে চার বলে তিন উইকেট হারিয়েই ম্যাচ থেকে ছিটকে পড়ে। এর পরও ১৯.৩ ওভারে শামসুর রহমানের অনবদ্য ৫২ রানের ইনিংসে ১২২ রান পর্যন্ত যেতে সক্ষম হয়। জবাবে সিলেট . . .
বরিশালের জয়
স্পোর্টস রিপোর্টার ॥ দুই দলই পয়েন্ট তালিকার তলানিতে ছিল। যে দল জিতবে তাদের অবস্থান খানিকটা মজবুত হবে। এমন ম্যাচে চিটাগাং কিংসকে ৬ রানে হারিয়ে দিয়েছে বরিশাল বার্নার্স। ব্যাটিংয়ে ঐক্যবদ্ধ নৈপুণ্যের পর ইলিয়াস সানির দুর্দান্ত বোলিংয়ে বরিশাল বার্নার্সই জেতে। বরিশাল বার্নার্সের গড়া ২০ ওভারে ৫ উইকেটে ১৮২ রানও চিটাগাং কিংস তুলে নেয়ার একেবারে কাছাকাছি চলে যায়। কিন্তু শেষপর্যন্ত আর পারা যায়নি। ২০ ওভারে ৬ উইকেটে ১৭৬ রান করে চিটাগাং কিংস এবং আবারও হারে। বরিশাল বার্নার্স জয় তুলে নেয়। ম্যাচে টস জিতে আগে ব্যাট . . .
আইভরিকোস্টের দৃষ্টি শিরোপায়
শেষ আটে মুখোমুখি ঘানা-কেপ ভার্দে, দক্ষিণ আফ্রিকা-মালি, আইভরিকোস্ট-নাইজিরিয়া, বারকিনা ফাসো-টোগো
স্পোর্টস রিপোর্টার ॥ গত আসরে জাম্বিয়ার কাছে ফাইনালে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল আইভরিকোস্টের। এবার তাই আসর শুরুর আগেই শিরোপা জয়ের ঘোষণা দেয় দিদিয়ের দ্রগবার দল। দক্ষিণ আফ্রিকায় চলমান আফ্রিকান নেশন্স কাপ ফুটবলে গ্রুপ ম্যাচে অন্তত সে স্বাক্ষর রেখেছে আফ্রিকান হাতিরা। ‘ডি’ গ্রুপের সেরা হয়ে দলটি কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। এখন বাদবাকি ধাপগুলো অতিক্রম করে শিরোপায় দৃষ্টি রেখেছে আফ্রিকার অন্যতম সেরা দলটি। বুধবার নিজেদেরম শেষ গ্রুপ ম্যাচে আলজিরিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করে আইভরিকোস্ট। দলের হয়ে এই . . .