মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৩, ৫ অগ্রহায়ন ১৪২০
অবশেষে গুরুর প্রশংসায় সিক্ত গ্রেট শচীন
স্পোর্টস রিপোর্টার ॥ শেষ অপূর্ণতাটুকোও ঘুচল কিংবদন্তি শচীন টেন্ডুলকরের। প্রথম, দশ, বিশ, তিরিশ... করে ১শ’ আন্তর্জাতিক সেঞ্চুরির বিরল কীর্তি গড়েছেন। গোটা বিশ্বের অসংখ্যা ক্রীড়ানুরাগীর প্রশংসায় ভেসেছেন ভারতীয় ক্রিকেটঈশ্বর। তার অবসর-আয়োজন ঘিরে থমকে গিয়েছিল গোটা বিশ্ব। এমনকি যে ক্রিকেটের ‘ক’ও বোঝেন না বিশ্ব রাজনীতি-সংস্কৃতিক অঙ্গনের সেই সব বিখ্যাতজনও শচীনকে ভাসিয়েছেন স্তুতিবানে। বাকি ছিলেন কেবল একজন, শনবিার মুম্বাইয়ে বিদায়ী টেস্টের ভাগ্য নির্ধারণী তৃতীয় দিনেও! চব্বিশ ঘণ্টা ব্যবধানে একটা . . .
সুপার লীগে শেখ জামাল ধানমণ্ডি
স্পোর্টস রিপোর্টার ॥ শাস্তিটা এবারই বড় হয়ে দেখা দিল ব্রাদার্স ইউনিয়নের জন্য। অধিনায়ক সোহরাওয়ার্দী শুভকে নিয়ে বিতর্কে জড়িয়ে বড় কোন শাস্তি পায়নি গোপীবাগের দলটি। শুভকে খেলিয়ে শেষ ম্যাচটি জিতে সুপার লীগ নিশ্চিত করেছিল দলটি। কিন্তু শাস্তি হিসেবে ১ লাখ টাকা জরিমানার পাশাপাশি ম্যাচটি পুনরায় অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত দেয়া হয়। সোমবার প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের সে ম্যাচে হেরেছে তারা। জয় হয়েছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ষষ্ঠ দল হিসেবে সুপার লীগ নিশ্চিত করার ম্যাচে ব্রাদার্সকে . . .
শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড প্রথম টি২০ আজ
স্পোর্টস রিপোর্টার ॥ কদিন ধরে গোটা ক্রিকেট বিশ্বের দৃষ্টি অবসর নেয়া শচীন টেন্ডুলকরের দিকে। সবাই বেমালুম ভুলে গেছেন আন্তর্জাতিক ক্রিকেটের চলতি বাকি সব ঘটনা! এরই মধ্য অনেকটা নীরবে শেষ হয়ে গেল লঙ্কা-প্রোটিয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ঘটনাপ্রবাহের নীরবতার মতো সিরিজও অমীমাংসিত ১-১-এ। প্রথম ওয়ানডেটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। আজই দুই ম্যাচের টি২০ সিরিজে মুখোমুখি হচ্ছে দু’দল। শ্রীলঙ্কার পাল্লেকেলেতে খেলা শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। একই ভেন্যুতে দ্বিতীয় ও শেষ টি২০ ম্যাচ বৃহস্পতিবার। এ লক্ষ্যে . . .
ইংল্যান্ডের বিরুদ্ধে নেই ওজিল
জার্মানির তারকা ফরোয়ার্ড মেসুত ওজিল
স্পোর্টস রিপোর্টার ॥ গত শুক্রবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে শক্তিশালী ইতালির বিপক্ষে খেলতে নেমেছিল জার্মানি। স্বাগতিকদের মাঠে সেই ম্যাচে শুরুতে এগিয়ে গেলেও শেষ পর্যন্ত ড্র নিয়েই মাঠ ছাড়ে জোয়াকিম লোর শিষ্যরা। কিন্তু চোটের কারণে হারাতে হয় রিয়াল মাদ্রিদের জার্মান তারকা সামি খেদিরাকে। আজ আবারও হাইভোল্টেজ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নামছে বিশ্বকাপের তৃতীয় সর্বোচ্চ চ্যাম্পিয়নরা। ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামের এই ম্যাচে আজ খেলছেন না দলের অন্যতম সেরা মিডফিল্ডার মেসুথ ওজিলও। তবে ফিলিপ লাম, ম্যানুয়েল . . .
অবসরে এলেনা বালতাচা
স্পোর্টস রিপোর্টার ॥ ‘আমার মনে হয়েছে এটাই থেমে যাওয়ার জন্য সঠিক সময়। ১৬ বছরের ক্যারিয়ারে অনেক রোমাঞ্চকর ও মধুর অভিজ্ঞতা হয়েছে আমার। সেগুলো রোমন্থন করে আগামী দিনগুলো খুব একটা খারাপ কাটবে না।’ কথাগুলো এলেনা বালতাচার। যুক্তরাজ্যের টেনিস খেলোয়াড় এলেনা বালতাচার। কথাগুলো শুনে নিশ্চয়ই আন্দাজ করতে পারছেন চিরতরে টেনিস র‌্যাকেট তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ৩০ বছর বয়সী এলেনা ভবিষ্যতে কী করবেন, সেটাও ঠিক করে ফেলছেন, ‘আমি টেনিস খেলে যা করেছি, সেটা ব্রিটেনের পরবর্তী প্রজন্মের ছেলেমেয়েদের . . .
ফেডারেশন কাপের শিরোপা কোন্্ দলের তাঁবুতে!
রুমেল খান ॥ ঘরোয়া ফুটবলে সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট হচ্ছে প্রিমিয়ার লীগ। খেলাটা লম্বা সময় ধরে হয় বলে যারা এর শিরোপা জয় করে, তাদেরই মূলত মৌসুমের সেরা দল হিসেবে বিবেচনা করা হয়। তবে মৌসুমের শুরুতেই হুট করে লীগ খেলা শুরু করা যায় না। এর জন্য প্রয়োজন শক্তিশালী দলগঠন, পর্যাপ্ত সময় এবং যথাযথ অনুশীলন। সবচেয়ে ভাল হয় যদি দলগঠনের পর দলের শক্তিমত্তা পরখ করতে সংক্ষিপ্ত আকারের কোন টুর্নামেন্টে অংশ নেয়া যায়। ‘ফেডারেশন কাপ’ হচ্ছে এমনই একটি মৌসুম-সূচক ফুটবল টুর্নামেন্ট। ‘শুরু ভাল যার, শেষ . . .
বিশ্বকাপ টিকেটের হাতছানি রোনাল্ডোর পর্তুগালের
জাহিদুল আলম জয় ॥ ফ্রান্সের বিশ্বকাপ ভাগ্য এখন সুতোয় ঝুলছে। বিশ্বকাপ বাছাই ফুটবলে ইউরোপীয় অঞ্চলের প্লেঅফ পর্বের প্রথম লেগের ম্যাচে ইউক্রেনের কাছে ২-০ গোলে হারের পর কঠিন পরীক্ষার মুখোমুখি ফরাসীরা। ফিরতি লেগের ম্যাচ ঘরের মাঠে হলেও অসাধ্য সাধন করতে হবে রিবেরিদের। এ লক্ষ্যেই আজ মঙ্গলবার রাতে প্লেঅফের দ্বিতীয় লেগের ম্যাচে ইউক্রেনের মুখোমুখি হচ্ছে ১৯৯৮ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্স। ফরাসীরা ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কায় থাকলেও সুবিধাজনক অবস্থায় আছে পর্তুগাল। ইউরোপের ব্রাজিল খ্যাত দলটি প্রথম . . .
ঘরের মাঠে আমরাই চ্যাম্পিয়ন হব
স্পোর্টস রিপোর্টার ॥ তিনি আনন্দিত, উচ্ছ্বাসেরও অভাব নেই! সুখসাগরেও ভাসবার কথা। ২০০১ সালে যখন ব্রাজিল দলের দায়িত্ব নিয়েছিলেন তখন নিজের নানা সিদ্ধান্ত দারুণ সমালোচিত হয়েছিল। প্রতিনিয়ত সঙ্গী হয়েছিল বিতর্ক। কিন্তু বিতর্ককে পাশ কাটিয়ে ২০০২ সালে ব্রাজিলকে পাইয়ে দিয়েছিলেন পঞ্চম বিশ্বকাপ। এর পরই পদত্যাগ করে যোগ দিয়েছিলেন পর্তুগাল জাতীয় দলে। এবার ফের ২০১২ সালের নবেম্বরে অগোছাল একটি দলের দায়িত্ব কাঁধে নেন। শুরুতে প্রত্যাশিত সাফল্য না পেলেও মাত্র সাতমাসের ব্যবধানে দেখান জাদু। অবাক হয়ে প্রত্যক্ষ করেছে ফুটবলবিশ্ব। . . .
ব্রাজিল বিশ্বকাপের মূলপর্বে ইতোর ক্যামেরুন
স্পোর্টস রিপোর্টার ॥ আফ্রিকার প্রথম দল হিসেবে রেকর্ড সপ্তমবারের মতো ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল ক্যামেরুন। রবিবার আফ্রিকা অঞ্চলের বাছাই-পর্বেও প্লে-অফের দ্বিতীয় লেগে তিউনিসিয়াকে ৪-১ গোলে গুঁড়িয়ে দিয়ে ২০১৪ বিশ্বকাপে জায়গা করে নেয় ‘অদম্য সিংহরা।’ জোড়া গোল করে মূল নায়কের ভূমিকায় ছিলেন ক্যামেরুনের জিয়ান মাকোন। একটি করে গোল করেছেন স্বাগতিক দলের পিয়েরে ওয়েবো ও বেঞ্জামিন মোকাঞ্জিও। প্রতিপক্ষের একমাত্র গোলটি আসে আহম্মেদ এ্যাকাইচির পা থেকে। এর আগে গত মাসে তিউনিসিয়ার . . .
ইংল্যান্ড- জার্মানি মুখোমুখি
মাঠে নামছে হল্যান্ড-কলম্বিয়া, দ. আফ্রিকা-স্পেন, ব্রাজিল-চিলি
প্রীতি ফুটবল ম্যাচ
স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক প্রীতি ম্যাচে শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে আজ মাঠে নামছে জার্মানি। ওয়েম্বলিতে বিশ্বফুটবলের অন্যতম পরাশক্তি জার্মানিকে আতিথ্য দেবে রয় হডসনের দল। এছাড়াও অন্য প্রীতি ম্যাচে কলম্বিয়া হল্যান্ডের, রাশিয়া দক্ষিণ কোরিয়ার, বেলজিয়াম জাপানের এবং দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। আগামীকাল ভোরে লাতিন আমেরিকার চিলির বিপক্ষে ব্রাজিল এবং ইকুয়েডর খেলবে হন্ডুরাসের সঙ্গে। গত শুক্রবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ওয়েম্বলিতে চিলিকে স্বাগত জানিয়েছিল ইংল্যান্ড। কিন্তু সেই . . .
নুরুজ্জামানের স্বর্ণজয়
ইউএস ওপেন কারাতে
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশে অনুষ্ঠিত গত সাফ গেমসে সোনাজয়ী জাতীয় দলের কারাতেকা সৈয়দ নুরুজ্জামান এবার দেশের বাইরেও সোনা জয়ের অনন্য কৃতিত্ব দেখালেন। যুক্তরাষ্ট্রে ইউএস ওপেন ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নশিপে পুরুষদের একক কাতাতে চ্যাম্পিয়ন হয়ে সোনা জেতেন বাংলাদেশের নুরুজ্জামান। তাঁর এ সাফল্যে বিদেশের মাটিতে বাংলাদেশের ক্রীড়াঙ্গনের ভাবমূর্তি আরও একধাপ এগিয়ে গেল। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নুরুজ্জামান জানান, ‘দেশের জন্য সোনা জিততে পেরে নিজেকে অনেক গর্বিত মনে হচ্ছে। ক্রিকেট ফুটবলের মতো সরকার যদি কারাতেকে . . .